বেড়েছে বিদ্যুতের দাম, ৩ মাসে কত আয় হল CESC-র? ফাঁস রিপোর্টে

Published on:

cesc limited

কলকাতাঃ এবার একদম সকলকে চমকে দেওয়ার মতো তথ্য দিল বিদ্যুৎ সংস্থা CESC লিমিটেড। কলকাতা ভিত্তিক সিইএসসির তরফে গত শুক্রবার ৯ আগস্ট এক রিপোর্ট প্রকাশ করা হয়। আর এই রিপোর্ট অনুযায়ী, চলতি বছরে বিদ্যুৎ থেকে কয়েক কোটি টাকা লাভ করেছে এই কোম্পানি। ৩০ জুন, ২০২৪-এ শেষ হওয়া প্রথম ত্রৈমাসিকে নিট মুনাফায় বছরে ৫.৪% বৃদ্ধি পেয়ে ৩৮৮ কোটি হয়েছে। শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি।

বড় চমক CESC-র

আর্থিক হিসাবে বিশেষজ্ঞদের প্রায় সমস্ত ভবিষ্যৎবাণীকে বুড়ো আঙুল দেখিয়ে কয়েক কোটি টাকা উপার্জন করল এই সংস্থা। কলকাতার এই সংস্থা জানিয়েছে, এপ্রিল-জুন ত্রৈমাসিকে তাদের নিট মুনাফা এক বছর আগে যেখানে ৩৪৭ কোটি টাকা ছিল এখন তা বেড়ে ৩৭৮ কোটি টাকা অর্থাৎ ৪৫ মিলিয়ন ডলার হয়েছে। সবমিলিয়ে সিইএসসি ৪৮৬৩ কোটি টাকা ঘরে তুলেছে। আগের বছরে এই অঙ্কটা ছিল ৪৩১০ কোটি টাকা। অন্যদিকে যদিও কোম্পানির ইবিআইটিডিএ এই অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে ৪৮.৮% কমে ৩৭১ কোটি হয়েছে, যা এক বছর আগে একই সময়ে এটি ছিল ৭২৪ কোটি টাকা। ইবিআইটিডিএ মার্জিন রিপোর্টিং কোয়ার্টারে ৭.৬% দাঁড়িয়েছে, যা FY24-এর প্রথম ত্রৈমাসিকে ১৬.৮% ছিল।

শেয়ারেও বিরাট চমক

সিইএসসির বোর্ড, মনোনয়ন ও পারিশ্রমিক কমিটির সুপারিশের পরে, ৯ আগস্ট, ২০২৪ থেকে তিন বছরের মেয়াদে পরশ কুমার চৌধুরীকে নন-এক্সিকিউটিভ ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর হিসাবে নিয়োগের অনুমোদন দিয়েছে। এছাড়াও, বোর্ড সুনীল মিত্রকে আরও তিন বছরের জন্য নন-এগজিকিউটিভ ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর হিসাবে পুনরায় নিয়োগের অনুমোদন দিয়েছে, যা ১৪ নভেম্বর, ২০২৪ থেকে কার্যকর হবে। বিএসইতে সিইএসসি লিমিটেডের শেয়ার ১.১০ টাকা বা ০.৬৩ শতাংশ বেড়ে ১৭৫.৮০ টাকায় শেষ হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X