প্রায় ২০ কোটি ফিরল আমানতকারীদের হাতে, রোজভ্যালির টাকা পাওয়ার পদ্ধতি জানাল ED

Published on:

rose valley ed

কলকাতাঃ বাংলায় ২০২৪ সালের লোকসভা ভোটের প্রচারে এসে বড় দাবি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছিলেন যে বাংলায় একের পর এক দুর্নীতিকাণ্ডে যত টাকার নয়ছয় হয়েছে তা সব সাধারণ মানুষকে ফিরিয়ে দেওয়া হবে। এবার সেই কথাই যেন অক্ষরে অক্ষরে প্রমাণ করে দিল ED। মূলত এবার রোজভ্যালিকাণ্ডে আমানতকারীদের টাকা ফেরত দিতে শুরু করল কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থাটি। হ্যাঁ ঠিকই শুনেছেন। এদিকে ইডির এহেন পদক্ষেপে চমকে গিয়েছেন সকলে।

বড় পদক্ষেপ ইডির

বাংলায় যতগুলি দুর্নীতির ঘটনার অভিযোগ উঠেছিল সেগুলির মধ্যে অন্যতম হল রোজভ্যালিকাণ্ড। এই রোজভ্যালিতে এক সময়ে টাকা দিয়ে রীতিমতো সর্বশান্ত হয়ে গিয়েছিলেন সাধারণ মানুষ। কিন্তু আর চিন্তা নেই, অবশেষে ইডির উদ্যোগে রোজভ্যালির আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হল। অ্যাসেট ডিসপোজাল কমিটিকে ১৯ কোটি ৪০ লক্ষ টাকা দিল ইডি। প্রথম দফায় ১৯ কোটি ৪০ লক্ষ টাকা দিল এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ইডির থেকে টাকা পাওয়ার পর প্রতারিত আমানতকারীদের হাতে টাকা তুলে দেবে অ্যাসেট ডিসপোজাল কমিটি।

ইডির স্পেশাল ডিরেক্টর, যুগ্ম ডিরেক্টর পদমর্যাদার কর্তারা ম‌্যাঙ্গো লেনে গিয়ে কমিটির কর্তাদের সঙ্গে বৈঠকও করেন। এর পরই আমানতকারীদের জন‌্য নোটিস দিয়ে বলা হয়, তাঁরা টাকা ফেরত পেতে যেন নির্দেশিকা মেনে ওয়েবসাইটে যোগাযোগ করেন।

কীভাবে টাকা ফেরত পাবেন?

আপনিও যদি এই রোজভ্যালিতে টাকা জমা করে থাকেন তাহলে তা ফেরত পেতে আপনাকে কিছু কাজ করতে হবে। একটি নোটিশ জারি করা হয়েছে ইডির তরফে। আর এই নোটিশে সাফ সাফ জানানো হয়েছে, ‘এতদ্বারা জানানো হচ্ছে যে রোজ ভ্যালি গ্রুপের সমস্ত বিনিয়োগকারি/আমানতকারীরা রিফান্ড সংক্রান্ত পদ্ধতি, নির্দেশিকা এবং আপডেটের জন্য ADC ওয়েবসাইট www.rosevalleyadc.com -এ ভিজিট করতে হবে। এরপর বিনিয়োগকারী কিংবা আমানতকারীরা সরাসরি উল্লেখিত ওয়েবসাইটে তাদের দাবি আপলোড করতে পারবেন। আপলোড পদ্ধতি স্পষ্টভাবে ওয়েবসাইটে উল্লেখ করা আছে। এরইসঙ্গে এডিসি অফিস ব্যক্তিগতভাবে কোনও বিনিয়োগকারী/আমানতকারীর সরাসরি সাক্ষাৎ বা আবেদনগ্রহণ করবে না।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X