LPG থেকে ফিক্সড ডিপোজিট, ব্যাঙ্ক! ১ মে থেকে বদলে যাচ্ছে এই ৪ নিয়ম, জানুন আগেই

Published on:

bank-changes

শেষ হতে চলেছে এপ্রিল মাস। এরপরেই চলে আসবে নতুন মাস অর্থাৎ মে মাস। আর নতুন মাস আসা মানেই সকলের নানা রকম প্ল্যান। এদিকে নতুন মাসে একের পর এক গুরুত্বপূর্ণ নিয়মে বদল ঘটায় সরকার। আজ এই প্রতিবেদনে তেমনই কিছু জিনিস নিয়ে আলোচনা হবে যেগুলির নিয়ম ১ মে পড়তেই বদলে যাবে বৈকি। হ্যাঁ ঠিকই শুনেছেন।

প্রত্যেক মাসের প্রথম দিন বিভিন্ন ব্যাঙ্ক সংক্রান্ত কাজ থেকে শুরু করে LPG, বিভিন্ন ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের নিয়মে বদল আনে। আর নিয়ম পরিবর্তনের প্রভাব সাধারণ মানুষের পকেটে পড়ে। রান্নার গ্যাস সিলিন্ডার থেকে GST, এমন অনেক কিছুই বদলাতে চলেছে। ১ মে থেকে কী কী পরিবর্তন হতে চলেছে জানেন? যদি না জেনে থাকেন আজ এই প্রতিবেদনের মারফত জেনে নিন বিস্তারিত।

এলপিজি সিলিন্ডারের দাম

ভারতে প্রতি মাসের প্রথম তারিখে এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন ঘটায় সরকার। এলপিজি সিলিন্ডারের দাম বেঁধে দেয় তেল বিপণন সংস্থাগুলি। ১৪ কেজি ও ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে। ১ মে দাম পরিবর্তন হয় কিনা সেদিকে নজর থাকবে সকলের।

ফি বাড়াচ্ছে এই ব্যাংক

ICICI Bank নিজের সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত সার্ভিস চার্জের নিয়মেও পরিবর্তন এনেছে। এখন ডেবিট কার্ডের ক্ষেত্রে গ্রাহকদের শহরাঞ্চলে ২০০ টাকা এবং গ্রামাঞ্চলে ৯৯ টাকা বার্ষিক ফি দিতে হবে। এখন থেকে ব্যাংকের ২৫ পাতার চেক বইয়ের জন্য কোনও ফি দিতে হবে না। তবে এর পরে প্রতিটি চেকের জন্য ৪ টাকা করে ফি দিতে হবে। ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছিল যে এই পরিবর্তনগুলি ২০২৪ সালের ১ মে থেকে কার্যকর হবে। যদি ডিডি বা পিও বাতিল করা হয় বা ডুপ্লিকেট রিভ্যালিডেট করা হয়, আইএমপিএসের মাধ্যমে অর্থ স্থানান্তরের জন্য ১০০ টাকা এবং ১০০০ টাকা, প্রতিটি লেনদেনের জন্য ২.৫০ টাকা দিতে হবে।

WhatsApp Community Join Now

ব্যাঙ্কের নিয়মে পরিবর্তন

আপনারও কি অ্যাকাউন্ট ইয়েস ব্যাঙ্কে রয়েছে? Yes Bank-এর ওয়েবসাইট অনুযায়ী, সেভিংস অ্যাকাউন্টের বিভিন্ন ভ্যারিয়েন্টের ন্যূনতম গড় ব্যালেন্সের নিয়মে পরিবর্তন করা হয়েছে। অ্যাকাউন্ট প্রো ম্যাক্সে ন্যূনতম গড় ব্যালেন্স ৫০ হাজার টাকা হতে হবে। একই সঙ্গে সর্বোচ্চ চার্জের জন্য এক হাজার টাকার ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছে। সেভিংস অ্যাকাউন্ট প্রো প্লাস, ইয়েস এসেন্স এসএ, ইয়েস রেসপেক্ট এসএ-তে এখন ন্যূনতম ব্যালেন্স থাকবে ২৫ হাজার টাকা। এই অ্যাকাউন্টের জন্য চার্জের সর্বোচ্চ সীমা ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর পাশাপাশি সেভিংস অ্যাকাউন্ট প্রো-তে এখন ন্যূনতম ব্যালেন্স হবে ১০ হাজার টাকা এবং চার্জের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হয়েছে ৭৫০ টাকা। আগামী ১ মে থেকে এই পরিবর্তন কার্যকর হবে বলে খবর।

FD-র নিয়মে বদল

আপনিও যদি প্রবীণ ব্যক্তি হয়ে থাকেন এবং HDFC ব্যাঙ্কের গ্রাহক হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে জরুরি খবর। HDFC Bank-এর তরফে পরিচালিত প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগের শেষ তারিখের সময় বাড়ানো হয়েছে। এটি একটি বিশেষ সিনিয়র সিটিজেন কেয়ার এফডি স্কিম, যেখানে প্রবীণ নাগরিকদের জন্য উচ্চ সুদের হারের সুবিধা দেওয়া হয়। ২০২০ সালের মে মাসে এই প্রকল্প চালু করা হয়। বিনিয়োগের শেষ তারিখ ১০ মে ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X