৫৩ হাজার কোটি টাকার ক্ষতি! ক্রমশ গরিব হচ্ছেন গৌতম আদানি

Published on:

gautam adani sad

নয়া দিল্লিঃ ফের একবার হিন্ডেনবার্গের রিপোর্ট ঘিরে শোরগোল পড়ে গেল দেশে। শুধু তাই নয়, এক নতুন রিপোর্ট প্রকাশ্যে আসার পর কয়েক হাজার কোটি টাকার ক্ষতি হয়ে গেল ভারতের অন্যতম ধনকুবের ব্যবসায়ী গৌতম আদানির। আর ক্ষতির অঙ্ক প্রায় ৫৩ হাজার কোটি টাকা। শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই দিনের আলোর মতো সত্যি। আজ এমনিতেই শেয়ার বাজার খুলতেই সকলের চোখ কপালে উঠে যায়। কিন্তু সবথেকে বেশি ধাক্কা খান আদানি গ্রূপে শেয়ার করা বিনিয়োগকারীরা।

৫৩ হাজার কোটি টাকা টাকা খোয়ালেন আদানি

হিন্ডেনবার্গের সর্বশেষ রিপোর্ট প্রকাশ্যে আসার পর আজ সোমবার শেয়ার বাজারের পতন হয়েছে। আদানি গ্রুপের শেয়ারে ব্যাপক পতন হয়েছে। বেশ কয়েকজন বিনিয়োগকারী শেয়ার বিক্রি করায় আদানির শেয়ারের দাম ৭ শতাংশ পর্যন্ত পড়ে যায়। এর ফলে বিনিয়োগকারীদের প্রায় ৫৩,০০০ কোটি টাকা ক্ষতি হয়েছে এবং ১০টি আদানি স্টকের মোট বাজার মূলধন ১৬.৭ লক্ষ কোটি টাকায় নেমে এসেছে।

মাথায় হাত বিনিয়োগকারীদের

আদানি গ্রিন এনার্জির শেয়ার বম্বে স্টক এক্সচেঞ্জ-এ সর্বনিম্ন স্তরে ৭ শতাংশ কমেছে। আদানি টোটাল গ্যাসের শেয়ারের দাম কমেছে ৫ শতাংশ, আদানি পাওয়ার ৪ শতাংশ এবং আদানি উইলমার, আদানি এনার্জি সলিউশন এবং আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম কমেছে প্রায় ৩ শতাংশ মতো। ফলে বিনিয়োগকারীদের মুহূর্তের মধ্যে কয়েক কোটি টাকা ডুবে গিয়েছে।

নতুন রিপোর্ট ঘিরে শোরগোল

শনিবার, আমেরিকান শর্টসেলার হিন্ডেনবার্গ আদানি গ্রুপ সম্পর্কে একটি রিপোর্ট প্রকাশের প্রায় দেড় বছর পরে আরও একটি রিপোর্ট পেশ করেছে, যেখানে বলা হয়েছে যে SEBI প্রধান মাধবী বুচের স্বামী ধবল বুচের আদানি গ্রুপে অংশীদারিত্ব রয়েছে। তবে এই রিপোর্টে আদানি গ্রুপের বিরুদ্ধে সরাসরি নতুন কোনো অভিযোগ আনা হয়নি। বিষয়টি প্রকাশ্যে আসার পর নিজের বয়ানও প্রকাশ করেছেন সেবি প্রধান। তিনি বলেন, কারণ দর্শানোর নোটিশ পাঠানোর কারণে মার্কিন শর্টসেলার হতাশ, যার কারণে তিনি এমন ভিত্তিহীন অভিযোগ করছেন। একই সঙ্গে এ নিয়ে রাজনীতি শুরু হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X