সর্বকালীন রেকর্ড গড়ল সোনা-রুপো! ৭৭০০০-র গণ্ডি পেরোল সোনালি ধাতু

Published on:

gold price

উৎসবের আবহে সোনা ও রুপোর দাম হু হু করে বেড়েই চলেছে। এক কথায় দিন দিন রেকর্ড গড়ছে সোনা ও রুপোর দাম। বিগত কয়েক দিন মিলিয়ে এক ধাক্কায় কয়েক শতাংশ অবধি এই দাম বৃদ্ধি পেয়েছে। গতকাল মঙ্গলবার অবধি ২২ ক্যারটে ৭০,০০০ এবং ২৪ ক্যারটে ৭৬ হাজার টাকার গন্ডি পেরিয়ে গিয়েছিল। কিন্তু আজ বুধবার অর্থাৎ সপ্তাহের তৃতীয় দিনে এই দাম সর্বকালীন রেকর্ড ছুঁয়ে ফেলল।

আজ বুধবার শহর কলকাতায় এক ধাক্কায় ব্যাপক বাড়ল সোনা ও রুপোর দাম। কেউ হয়তো স্বপ্নেও কল্পনা করতে পারেননি যে এতটা পরিমাণে দাম বেড়ে যাবে। আপনারও যদি আজ বুধবার সোনা ও রুপো কেনার পরিকল্পনা হয়ে থাকে তাহলে জেনে নিন লেটেস্ট রেট।

কলকাতায় আজ সোনার দাম

প্রথমেই আলোচনা করা যাক আজ কলকাতায় ২২ ক্যারটে ১০ গ্রামের রেট কত। জানা গিয়েছে, এদিন শহরে ১০ গ্রামের দাম ৬০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭০, ৬০০ টাকায়। এর পাশাপাশি ১০০ গ্রামের দামে ৬০০০ টাকা অবধি বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৭,০৫,০০০ টাকায়। অর্থাৎ আজ শহরে আপনি যদি এক গ্রামের মধ্যে কিছু বানাতে ইচ্ছুক হয়েছে থাকেন তাহলে আপনাকে খরচ করতে হবে ৭০৬০ টাকা মতো।

এবার আসা যাক ২৪ ক্যারটের রেট সম্পর্কে। জানা গিয়েছে, আজ আপনি যদি ২৪ ক্যারটে ১ গ্রাম সোনার কিছু বানাতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনার খরচ পড়বে ৭৭০২ টাকা মতো। এদিন ২২ ক্যারটের পাশাপাশি ২৪ ক্যারটেও দাম বৃদ্ধি পেয়েছে। জানা গিয়েছে, আজ শহরে ২৪ ক্যারটে ১০ গ্রাম সোনার দাম ৬৬০ টাকা অবধি বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৭৭, ০২০ টাকায়। এছাড়া ১০০ গ্রামে ৬৬০০ টাকা অবধি বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৭,৭০,২০০ টাকায়।

WhatsApp Community Join Now

রুপোর দাম

এবার আসা যাক রুপোর দাম প্রসঙ্গে। আজ রুপোর দামও এক লাফে অনেকটাই বেড়েছে। আজ ১০০ গ্রাম রুপোর দাম ২১০ টাকা অবধি বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৯৫০০ টাকায়। এছাড়া এক কেজি রুপোর দাম ২১০০ টাকা অবধি বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৯৫, ০০০ টাকায়।

কেন দাম বাড়ছে সোনার?

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছেজ আচমকা সোনা ও রুপোর দাম এতটা কেন বাড়ছে? এইটা বিষয়ে বড় তথ্য দিয়েছেন Abans Holdings-এর চিফ একজিকিউটিভ অফিসার (CEO) চিন্তন মেহতা। তিনি জানিয়েছেন যে, ‘এই বছর সোনার দাম ২৭ শতাংশ বেড়েছে এবং সর্বকালের সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে। ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা, বিশেষ করে ইজরায়েলের গাজার উপরে হামলা চালিয়ে যাওয়া এবং মধ্যপ্রাচ্যে বড় আকারের যুদ্ধের ঝুঁকির কারণে নিরাপদ বিনিয়োগের বিকল্প হিসেবে সোনার চাহিদা আরও বেড়েছে। অন্য দিকে, স্থানীয় বাজারে সোনার দাম বাড়ার কারণ হল জুয়েলার্স ও খুচরো বিক্রেতাদের মধ্যে চাহিদা বৃদ্ধি।’ যাইহোক, আগামী দিনে এই দাম আরও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X