লক্ষ্মীর ভান্ডারের থেকেও বেশি, মহিলাদের ৫০০০ টাকা দিচ্ছে রাজ্য সরকার! কীভাবে পাবেন?

Published on:

mamata banerjee jaago prakalpa

ইন্ডিয়া হুড ডেস্কঃ বাংলার মানুষের কল্যাণের স্বার্থে কিছু না কিছু প্রকল্প এনেই চলেছে পশ্চিমবঙ্গ সরকার। ক্ষমতায় আসার পর থেকে নানা রকম প্রকল্প চালিয়ে যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তবে এখনও পর্যন্ত সবথেকে হিট প্রকল্প হল কন্যাশ্রী এবং লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের দরুন সাধারণ শ্রেণির মহিলারা ১০০০ টাকা এবং অনগ্রসর শ্রেণির মহিলারা প্রতি মাসে ১২০০ টাকা করে পেয়ে যাচ্ছেন। তবে আজ এই প্রতিবেদনে এমন একটি প্রকল্প নিয়ে আলোচনা হবে যেখানে আবেদন করলে আপনিও কড়কড়ে ৫০০০ টাকা অবধি পেয়ে যাবেন।

৫০০০ টাকা দিচ্ছে সরকার

আজ এই আর্টিকেলে আলোচনা হবে সরকারের ‘জাগো’ প্রকল্প নিয়ে। এই প্রকল্পে আবেদন করলে আপনিও ৫০০০ টাকা অবধি পেয়ে যেতে পারবেন। আসলে সরকার রাজ্যজুড়ে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে মোট ৫,০০০ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই ‘জাগো’ প্রকল্পের মাধ্যমে সকলকে টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়ে প্রশাসন। এই প্রকল্পের আওতায় প্রায় ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ৫ হাজার টাকা করে দেওয়া হবে। পশ্চিমবঙ্গের সব শহর ও গ্রামের সমস্ত স্বনির্ভর দলের ক্ষমতায়নের লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকারের স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগের সঙ্গে জড়িতদের এই আর্থিক সাহায্য করা হবে।

সরকারের রিপোর্টে চাঞ্চল্য

বিগত কিছু আর্থিক বছরে এই প্রকল্পের মাধ্যমে বহু মানুষকে আর্থিক সাহায্য করা হয়েছে, ২০১৯-২০ আর্থিক বছরের স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ৭৪৭,৬৮৮ গোষ্ঠীকে সাহায্য করা হয়েছে। এরপর ২০২০-২১ আর্থিক বছরে ৮৮৮,৫০৭টি গোষ্ঠীকে সাহায্য করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X