শীঘ্রই পেনশন হিসেবে মাসে মিলবে ১০,৫০০ টাকা! কপাল খুলছে বেসরকারি কর্মীদেরও

Published on:

private sector workers

নয়া দিল্লিঃ ২০২৪ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় সরকারি কর্মীদের উদ্দেশ্যে বড় সুখবর শোনায় মোদী সরকার। DA থেকে শুরু করে EPFO নিয়ে একের পর এক সুখবর শুনিয়েছে কেন্দ্রীয় সরকার। এমনিতে যারা সরকারি চাকরি করেন তাঁরা নানারকম সুযোগ সুবিধা উপভোগ করেন। যেমন হল ইপিএফও। সম্প্রতি সরকারি ক্ষেত্রে ইউনিফাইড পেনশন স্কিমের ক্ষেত্রে সবুজ পতাকা দেখায় কেন্দ্র। এটি একটি অত্যন্ত প্রয়োজনীয় পেনশন স্কিম। এদিকে বেসরকারী খাতের কর্মচারীরাও সুসংবাদ পাবেন বলে আশা করা হচ্ছে, কারণ কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) এর অধীনে প্রভিডেন্ট ফান্ড এবং পেনশন অবদানের গণনার জন্য বেতনের সীমা বাড়ানোর প্রস্তাব রয়েছে।

বেসরকারি কর্মীদের জন্য সুখবর

সূত্রের খবর, জানলে খুশি হবেন যে শ্রম মন্ত্রকের কাছ থেকে যে প্রস্তাব এসেছে, তাতে বেতনের ঊর্ধ্বসীমা ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ২১ হাজার টাকা করার সুপারিশ করা হয়েছে। সূত্রের খবর, গত এপ্রিলে ইপিএফে বেতনের ঊর্ধ্বসীমা বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়েছিল। সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে অর্থমন্ত্রক। কেন্দ্র যদি এই টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেয় তাহলে দেশজুড়ে উপকৃত হবেন কয়েক লক্ষ চাকুরজিবি।

ইপিএস পেনশন কিভাবে গণনা করা হয়?

আপনার মাথাতেও নিশ্চয়ই প্রশ্ন আসছে যে ইপিএস পেনশন কিভাবে হিসাব করা হয়? তাহলে জানিয়ে রাখি, ইপিএস পেনশন গণনা করার জন্য একটি বিশেষ সূত্র ব্যবহার করা হয়। এই সূত্রটি হ’ল- গড় বেতন x পেনশনযোগ্য পরিষেবা / পেনশনযোগ্য পরিষেবা। ধরা যাক, এখানে গড় বেতন বলতে কর্মচারীর ‘মূল বেতন’ + ‘মহার্ঘ ভাতা’ বোঝানো হয়েছে। এ ছাড়া সর্বোচ্চ পেনশনযোগ্য চাকরি ৩৫ বছর। বর্তমানে বর্তমান মজুরির ঊর্ধ্বসীমা (পেনশনযোগ্য বেতন) ১৫ হাজার টাকা। এখন এই পরিসংখ্যান দিয়ে হিসাব করলে তাহলে ইপিএস পেনশন প্রতি মাসে ১৫,০০০ x ৩৫/- টাকা। ৭০ = ৭,৫০০ টাকা প্রতি মাসে। ইপিএস পেনশন গণনা করার জন্য একটি বিশেষ সূত্র ব্যবহার করা হয়। এই সূত্রটি হ’ল- গড় বেতন x পেনশনযোগ্য পরিষেবা / পেনশনযোগ্য পরিষেবা। ধরা যাক, এখানে গড় বেতন বলতে কর্মচারীর ‘মূল বেতন’ + ‘মহার্ঘ ভাতা’ বোঝানো হয়েছে। এ ছাড়া সর্বোচ্চ পেনশনযোগ্য চাকরি ৩৫ বছর। বর্তমানে বর্তমান মজুরির ঊর্ধ্বসীমা (পেনশনযোগ্য বেতন) ১৫ হাজার টাকা। এখন এই পরিসংখ্যান দিয়ে হিসাব করুন, তাহলে ইপিএস পেনশন প্রতি মাসে ১৫,০০০ x ৩৫/- টাকা। ৭০ = ৭,৫০০ টাকা প্রতি মাসে।

হাতে কম টাকা পাবেন

এক্ষেত্রে জানিয়ে রাখি, এই প্রস্তাব যদি অনুমোদন পেয়ে যায় তাহলে আপনি হাতে যে বেতন পাবেন তা অনেকটাই কমে যাবে বইকি। যদি বেতনের ঊর্ধ্বসীমা ১৫,০০০ টাকা থেকে বাড়িয়ে ২১,০০০ টাকা করা হয়, তাহলে কর্মচারীদের পেনশন হবে ২১,০০০ x ৩৫/৭০ = প্রতি মাসে ১০,০৫০ টাকা। অর্থাৎ, নতুন নিয়মের পর কর্মচারীরা প্রতি মাসে ২৫৫০ টাকা অতিরিক্ত পেনশন পাবেন। তবে এখানে আরও একটি বিষয় লক্ষণীয় যে নতুন নিয়মের পরে কর্মীদের ইন-হ্যান্ড বেতন কিছুটা হ্রাস পাবে কারণ এখনকার তুলনায় নতুন নিয়ম কার্যকর হওয়ার পরে, কর্মচারীর বেতন থেকে ইপিএফ এবং ইপিএসের জন্য আরও বেশি কাটা হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X