একটি LPG সিলিন্ডারে কত টাকা ট্যাক্স নেয় কেন্দ্র ও রাজ্য সরকার? রইল পাকা হিসেব

Published on:

modi-mamata-gas

শিয়রে রয়েছে লোকসভা নির্বাচন আর এই লোকসভা নির্বাচনকে ঘিরে সকলের তৎপরতা তুঙ্গে রয়েছে। অন্যদিকে এই লোকসভা ভোটের আগেই রান্নার গ্যাসের দাম বেশ খানিকটা কমিয়েছে কেন্দ্রের মোদি সরকার, ফলে স্বস্তিতে রয়েছেন দেশের সাধারণ আমজনতা। বর্তমান সময় এমন কোন বাড়ি বাকি নেই যেখানে রান্নার গ্যাস সিলেন্ডার নেই। আপনার বাড়িতেও কি আছে তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

কিন্তু অনেকেই হয়তো জানেন আবার অনেকেই হয়তো জানেন না যে এই রান্নার গ্যাস সিলিন্ডারের দাম থেকে ট্যাক্স কেটে নেয় কেন্দ্র থেকে শুরু করে রাজ্য সরকারগুলি। কিন্তু কখনো কি আপনার মনে প্রশ্ন জেগেছে যে কত টাকা করে সরকারের ঘরে ঢোকে এই ট্যাক্সের মাধ্যমে? যদি না জেনে থাকেন তাহলে এই চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

LPG সিলিন্ডারে কত টাকা ট্যাক্স নেয় সরকার?

জানা যায় প্রত্যেক সিলিন্ডার পিছু পাঁচ শতাংশ করে GST কাটে কেন্দ্রীয় সরকার। অন্যদিকে এই জিএসটি ছাড়াও আরও বেশ কিছু টাকা মূল সিলেন্ডারের থেকে কেটে নেওয়া হয়ম যেমন ধরুন, কলকাতা শহরে বর্তমানে LPG সিলিন্ডারের দাম ৯২৯ টাকা। এর মধ্যে গ্যাসের বাজার নির্ধারিত মূল্য ৮২৩.৮০২ টাকা, সেখানে জিএসটি ৪৩.৩৫৮ টাকা এবং ডিলারের কমিশন ৬১.৮৪ টাকা। এদিকে বিভিন্ন রাজ্যে গ্যাস সিলিন্ডারের দাম কিন্তু এক হয় না কিন্তু তা বলে এই নয় যে সেখানে জিএসটির পরিমাণ ওঠা নামা করবে। রাজ্য কোনও অতিরিক্ত কর ধার্য করে না।

আরও পড়ুনঃ হয়ে গেল কনফার্ম, এই দুই শহরের মধ্যে প্রথম স্লিপার বন্দে ভারত চালাবে রেল! প্রকাশ্যে লঞ্চের দিন

পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালাইসিস সেল বা PPAC-এর এক তথ্য অনুযায়ী, ডিলারের কমিশন হিসাবে ৬১.৮৪ টাকা চার্জ করা হয়। এর মধ্যে ২৭.৬০ টাকা ‘ডেলিভারি চার্জ’ এবং ৩৪.২৪ টাকা ‘এস্টাব্লিশমেন্ট চার্জ’ অন্তর্ভুক্ত রয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X