এক ধাক্কায় বন্ধ হয়ে যাচ্ছে ১.৩ কোটি মানুষের মিউচুয়াল ফান্ড একাউন্ট! কারণটা কি ? 

Published on:

Mutual fund

নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে কে না চান। আপনিও চান নিশ্চয়ই। বেশিরভাগ মানুষকেই দেখা যায় হয় ব্যাঙ্কে টাকা রাখতে, এফডি করটে নয়তো কোথাও বিনিয়োগ করতে। অনেকেই আছেন যারা শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করতে পছন্দ করেন। কিন্তু আবার অনেকেই আছেন যারা কিনা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। যত সম্য এগোচ্ছে তত বেশি করে চাকরির পাশাপাশি মানুষকে বিনিয়োগের দিকে ঝুঁকতে দেখা যাচ্ছে।

ফলে এখন বাজার কাঁপাচ্ছে এসআইপি (SIP)। আপনিও কি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেছেন বা করার কথা ভাবছেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। জানা যাচ্ছে, বর্তমানে সারা দেশে ১.৩ কোটি মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট রয়েছে, যেখান থেকে মানুষ টাকা তুলতে বা জমা করতে পারছেন না। হঠাৎ করে কেন এমন হল জানেন? যদি না জেনে থাকেন তাহলে চোখ রাখুন আর্টিকেলটির ওপর।

টাকা তুলতে বা জমা না করতে পারার বোড় কারণ হ’ল এই সমস্ত অ্যাকাউন্টে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন হয়নি এবং এর কারণে এই সমস্ত অ্যাকাউন্টগুলি স্থগিত রাখা হয়েছে বলে খবর। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে তাহলে এবার কী হবে? ভুলটাই বা কীভাবে শোধরানো সম্ভব হবে? এর জন্য প্রথমেই আপনাকে KYC প্রক্রিয়া শেষ করতে হবে। ভবিষ্যতে গিয়ে যাতে আপনাকে অসুবিধার মুখে না পরতে হয় তার জন্য এই কাজটা আপনার আগে করে নেওয়া উচিৎ। অনেক বিনিয়োগকারীর কেওয়াইসি আপডেট ছিল না, বিশেষত প্যান এবং আধার লিঙ্ক করা হয়নি। এছাড়াও কিছু মানুষ পুরনো নথি যেমন বিদ্যুৎ বিল, ফোনের বিল ইত্যাদি জমা দিয়েছেন, যা এখন সেবির নতুন নিয়মে আর কার্যকর নয়। এই অবস্থায় সকলকে কেওয়াইসি আপডেট করার জন্য আহ্বান জানানো হয়েছে।

বর্তমানে ১১ কোটি বিনিয়োগকারীর মধ্যে ৭.৯ কোটি (৭৩%) এর বৈধ কেওয়াইসি রয়েছে। কিন্তু প্রায় ১ কোটি ৬০ লাখ বিনিয়োগকারীর কেওয়াইসি সীমিত ক্যাটাগরিতে চলে আসায় তাদের বিনিয়োগ সক্ষমতা কমে গেছে। এবং উদ্বেগের বিষয়, মোট ১২% বিনিয়োগকারী তাদের ডিম্যাট অ্যাকাউন্ট এবং মিউচুয়াল ফান্ডের ফোলিও ব্যবহার করতে অক্ষম।

WhatsApp Community Join Now

মিউচুয়াল ফান্ডে কোনও লেনদেন করার আগে আপনার কেওয়াইসি স্থিতি পরীক্ষা করা খুব গুরুত্বপূর্ণ। এর ফলে বুঝতে পারবেন আপনি বিনিয়োগ বা টাকা প্রত্যাহারের মতো জিনিসগুলি করতে সক্ষম হবেন কিনা। আপনি অনলাইনে আপনার কেওয়াইসি স্টেটাস পরীক্ষা করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি http://cvlkra.com/ বা https://camskra.com/ এর মতো যে কোনও কেওয়াইসি রেজিস্ট্রেশন এজেন্সির (কেআরএ) ওয়েবসাইটটি দেখতে পারেন। ওয়েবসাইটে গিয়ে ‘কেওয়াইসি ইনকোয়ারি’ খুঁজে প্যান নম্বর লিখে সাবমিট করুন। এর পরে, আপনার কেওয়াইসি স্টেটাস স্ক্রিনে দেখাবে।

 

সঙ্গে থাকুন ➥
X