দুই দিনে ক্ষতি ৪৭ হাজার কোটি! RBI-র রোষের মুখে পড়ে বেসামাল ব্যাঙ্ক, আপনার টাকা আছে?

Published on:

rbi

সময়ের সঙ্গে সঙ্গে RBI-এর শাস্তির পরিমাণও যেন বাড়তে শুরু করেছে। আগেও দেশের বহু ব্যাঙ্কের ওপর শাস্তির খাড়া নেমে এসেছে আরবিআইয়ের। তবে এবার মহা চাপ পড়েছে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের উপর। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বুধবার কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের তরফে এখন ক্রেডিট কার্ড ইস্যু থেকে শুরু করে অনলাইন এবং মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে নতুন গ্রাহক যুক্ত করার উপর তাত্ক্ষণিক বিধিনিষেধ আরোপ করেছে। এদিকে এই ঘটনার ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই বড় ঘটনা ঘটে গেলে কোটাকের সঙ্গে।

কোটাকের সঙ্গে যা ঘটেছে তা শুনে ইতিমধ্যে গ্রাহকদের মাথায় চিন্তার বাজ ভেঙে পড়েছে। মাত্র ৪৮ ঘণ্টায় উবে যায় ৪৭,০০০ কোটি টাকা। হ্যাঁ ঠিকই শুনেছেন। গত দুই দিনে কোম্পানিটির শেয়ার দর এক ধাক্কায় ১৩ শতাংশ পড়ে যাওয়ায় বিনিয়োগকারীরা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন। বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দর ১০ শতাংশের বেশি এবং শুক্রবার ব্যাংকটির শেয়ারের দাম কমেছে প্রায় ২ শতাংশ। বর্তমানে এই ব্যাঙ্কের শেয়ারের মূল্য ৪০ হাজার কোটি টাকা।

RBI-র কোপে ৪৭ হাজার কোটির ক্ষতি

বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যে শেয়ারের পতনের কারণে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বাজার মূলধনও দ্রুত হ্রাস পেয়ে ৩.১৯ লক্ষ কোটি টাকায় দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে দেশের চতুর্থ বৃহত্তম ব্যাংকের মর্যাদাও হারিয়েছে এটি। এখন কোটাকের জায়গা দখল করে নিয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক। এখন এটি দেশের চতুর্থ বৃহত্তম ব্যাঙ্ক হিসেবে আবির্ভূত হয়েছে। আরবিআইয়ের পদক্ষেপের আগে বুধবার কোটাক মাহিন্দ্রা ব্যাংকের বাজার মূলধন ছিল ৩.৬৬ লক্ষ কোটি টাকা, যা গত দু’দিনে কমে দাঁড়িয়েছে ৩.১৯ লক্ষ কোটি টাকায়। অর্থাৎ কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বাজার মূলধনে ক্ষতি হয়েছে ৪৭,০০০ কোটি টাকা। বৃহস্পতিবার, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বাজার মূলধন ৩৬,০০০ কোটি টাকা কমেছে।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের উপর RBI-র নিষেধাজ্ঞা

উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বুধবার কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের তরফে এখন ক্রেডিট কার্ড ইস্যু থেকে শুরু করে অনলাইন এবং মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে নতুন গ্রাহক যুক্ত করার উপর তাত্ক্ষণিক বিধিনিষেধ আরোপ করেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X