LIC মিউচুয়াল ফান্ডে ধামাকা অফার! মাত্র ২৫০ টাকার SIP করেই পাবেন লাভজনক রিটার্ন

Published on:

lic

দেবপ্রসাদ মুখার্জী: অল্প ঝুঁকি নিয়ে ভালো রিটার্ন পাওয়ার জন্য মিউচুয়াল ফান্ড হলো একটি দুর্দান্ত বিনিয়োগের উপায়। এখানে বিনিয়োগকারীদের টাকা একটি তহবিলে জমা হয়। সেই তহবিলের টাকা ফান্ড ম্যানেজার বিভিন্ন শেয়ার, বন্ড এবং অন্যান্য খাতে বিনিয়োগ করেন। মিউচুয়াল ফান্ড বিভিন্ন ধরনের হয়ে থাকে – ইকুইটি ফান্ড, ডেট ফান্ড, এবং হাইব্রিড ফান্ড। বিনিয়োগকারীরা তাদের ঝুঁকি এবং রিটার্ন হিসেব করে ফান্ড নির্বাচন করতে পারেন।

মিউচুয়াল ফান্ডে মাসিক SIP-র মাধ্যমে বিনিয়োগ করা যায়। এক্ষেত্রে কিছু কিছু ফান্ডের নূন্যতম SIP হিসেবে ১,০০০ টাকা জমা দেওয়া যায়। তাতে অনেকেরই সমস্যা হয়। তবে এবার এই SIP-র পরিমাণ নিয়ে টেনশন করতে হবেনা। কারণ, এবার মাত্র ২৫০ টাকা মাসিক SIP জমা দিয়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যাবে। আর এই সুযোগ নিয়ে এসেছে সরকার অনুমোদিত বিমা সংস্থা LIC।

মাইক্রো SIP বিনিয়োগ চালু করেছে LIC

LIC মিউচুয়াল ফান্ড অক্টোবর ২০২৪-এর প্রথম সপ্তাহেই তাদের নতুন মাইক্রো-SIP চালু করার পরিকল্পনা করছে। এই ক্ষুদ্র বিনিয়োগ ব্যবস্থা বিনিয়োগকারীদের কিছু বাড়তি সুবিধা প্রদান করবে। LIC মিউচুয়াল ফান্ডের ম্যানেজিং ডিরেক্টর এবং CEO, আর কে ঝা, জানিয়েছেন যে, প্রতিদিনের SIP-এর ন্যূনতম পরিমাণ ৩০০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা এবং মাসিক SIP-এর পরিমাণ ১০০০ টাকা থেকে কমিয়ে ২৫০ টাকা করা হবে।

মধ্যবিত্তরাও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারবেন

SIP-র নিয়মের এই পরিবর্তনের ফলে যেসব মানুষজন কম টাকা রোজগার করেন, তাঁরাও সহজেই বিনিয়োগ করতে পারবেন। এর ফলে সকলেই দীর্ঘমেয়াদী রিটার্ন পাওয়ার সুযোগ পাবেন।এই নতুন উদ্যোগটি বিশেষ করে ছোট শহর এবং গ্রামীণ অঞ্চলের বিনিয়োগকারীদের লক্ষ্য করে করা হচ্ছে। মূলত, মধ্যবিত্তদের জন্য এই মাইক্রো SIP বিনিয়োগ লাভজনক হতে চলেছে।

WhatsApp Community Join Now

মাইক্রো SIP-র পরামর্শ দিয়েছে SEBI

সম্প্রতি, SEBI-ও এরকম মাইক্রো-SIP চালুর পরিকল্পনা করার কথা ঘোষণা করেছে। SEBI-র পরামর্শ মোতাবেক মাইক্রো SIP-র আওতায় ২৫০ টাকা মাসিক বিনিয়োগের মাধ্যমে সাধারণ মানুষকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য উৎসাহিত করতে হবে। LIC মিউচুয়াল ফান্ড এই পদক্ষেপের মাধ্যমে তাদের সম্পদ ব্যবস্থাপনার পরিমাণ ৬০,০০০ কোটি টাকা থেকে বৃদ্ধি করে ১ লক্ষ কোটি টাকা করার লক্ষ্যমাত্রা নিয়েছে।

সঙ্গে থাকুন ➥
X