আচমকা রাজ্যের বড় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, মাথায় হাত গ্রাহকদের

Published on:

RBI

ফের একবার চরম পদক্ষেপ নিল দেশের বড় ব্যাংক RBI (Reserve Bank of India)। নতুন করে আরবিআই-এর শাস্তির খাড়া নেমে এল আরো একটি ব্যাঙ্কের ওপর। কোন ব্যাংক কিভাবে কাজ করবে? কী কী নিয়ম অনুসরণ করতে হবে, সে ব্যাপারে সম্পূর্ণ একটি নির্দেশিকা দেওয়া রয়েছে আরবিআই-এর। কিন্তু এই নিয়মে একটুখানি নড়চড় হলেই সেই ব্যাঙ্কের ওপর একপ্রকার শাস্তির খাড়া নেমে আসে আরবিআই-এর। এবারও তার ব্যতিক্রম ঘটল না, তবে এবার দেশের একটি বড় ব্যাঙ্কের ওপর রেগে গিয়ে বড় সিদ্ধান্ত নিল দেশের সব থেকে বড় সরকারি ব্যাঙ্ক আরবিআই। উক্ত ব্যাঙ্কের লাইসেন্সই বাতিল করে দিয়েছে আরবিআই যে কারণে মাথায় হাত পড়েছে গ্রাহকদের।

ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI

এবার রাজ্যের একটি বড় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে আরবিআই। যে কারণে মাথায় হাত পড়েছে বহু মানুষের। এখন সকলেই রীতিমতো ব্যাঙ্কের দিকে ছুটছেন এবং ভাবছেন তাঁদের কষ্ট করে জমানো টাকা সুরক্ষিত আছে তো? 

আসলে অসমের তেজপুরে অবস্থিত মহাভৈরব কো-অপারেটিভ আরবান ব্যাঙ্কের (Mahabhairab Co-op Urban Bank) লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। লাইসেন্স বাতিলের ফলে সব ধরনের ব্যাংকিং কার্যক্রম বন্ধ হয়ে যাবে। এক বিবৃতিতে আরবিআই জানিয়েছে, অসমের রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটিজ-কে ব্যাঙ্ক লিকুইডেটর নিয়োগের প্রক্রিয়া শুরু করার অনুরোধ করা হয়েছে। আরবিআই বলেছে যে লাইসেন্স বাতিলের সিদ্ধান্তটি ব্যাংকের অপর্যাপ্ত মূলধন এবং দুর্বল উপার্জনের দৃষ্টিভঙ্গির কারণে করা হয়েছে।

সব টাকা মেটাতে ব্যর্থ ব্যাঙ্ক

সবথেকে বড় কথা, আরবিআই জানাচ্ছে, ‘বর্তমান আর্থিক অবস্থায় থাকা ব্যাংকটি তার বর্তমান আমানতকারীদের পুরোপুরি টাকা পরিশোধ করতে অক্ষম হবে।’ লিকুইডেশনের সময়, প্রত্যেক আমানতকারী আমানত বীমা এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন থেকে তার আমানতের ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমা দাবির পরিমাণ পাওয়ার অধিকারী হবেন। আরবিআই জানিয়েছে, সমবায় ব্যাঙ্কের জমা দেওয়া তথ্য অনুসারে, প্রায় ৯৯.৮% আমানতকারী ১৩ ই জুনের DICGC থেকে তাদের আমানতের পুরো পরিমাণ পাওয়ার অধিকারী। ডিআইসিজিসি ইতিমধ্যে মোট বীমাকৃত আমানতের ২০.০৩ কোটি টাকা প্রদান করেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X