বাড়ল লেনদেনের উর্ধ্বসীমা, UPI এ নিয়মে বড় বদল RBI-র

Published on:

upi rbi

কলকাতাঃ যত সময় এগোচ্ছে ততই সকলের মধ্যে অনলাইনে লেনদেনের প্রবণতা বাড়ছে। এখন খুব কমই মানুষের কাছে নগদ টাকা থাকে। কারণ ফোনে এখন সকলেরই কমবেশি UPI রয়েছে। আর এই ইউপিআই- এর মাধ্যমেই মানুষ যে কোনও জায়গায় যে কোনও সময় টাকা আদান প্রদান করেন।  তবে এবার এই ইউপিআই ব্যবস্থা নিয়েই বড়সড় ঘোষণা করলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। RBI-র একটা সিদ্ধান্তে উপকৃত হবেন লাখ লাখ ইউপিআই ব্যবহারকারী। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বড় ঘোষণা RBI-র

আসলে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বৃহস্পতিবার আগস্ট ২০২৪-র জন্য আর্থিক নীতি প্রকাশ করেছে, যেখানে রেপো রেট টানা নবমবারের জন্য অর্থাৎ ৬.৫ শতাংশ অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে, ইউপিআই পেমেন্ট নিয়ে বড়সড় সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ইউপিআইতে টাকা লেনদেনের মাত্রা কয়েক গুন বাড়িয়ে দেওয়ার ঘোষণা করেন আরবিআই গভর্নর।

১ লক্ষ টাকার বদলে ৫ লক্ষ টাকা

ইউপিআই থেকে কর প্রদানের ঊর্ধ্বসীমা ১ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার প্রস্তাব দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, আরবিআইয়ের এহেন সিদ্ধান্তের কারণে কারা কারা শেষ পর্যন্ত লাভবান হবেন? আপনিও যদি ভেবে থাকেন এটা সাধারণ ক্ষেত্রে এই সীমা বাড়িয়েছে আরবিআই তাহলে আপনি স্বপ্নের জগতে বাস করছেন। আসলে এই উর্দ্ধসীমা বাড়ানো হয়েছে শুধুমাত্র ব্যবসায়িক ক্ষেত্রে। শুধুমাত্র UPI-এর মাধ্যমে কর প্রদানের সীমা বাড়ানো হয়েছে। যারা বেশি কর প্রদান করেন তাঁদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে সকলে দ্রুত এবং বেশি করে কর প্রদান করতে সক্ষম হন সেজন্য আরবিআই এই সিদ্ধান্ত নিয়েছে।

কিছুদিন আগে অবধি পর্যন্ত একজন করদাতার ১ লক্ষ টাকার বেশি লেনদেন করতে পারতেন না। বরং তাকে এনইএফটি বা আরটিজিএসের মতো অন্যান্য নেট ব্যাংকিং সলিউশন ব্যবহার করতে হত। তবে আরবিআইয়ের এই সীমা বাড়ানোর জন্য সকলে উপকৃত হবেন। লোকেরা সময়মতো তাদের করের দায় মেটাতে সহজ করে তুলবে। শুধু তাই নয়, সরকারের কর আদায়েও গতি আসবে। এর আরেকটি সুবিধা হবে মানুষের লেনদেন ব্যয় কমবে।

WhatsApp Community Join Now

RBI- র সিদ্ধান্তে খুশি সকলে

আরবিআইয়ের ইউপিআই থেকে কর প্রদানের সীমা ১ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ করার আরও একটি সুবিধা করদাতারা পাবেন। যদি করদাতারা বর্তমানে এনইএফটি বা আরটিজিএসের মতো নেট ব্যাংকিং জিনিস ব্যবহার করে কর প্রদান করেন বা ক্রেডিট এবং ডেবিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদান করেন। এরপর তাদের ট্রানজেকশন চার্জ পরিশোধ করতে হবে। বিপরীতে, ইউপিআই অর্থ প্রদানের সময় লেনদেনের চার্জ নেয় না। তাই ৫ লক্ষ টাকা পর্যন্ত কর দেওয়ার সময়ও তাদের কিছু টাকা সাশ্রয় হবে।

সঙ্গে থাকুন ➥
X