দাম কমছে পেট্রোল-ডিজেলের, বড় ঘোষণা করলো এই রাজ্য সরকার

Published on:

petrol-diesel

যাদের কাছে দু চাকা বা চার চাকা আছে তাঁরাই কিন্তু বোঝেন পেট্রোল-ডিজেলের গুরুত্ব কতটা। বিগত কয়েক বছরে দেশে বিপুল পরিমাণে জ্বালানির দাম বাড়ায় চরম অস্বস্তিতে পরেছেন সাধারণ মানুষ। মুম্বাই, কলকাতা সহ দেশের একাধিক শহরে জ্বালানির দাম ১০০ টাকা অবধি ছাড়িয়েছে। তবে আর নয়, এবার এক ধাক্কায় অনেকটাই জ্বালানির দাম কমিয়ে দিল সরকার। জুলাই অর্থাৎ নতুন মাস থেকে শুরু লাগু হবে নয়া দাম।

দাম কমবে তেলের

আজ শুক্রবার মহারাষ্ট্রে বিধানসভায় উপ মুখ্যমন্ত্রী তথা অর্থমন্ত্রী অজিত পাওয়ার অতিরিক্ত বাজেট পেশ করেন। এদিকে বাজেট পেশ করার সময় তিনি একের পর এক ঘোষণা করে সকলকে চমকে দেন। তিনি জানালেন, মুম্বই, থানে ও নভি মুম্বইয়ে পেট্রোল ও ডিজেলের উপর বিক্রয় কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। জুলাই মাস থেকে পেট্রোলের দাম কমবে ৬৫ পয়সা। ডিজেলের দাম কমবে ২ টাকা অবধি। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বড় ঘোষণা অজিত পাওয়ারের

রাজ্য বাজেট পেশ করতে গিয়ে উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার বলেন, “মুম্বইয়ের একাধিক অঞ্চলে ডিজেলের উপর কর ২৪ শতাংশ থেকে কমিয়ে ২১ শতাংশ করা হচ্ছে। মুম্বই অঞ্চলে পেট্রোলের উপর কর ২৬% থেকে কমিয়ে ২৫% করা হচ্ছে, যার ফলে পেট্রোলের দাম প্রতি লিটারে ৬৫ পয়সা কমবে।”

মহিলাদের জন্য বড় ঘোষণা

বাজেট পেশ করার সময় মহিলাদের জন্যেও এক নজিরবিহীন ঘোষণা করেন উপ মুখ্যমন্ত্রী। ২০২৪-২৫ সালের রাজ্য বাজেটে ২১ থেকে ৬০ বছর বয়সী যোগ্য মহিলাদের মাসিক ১,৫০০ টাকা আর্থিক সহায়তা প্রকল্প ঘোষণা করেছেন। অর্থমন্ত্রকের দায়িত্বে থাকা অজিত পাওয়ার বিধানসভায় তাঁর বাজেট বক্তৃতায় বলেন, ‘অক্টোবরে রাজ্য নির্বাচনের চার মাস আগে জুলাই থেকে ‘মুখ্যমন্ত্রী মাঝি লড়কি বেহেন যোজনা’ প্রকল্প কার্যকর করা হবে। এতে ব্যয় হবে ৪৬ হাজার কোটি টাকা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X