গাছ লাগালেই মিলবে ৩৫০ টাকা, পরিবেশ বাঁচাতে দারুণ উদ্যোগ রাজ্য সরকারের

Published on:

ইন্ডিয়া হুড ডেস্কঃ পরিবেশের ভারসাম্য বেশ অনেকটাই টালমাটাল। আজ থেকে ১০ বছর আগের এবং এখনের পরিবেশের মধ্যে আকাশ পাতাল তফাত চোখে পড়বে। সেইসঙ্গে হু হু করে বাড়ছে গ্লোবাল ওয়ার্মিং-এর মাত্রা। কমছে বৃষ্টির মাত্রাও। সেইসঙ্গে জায়গায় জায়গায় নানা প্রাকৃতিক বিপর্যয় তো লেগেই রয়েছে, যা বিজ্ঞানীদের রাতের ঘুম উড়িয়ে দিয়েছে। সকলেই বলছেন, এখনও সময় আছে, আরও বেশি বেশি করে সকলকে গাছ লাগানোর পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। জলবায়ু পরিবর্তন মানুষের জন্য অত্যন্ত মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে। এজন্য গ্রিনহাউস ইফেক্ট কমানোর চেষ্টা করা হচ্ছে। কৃষি ব্যবস্থাতেও এর ব্যাপক প্রভাব পড়ছে। ফলে এবার বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

টাকা দেওয়ার ঘোষণা সরকারের

এবার গাছের চারা বপন করলেই সরকার আপনাকে টাকা দেবে। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। মূলত গ্রিনহাউস এফেক্ট কমাতে নয়া প্রকল্প চালু করেছে উত্তরপ্রদেশ সরকার। রাজ্যের সরকার এবার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যা শোনার পর সকলেই রীতিমতো চমকে গিয়েছেন। চারা লাগানোর জন্য সরকার দিচ্ছে ৩৫০ টাকা। আরও বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

নতুন প্রকল্প আনল সরকার

এই প্রকল্পের নাম ‘Carbon Sokho Paisa Kamao Yojana’, এই প্রকল্পের আওতায় আরও বেশি করে গাছ লাগানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। পূর্বাঞ্চলের কৃষকরা এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন। সবথেকে বড় কথা, কৃষকদের বৃক্ষরোপণের জন্য সরকারের পক্ষ থেকে অর্থ দেওয়া হবে। ২০২৩ সালে মোরাদাবাদ, মীরাট, বরেলি, গোরক্ষপুর, লখনউ এবং সাহারানপুর ডিভিশনে এই প্রকল্পের প্রথম ধাপে প্রকল্পটি শুরু হয়েছিল। যার আওতায় ২৫১৪০ জন কৃষককে ২০২ কোটি টাকা দেওয়া হয়েছে। তবে এবার ফের একবার এই প্রকল্প চালু করা হল।

সরকারি সূত্রে খবর, এই প্রকল্পের আওতায় সরকার একটি গাছ লাগানোর জন্য বছরে ২৫০ থেকে ৩৫০ টাকা দেয়। এই টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়। এখন এই প্রকল্পের আওতায় উত্তরপ্রদেশে আরও ৬০টি মণ্ডলকে যুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে বারাণসী ও মির্জাপুর ডিভিশন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X