বাবা-মায়ের দেখভালের জন্য ছাড়েন ভারতীয় সেনার চাকরি! এখন চাষ করে মাসে আয় ৫০ হাজার

Published on:

army-farming

মা-বাবার পাশে থাকার জন্য ভারতীয় সেনার চাকরি ছেড়ে দেন ছেলে। বাড়ি ফিরে এসে এখন করছেন কৃষি কাজ। মাস গেলে হচ্ছে ভালই উপার্জন। প্রাক্তন সেনা কর্মী নিজে জানিয়েছেন, জৈব পদ্ধতিতে চাষবাস থেকে মাস প্রতি আয় হচ্ছে প্রায় ৫০ হাজার টাকা।

বাবা-মায়ের দেখভালের জন্য ছেড়ে দেন চাকরি

দেশ সেবার কাজ নাকি বৃদ্ধ মা বাবার পাশে থাকার কর্তব্য পালন। এই দুই প্রশ্নের মুখে পড়েছিলেন উত্তর প্রদেশের রাহুল। ভারতীয় সেনায় কাজ করার সময় জানতে পেরেছিলেন তাঁর অভিভাবকের মারণ রোগ ক্যান্সারের কথা। সিদ্ধান্ত নিতে দেরি করেননি রাহুল। চাকরি ছেড়ে সোজা চলে আসেন মা বাবার কাছে উত্তর প্রদেশের বিজনৌরের বাড়িতে। বাড়ি থেকেই এখন যাবতীয় কাজ করছেন প্রাক্তন সেনাকর্মী রাহুল। প্রাক্তন সেনাকর্মী প্রমাণ করে দিয়েছেন, ভুল ছিল না তাঁর সিদ্ধান্ত।

ভারতীয় সেনার চাকরি ছেড়ে এখন করছেন চাষ

সেনাবাহিনীর চাকরি ছাড়ার পর এখন কৃষি কাজে ব্যস্ত রয়েছেন রাহুল। সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, তিন একর জমিতে চাষ করছেন কলা। পাঁচ একর জমিতে চাষ করছেন আখ। পুরো চাষের কাজ তিনি করছেন জৈব পদ্ধতিতে। যার ফলে তাঁর ফসলের মান বেশ ভাল হচ্ছে। মান ভাল হওয়ার ফলে বিক্রি হচ্ছে দেদার। সেখান থেকে যে অর্থ আসছে তাতে সংসার দিব্যি চলে যাচ্ছে।

আরও পড়ুনঃ ২৬ হাজার টাকার ব্যবসা থেকে ১৮টি আউটলেট! বাংলার মেয়ের সাফল্যের কাহিনী সাহস জোগাবে

রাহুল শুধু নিজে চাষ করছেন এমনটা না। জৈব পদ্ধতিতে চাষ করার গুণাবলী সম্পর্কে বোঝাচ্ছেন অন্যান্য কৃষ ভাইদের। ফলত নিজের এলাকায়, কৃষক সমাজের মধ্যে প্রাক্তন সেনাকর্মী রাহুল এখন বেশ জনপ্রিয় একজন ব্যক্তি। সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন, জৈব পদ্ধতিতে এক মরসুমে প্রায় প্রত্যেক গাছে ২৪ কেজি করে কলা হয়। সেগুলো বিক্রি করে আয় হচ্ছে প্রায় ৫০ হাজার টাকা। ৩ একর জমিতে ৩ হাজার ৫০০ কলা গাছ তিনি বসিয়েছেন বলে জানিয়েছেন রাহুল।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X