পাঁচ বছরে ২ লক্ষ ৩৯ হাজার ২৪১ কোটি! যাত্রী ভাড়া থেকে বিপুল আয় রেলের

Published on:

Indian Railways

সৌভিক মুখার্জী, কলকাতা: ট্রেনের টিকিটে প্রবীণ নাগরিকদের ছাড় বন্ধ রয়েছে প্রায় দীর্ঘ ৫ বছর। নিন্ম এবং মধ্যবিত্ত যাত্রীদের জন্য বিশেষ কোনো ব্যবস্থা নেই। বরং রেলে যাত্রার খরচ দিনের পর দিন বাড়ছে। আর সাধারণ মানুষের অভিযোগ সত্য প্রমাণিত হল রেলের এক সাম্প্রতিক পরিসংখ্যানে। বিগত ৫ বছরে শুধুমাত্র যাত্রী ভাড়া থেকে রেল আয় (Railway Income) করেছে ২ লক্ষ ৩৯ হাজার ২৪১ কোটি টাকা। হ্যাঁ একদম ঠিকই শুনেছেন। আর এই বড় অংশই এসেছে উচ্চ মূল্যের টিকিট বিক্রি করে, যা মধ্যবিত্তদের কপালে কার্যত চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে।

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

বাড়তি ভাড়ার টিকিট থেকে বিশাল আয়

পরিসংখ্যান বলছে, রেলের মোট আয়ের প্রায় ৫.৭ শতাংশ এসেছে ফ্লেক্সি ফেয়ার, তৎকাল এবং প্রিমিয়াম তৎকাল টিকিটের মাধ্যমে। যার অর্থ, শুধু এই বাড়তি ভাড়ার টিকিট থেকেই রেল আয় করেছে ১৩,৬৩৬.৭৩ কোটি টাকা। কি শুনতে অবাক লাগছে? কিন্তু এটাই সত্যি। আর এই পরিসংখ্যানই উঠে এসেছে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের এক পরিসংখ্যানে। যদিও তিনি নির্দিষ্ট অঙ্কের হিসাব না দিলেও শতাংশের ভিত্তিতে বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে।

কতটা বেড়েছে রেলের আয়?

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯-২০ অর্থবর্ষে যাত্রী ভাড়া থেকে রেলের আয় হয়েছিল ৫০,০৬৬ কোটি টাকা। তবে ২০২০-২১ অর্থবর্ষে করোনার ধাক্কায় সেই আয় নেমে আসে ১৫,২৪৮ কোটি টাকায়। ২০২১-২২ অর্থবর্ষে কিছুটা করোনার চাপ এবং অর্থনীতি চাঙ্গা হলে আয় বেড়ে দাড়ায় ৩৯,২১৪ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবর্ষে সেই আয় আরো বেড়ে দাড়ায় ৬৩,০১৭ কোটি টাকা। আর ২০২৩-২৪ অর্থবর্ষে বলার অপেক্ষা রাখে না। একধাক্কায় রেলের আয় ৭০,৬৯৩ কোটিতে টাকায়, যা পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

সাধারণ যাত্রীরা সমস্যায় পড়লেও রেলের লাভ

আর এই পরিসংখ্যান থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, রেলের রাজস্ব বছরের পর বছর বেড়ে চলেছে। কিন্তু সেই বৃদ্ধির বোঝা গিয়ে পড়ছে সাধারণ যাত্রীদের উপর। প্রবীণ নাগরিকদের ছাড় তুলে দেওয়া, তৎকাল ও প্রিমিয়াম তৎকাল টিকিটের মাধ্যমে অতিরিক্ত ভাড়া নেওয়া এবং ফ্লেক্সি ফেয়ারের মতো নিয়ম চালু করে রেল প্রচুর পরিমাণে মুনাফা লুটছে সাধারণ মানুষদের কাছ থেকে। অথচ নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের জন্য সাশ্রয়ী ভাড়ার উদ্যোগের কোন  নামগন্ধ নেই।

আরও পড়ুনঃ ফের সেই অভিশপ্ত ওড়িশা! এবার লাইনচ্যুত কামাখ্যা এক্সপ্রেসের ১১টি কামরা

ভবিষ্যৎ পরিস্থিতি

বর্তমানে পরিস্থিতি যে জায়গায় দাঁড়িয়ে, তাতে সাধারণ যাত্রীরা রেলের এই অতিরিক্ত ভাড়ার চাপ নিয়ে বেশ ক্ষুব্দ। রেলের আয় যেমন দিনের পর দিন বাড়ছে, তেমনি যাত্রীদের খরচ বেড়ে চলেছে। এখন সবার মনে একটাই প্রশ্ন, ভবিষ্যতে রেল কি তাহলে উচ্চবিত্তদের জন্য হয়ে যাবে? সেটা সময়ই বলে দেবে।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
X
Join Group