PNB-র উপর পড়ল কোপ, বন্ধ হয়ে যাবে ব্যাঙ্ক? চরম সিদ্ধান্ত RBI-র

Published on:

RBI

ফের একবার চরম পদক্ষেপ নিল দেশের সবথেকে বড় সরকারি ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই দেশের অন্যতম ব্যাঙ্ককে মোটা অঙ্কের জরিমানা করল। এক ধাক্কায় ১.৩১ কোটি টাকার আর্থিক জরিমানা করেছে আরবিআই। আপনিও কি জানতে চান কোন ব্যাঙ্কের কপাল পুড়েছে তাহলে জেনে নিন বিশদে।

RBI-এর কোপে এই ব্যাঙ্ক

এমনিতে নিয়ম না মানলেই আরবিআইয়ের কোপের মুখে পড়তে হয়। অতীতে এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে নিয়ম না মানার কারণে আরবিআইয়ের কোপের মুখে পরে কিছু ব্যাঙ্কের লাইসেন্স বাতিল তো আবার কয়েক লাখ, কোটি টাকার জরিমানার মুখে পড়তে হয়েছে। এবারও তার ব্যতিক্রম ঘটল না। এবার আরবিআইয়ের রোষের মুখে পড়ল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

কপাল পুড়ল PNB-র

আপনারও কি পিএনবিতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ নিয়েছে আরবিআই। রিজার্ভ ব্যাঙ্ক পিএনবিকে ১.৩১ কোটি টাকা জরিমানা করেছে। জানা গিয়েছে, কেওয়াইসি সংক্রান্ত নিয়ম এবং ‘লোন অ্যান্ড অ্যাডভান্স’ সংক্রান্ত নিয়ম মেনে চলায় রিজার্ভ ব্যাঙ্ক ব্যাঙ্কের বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত আর্থিক অবস্থার কথা উল্লেখ করে পিএনবিতে এই পরিদর্শন করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এরপরই আরবিআইয়ের তরফে এই বিষয়ে ব্যাঙ্ককে নোটিস পাঠানো হয়।

কেন জরিমানা করা হল

আরবিআই তদন্তে নেমে জানতে পেরেছে যে পিএনবি ভর্তুকি, ফেরত এবং পরিশোধের মাধ্যমে সরকারের কাছ থেকে প্রাপ্ত অর্থের পরিবর্তে রাজ্য সরকারের অধীনে কর্পোরেশনগুলিকে ওয়ার্কিং ক্যাপিটাল ডিমান্ড ঋণ দিয়েছিল। এছাড়াও, পিএনবি তার কিছু অ্যাকাউন্টে গ্রাহকের বিশদ বিবরণ এবং ঠিকানার তথ্য বজায় রাখতে ব্যর্থ হয়েছে। যে কারণে ক্ষোভে ফুঁসতে থাকবে দেশের বড় এই আর্থিক প্রতিষ্ঠানটি। এমন পরিস্থিতিতে গ্রাহকদের কেওয়াইসি সংক্রান্ত তথ্য না রাখায় ব্যাংককে জরিমানাও করা হয়েছে। আরবিআই পিএনবিকে মোট ১.৩১ কোটি টাকা জরিমানা করেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X