সাবধান! এবার RBI-র তোপের মুখে ICICI ও Yes Bank, মিলল কড়া শাস্তি

Published on:

rbi

কলকাতাঃ ফের RBI-র রোষের মুখে দেশের দুটি বড় ব্যাঙ্ক। কেউ হয়তো ভাবতেও পারেননি যে এমনটা হবে। একটি ব্যাঙ্ককে ১ কোটি টাকা তো আবার ওপর ব্যাঙ্কটিকে ৯১ লক্ষ টাকা অবধি জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। শুনতে অবাক লাগলেও এটাই দিনের আলোর মতো সত্যি। এদিকে এই খবর চাউর হতেই ব্যাঙ্কের গ্রাহকরা প্রশ্ন তুলতে শুরু করেছেন যে তাঁদের টাকা সুরক্ষিত আছে তো?

কোন দুটি ব্যাঙ্ককে জরিমানা করল RBI

এখন আপনার মাথাতেও প্রশ্ন জাগছে নিশ্চয়ই যে কোন দুটি ব্যাঙ্ক আরবিআইয়ের চরম শাস্তির মুখে পড়ল? তাহলে জানিয়ে রাখি, এই দুটি ব্যাঙ্ক হল আইসিআইসিআই ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্ক। আইসিআইসিআই ব্যাঙ্ককে ১ কোটি টাকা এবং ইয়েস ব্যাঙ্ককে ৯১ লক্ষ টাকার জরিমানা করেছে আরবিআই।

বিরাট কোপ RBI-এর

এমনিতে নিয়মের এদিক ওদিক হলে কাউকে রেয়াত করে না দেশের সবথেকে বড় ব্যাঙ্ক। নিয়ম উপেক্ষা করলেই ব্যাঙ্ককে মোটা অঙ্কের জরিমানা নয়তো আবার কিছু সময়ে এও দেখা গিয়েছে ব্যাঙ্কের লাইসেন্স অবধি বাতিল করে দিতে। মূলত কাস্টোমার সার্ভিসেসের জন্য তৈরি করা নিয়মাবলি ঠিক করে না মানার জন্য ICICI Bank এবং YES Bank-এর ওপর জরিমানা আরোপ করেছে আরবিআই।

কী করেছে ICICI Bank

নিয়ম না মানার জন্য বেসরকারি ব্যাঙ্ক আইসিআইসিআই ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। গ্রাহক পরিষেবায় গাফিলতির জন্য আইসিআইসিআই ব্যাঙ্ককে এক কোটি টাকা জরিমানা করেছে আরবিআই। সূত্রের খবর, ঋণ সংক্রান্ত কিছু নির্দেশ না মানা এবং অন্যান্য বিধিনিষেধ না মানায় ব্যাংকটিকে এই জরিমানা করা হয়েছে।

WhatsApp Community Join Now

কী দোষ YES Bank-এর

এখন নিশ্চয়ই ভাবছেন যে ইয়েস ব্যাঙ্ক কী এমন দোষ করেছে? তাহলে জানিয়ে রাখি, আরবিআইয়ের মতে, ২০২২ আর্থিক বছরে, দেখা গেছে যে ইয়েস ব্যাঙ্ক নির্ধারিত নিয়মগুলি বেশ কয়েকবার লঙ্ঘন করা হয়েছে। বেসরকারী ঋণদানকারী ইয়েস ব্যাংক তহবিল পার্কিং এবং গ্রাহকের লেনদেনের জন্য গ্রাহকদের নামে জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট এবং অভ্যন্তরীণ অ্যাকাউন্ট খোলার জন্য জরিমানা আরোপ করেছিল। যে কারণে এই ব্যাঙ্কের বিরুদ্ধে জরিমানার মতো কঠোর সিদ্ধান্ত নিয়েছে আরবিআই।

সঙ্গে থাকুন ➥
X