UPI-র পর এবার আসছে ULI, রিজার্ভ ব্যাঙ্কের বড় ঘোষণা! ব্যাপক সুবিধা হবে আপনার

Published on:

upi uli rbi

নয়া দিল্লিঃ বর্তমান ভারতে টাকা লেনদেনের ক্ষেত্রে UPI পেমেন্ট সিস্টেম হল অত্যন্ত জনপ্রিয়। ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা UPI হল ভারতের রিয়েল-টাইম পেমেন্ট সিস্টেম। ২০১৬ সালে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া দেশে এই পেমেন্ট সিস্টেম চালু করে। এর মাধ্যমে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টকে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে সংযুক্ত করতে হয়। এটি করলেই ব্যবহারকারীরা অল্প সময়ের মধ্যেই টাকা লেনদেন করতে পারেন। UPI এর মাধ্যমে পেমেন্ট করতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের প্রয়োজন নেই। UPI একটি ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেস মাধ্যমে টাকা লেনদেন করে। এই সহজ, দ্রুত এবং সুরক্ষিত ডিজিটাল পেমেন্ট সিস্টেম আজ ভারতের প্রায় সব ব্যবসায়িক ক্ষেত্রেই ব্যবহার হয়।

তবে UPI-এর পাশাপাশি এবার ULI নামে নতুন একটি সিস্টেম চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সম্প্রতি, পাইলট প্রোজেক্ট হিসেবে ইউনিফায়েড লেন্ডিং ইন্টারফেস বা ULI চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই নতুন সিস্টেমের মাধ্যমে দেশের ঋণ ব্যবস্থা এবং ঋণ দেওয়া বা নেওয়ার প্রক্রিয়া অনেক বেশি সহজ ও আধুনিক হয়ে উঠবে। ULI মূলত একক প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন ধরণের ঋণ প্রদানকারী সংস্থাগুলিকে সংযুক্ত করবে, যাতে ঋণগ্রহীতা এবং ঋণদাতা উভয়ের জন্য ঋণের কাজটি সহজ এবং দ্রুত হয়।

কিভাবে কাজ করবে ULI?

ULI-র মাধ্যমে বিভিন্ন ব্যাঙ্ক, ফিনটেক সংস্থা, নন-ব্যাঙ্কিং ফিনান্সিয়াল কোম্পানি এবং অন্যান্য ঋণ প্রদানকারী সংস্থাগুলি একটি প্ল্যাটফর্মে যুক্ত হবে। এতে ঋণগ্রহণকারীরা এক প্ল্যাটফর্মে বিভিন্ন সংস্থা বা ব্যাঙ্কের লোনের অফার দেখতে এবং তুলনা করতে পারবেন। রিজার্ভ ব্যাঙ্কের দাবি, ULI-এর মাধ্যমে ঋণ দেওয়া ও নেওয়ার প্রক্রিয়া অনেক বেশি স্বচ্ছ হবে। কারণ, এর মাধ্যমে ঋণদাতাদের সমস্ত শর্তাবলী, সুদের হার, এবং অন্যান্য খরচ সহজেই দেখা যাবে। এছাড়াও ULI-এর মাধ্যমে লোনের আবেদন এবং অনুমোদনের প্রক্রিয়া স্বয়ংক্রিয় হবে। এর ফলে যারা লোন নেবেন, তারা খুব অল্প সময়ের মধ্যে লোন পেয়ে যাবেন।

মোবাইল থেকেও সুরক্ষিত লোন পাওয়ার সুবিধা দেবে ULI

রিজার্ভ ব্যাঙ্কের এই নতুন ULI সিস্টেমের মাধ্যমে ঋণগ্রহণকারীরা ডিজিটাল মাধ্যমে আবেদন করতে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে এবং অনলাইনে লোনের স্ট্যাটাস চেক করতে পারবেন। এছাড়াও, ULI ব্যবস্থায় লোন গ্রহণকারীদের জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। উদাহরণস্বরূপ, লোন গ্রহণকারীদের জন্য একাধিক বিকল্প এবং সুদের হার যাচাইয়ের সুযোগ থাকবে, যাতে তারা তাদের জন্য সবচেয়ে উপযোগী ঋণ প্যাকেজ বেছে নিতে পারেন।

WhatsApp Community Join Now

কারা ULI-র মাধ্যমে বেশি উপকৃত হবেন?

ULI-এর মাধ্যমে ভারতের লোন দেওয়া ও নেওয়ার ব্যবস্থায় একটি বড়সড় পরিবর্তন আসবে। এটি লোন নেওয়ার কাজকে সহজ করার পাশাপাশি লোন গ্রহণকারীদের জন্য সুবিধাজনক এবং সুরক্ষিত একটি প্ল্যাটফর্ম তৈরি করবে। বিশেষ করে ক্ষুদ্র ব্যবসায়ী এবং মধ্যবিত্ত পরিবারের মানুষজন জন্য ULI-র মাধ্যমে বিশেষভাবে উপকৃত হবেন। কারণ তারা খুব সহজেই বিভিন্ন লোন প্রদানকারী ব্যাঙ্ক বা কোম্পানি বা সংস্থার কাছ থেকে সেরা অফারগুলি পেয়ে যাবেন এক জায়গাতেই।

সঙ্গে থাকুন ➥
X