LPG থেকে DA, সিম কার্ড ১ সেপ্টেম্বর থেকে বদলাচ্ছে ৭ নিয়ম! প্রভাব পড়বে পকেটে

Published on:

1 September,Rule Changes,Dearness allowance,Liquefied petroleum gas,Gas Cylinder,Sim Card

কলকাতাঃ আর মাত্র কয়েকটা দিন, ব্যস তারপরেই চলে আসবে সেপ্টেম্বর মাস। আর নতুন মাস আসা মানেই হল নিয়মে পরিবর্তন আসা। প্রত্যেক মাসেই কিছু না কিছু বিষয়ে পরিবর্তন হয়, এবারও কিন্তু তার ব্যতিক্রম হবে না। আর এই পরিবর্তন সরাসরি সাধারণ মানুষের পকেটের উপর পড়বে। প্রতি মাসের প্রথম দিন LPG রান্নার গ্যাস থেকে শুরু করে বিভিন্ন ব্যাংকের বিষয়, কিছু সরকারি নিয়মে পরিবর্তন হয়। আজ এই প্রতিবেদনে ১ সেপ্টেম্বর থেকে কী কী পরিবর্তন হবে সেই বিষয় নিয়ে আলোচনা করা হবে। বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির উপর।

LPG Gas সিলিন্ডারের দাম

প্রতিমাসের ১ তারিখে এলপিজি গ্যাস সিলিন্ডারে দামে পরিবর্তন লক্ষ্য করা যায়। আর এই দাম পরিবর্তন করে সরকার। বিগত দু মাস রান্নার গ্যাসের দাম নিম্নমুখী থাকার পর আগস্ট মাসে কিছুটা দাম বাড়ে। ফলে সামনের মাসে অর্থাৎ সেপ্টেম্বর মাসে আবারও গ্যাস সিলিন্ডারের দাম বাড়বে না কমবে সেদিকে নজর থাকবে সকলের।

DA বাড়বে?

বছরে মোট দুবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বা মহার্ঘ্য ভাতা বাড়ে। চলতি বছর এক দফায় লক্ষ লক্ষ সরকারি কর্মীর মহার্ঘ্য ভাতা বেড়ে ৫০ শতাংশ হয়েছে। এবার সেপ্টেম্বর মাসে আরও এক দফায় ডিএ বাড়তে পারে বলে আশা করছেন সকলে।

১ সেপ্টেম্বর থেকে বদলাচ্ছে সিম কার্ডের নিয়ম

হ্যাঁ ঠিকই শুনেছেন। আগামী ১ সেপ্টেম্বর থেকে সিম কার্ডের নিয়মেও বড় পরিবর্তন ঘটতে চলেছে। সেই সঙ্গে ১ সেপ্টেম্বর থেকে ভুয়ো কল ও মেসেজ নিষিদ্ধ করা হতে পারে। ট্রাই টেলিকম সংস্থাগুলিকে ভুয়ো কল এবং ভুয়ো মেসেজ রোধ করার নির্দেশ দিয়েছে। ট্রাই-এর রিপোর্ট অনুযায়ী, আপনি যদি আপনার ব্যক্তিগত মোবাইল নম্বর থেকে টেলিমার্কেটিং কল করেন, তাহলে আপনার মোবাইল নম্বরটি ২ বছরের জন্য কালো তালিকাভুক্ত হবে। আসলে, টেলিমার্কেটিংয়ের জন্য সরকার একটি নতুন মোবাইল নম্বর সিরিজ প্রকাশ করেছে। আর্থিক জালিয়াতি ঠেকাতে নতুন ১৬০ নম্বর সিরিজ চালু করেছে টেলিযোগাযোগ বিভাগ। এ অবস্থায় ব্যাংকিং ও বীমা খাতকে ১৬০ নম্বরের সিরিজ থেকে প্রমোশনাল কল ও মেসেজ করতে হবে।

WhatsApp Community Join Now

বিনামূল্যে আধার কার্ড আপডেট

আপনিও যদি নিজের আধার কার্ডে কিছু আপডেট করাতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনার হাতে কিন্তু ১৪ সেপ্টেম্বর অবধি সময় রয়েছে। বিনামূল্যে আধার কার্ড আপডেটের শেষ তারিখ ১৪ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। এর পরে, আপনি আধার সম্পর্কিত কিছু জিনিস বিনামূল্যে আপডেট করতে পারবেন না।

বদলাবে ATF, CNG-PNG-এর দাম?

প্রতি মাসে LPG সিলিন্ডারের দামের পাশাপাশি তেল বিপণন সংস্থাগুলিও বিমানের জ্বালানির দাম সংশোধন করে। এয়ার টারবাইন ফুয়েল (ATF) এবং CNG-PNG-র দাম ওঠানামা করে। ফলে সামনের মাসে এই দাম বাড়বে না কমবে সেদিকে নজর থাকবে সকলের।

সঙ্গে থাকুন ➥
X