UPI-র মাধ্যমে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠালেও পাবেন ফেরত, জানুন সহজ উপায়

Published on:

UPI

প্রীতি পোদ্দার, নয়া দিল্লি: এইমুহুর্তে ডিজিটাল পেমেন্টের (UPI) ক্ষেত্রে ভারত বিশ্বে প্রথম স্থান অধিকার করতে চলেছে। Google Pay, PhonePe কিংবা Paytm-এর মতো পেমেন্ট অ্যাপগুলি অত্যন্ত জনপ্রিয় হয়ে পড়ায় অনলাইন পদ্ধতিতে অভ্যস্ত হয়ে পড়েছেন সকলেই। তাইতো এখন সবজি কেনা থেকে শুরু করে অটোরিকশার ভাড়া মেটানো সবই হয় অনলাইনে। কিন্তু অনেক সময় ছোটখাটো ভুলের কারণে, টাকা ভুল অ্যাকাউন্টে চলে যায়। আর তাতেই মাথায় বাজ পড়ে গ্রাহকদের

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

ভুল অ্যাকাউন্টে টাকা! 

গ্রাহকরা যদি কোনো ক্ষেত্রে UPI পেমেন্ট করার সময় ভুল অ্যাকাউন্টে টাকা পাঠান, তাহলে সেক্ষেত্রে আতঙ্কিত না হয়ে প্রথমে ভুল করে যেই ব্যক্তিকে টাকা পাঠানো হয়েছে সেখানে কল করে পুরো ঘটনাটি জানাতে পারেন, এমনকি তাঁকে পেমেন্টের একটি স্ক্রিনশটও পাঠাতে পারেন।

তবে বেশিরভাগ ক্ষেত্রে, আপনার টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা খুবই কম। কিন্তু চিন্তা নেই, টাকা ফেরৎ পাওয়ার জন্য আরও একাধিক উপায় রয়েছে। একনজরে জেনে নেওয়া যাক আপনার টাকা ফেরত পাওয়ার উপায়।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

পেমেন্ট অ্যাপ কাস্টমার কেয়ারে অভিযোগ

প্রথমে RBI-এর টোল ফ্রি নম্বর 18001201740-এ কল করে অভিযোগ দায়ের করতে পারেন। এমনকি, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের অভিযোগ পোর্টাল https://www.rbi.org.in/scripts/complaints.aspx-এ গিয়েও অভিযোগ দায়ের করতে পারেন।

এর পাশাপাশি Google Pay, PhonePe বা Paytm যেখান থেকে আপনি ভুল লেনদেন করেছেন সেখানে পেমেন্ট হিস্ট্রিতে যান এবং রিপোর্ট বা অভিযোগ জানান। এবং সেই অভিযোগপত্রে ভুল পেমেন্টের সম্পূর্ণ বিবরণ পূরণ করুন। সবশেষে ভবিষ্যৎ এর জন্য সেই অভিযোগের একটি স্ক্রিনশটও নিয়ে রাখতে হবে।

NPCI-তে অভিযোগ

অনলাইন পেমেন্ট অ্যাপের মাধ্যমে যদি কোনো ক্ষেত্রে দেখা যায় যে গ্রাহকের এই সমস্যা মিটছে না, তখন ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে যোগাযোগ করে নিতে হবে। লেনদেন আইডি, তারিখ এবং সময়ের সম্পূর্ণ ব্যাখ্যা তুলে ধরতে হবে। ব্যাঙ্ক তখনই একটি অভিযোগ নথিভুক্ত করবে এবং ভুল অ্যাকাউন্টধারীর সাথে যোগাযোগ করার চেষ্টা করবে।

তবে তাতেও কাজ না দিলে NPCI বা ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার কাছে অভিযোগ নথিভুক্ত করতে পারেন। অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ https://www.npci.org.in/register-a-complaint এ গিয়ে গ্রাহকের অভিযোগের সম্পূর্ণ তথ্য লিখতে হবে।

আরও পড়ুন: রানাঘাট নয়, শিয়ালদা থেকে কৃষ্ণনগর ও বনগাঁ অবধি ছুটবে AC লোকাল, ভাড়া জানাল রেল

পুলিশের কাছে অভিযোগ!

যত তাড়াতাড়ি গ্রাহক এই টাকা সংক্রান্ত ব্যাপারে অভিযোগ জানাতে পারবে তত তাড়াতাড়ি ভুল অ্যাকাউন্টে পাঠানো টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। সেক্ষেত্রে গ্রাহক চাইলে নিরাপত্তার খাতিরে স্থানীয় পুলিশের কাছে অভিযোগ জানাতে পারে। তবে অবশ্যই গ্রাহকদের একটা কথা মাথায় রাখতে হবে যে টাকা পাঠানোর আগে, প্রাপকের নাম, মোবাইল নম্বর এবং UPI আইডি ভালো করে পরীক্ষা করে নেওয়া।

রাজ্য রাজনীতি, বিনোদন থেকে শুরু করে খেলা সংক্রান্ত নানা ধরনের খবরের লেটেস্ট আপডেট পেতে এখনই ফলো করুন আমাদের India Hood Bangla কে।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
Join Group