শ্বেতা মিত্র, কলকাতাঃ রক্ষকই যদি ভক্ষক হয় তাহলে সাধারণ মানুষ যাবে কোথায়? এমনই এক জটিল পরিস্থিতি মধ্যে পড়েছেন শিলংয়ের উইলিয়ামনগরের বাসিন্দা রেতমিলা সাংমা। তাঁর স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে গিয়েছে ১.৪৬ কোটি টাকা। বিষয়টি ব্যাঙ্কে জানিয়েও কাজের কাজ হয়নি বলে অভিযোগ। পরে জানা গিয়েছে, ব্যাঙ্কের ওই শাখারই এক কর্মী, ইস্টার মোমিন, অ্যাকাউন্ট থেকে ধীরে ধীরে টাকাগুলো সরিয়ে দিয়েছেন।
শিলং-এ বড় ঘটনা
শিলংয়ের এই ঘটনা রীতিমতো চাঞ্চল্যকর। স্টেস্ট ব্যাঙ্কে (State Bank of India) কয়েক কোটি মানুষের অ্যাকাউন্ট রয়েছে। ভরসা করে মানুষ অ্যাকাউন্ট খোলেন, জমিয়ে রাখেন উপার্জনের টাকা। পূর্ব গারো পাহাড়ের উইলিয়ামনগরের বাসিন্দা রেতমিলা সাংমাও ভরসা করে তাঁর পুত্রদের সঙ্গে জয়েন্ট অ্যাকাউন্ট খুলেছিলেন।
২০২৪ সালের ১৪ নভেম্বর তিনি দেখেন, খাতা থেকে সরিয়ে নেওয়া হয়েছে ১.৪৬ কোটি টাকা। অভিযোগ, এই টাকা এক দিনে সরানো হয়নি। ভাগ ভাগ করে সরানো হয়েছে টাকা। বিষয়টি জানার পর উইলিয়ামনগরের SBI-র ব্রাঞ্চে অভিযোগ জানান ওই মহিলা। এমনকি চিঠি দিয়েও জানিয়েছেন অভিযোগ। কিন্তু সমস্যার সুরাহা নাকি এখনও হয়নি! ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। থানায় অভিযোগ দেয়ার করেছেন রেতমিলা সাংমা।
কীভাবে সরানো হয়েছে টাকা?
ইস্টার মোমিন নামের এক ব্যাঙ্ক কর্মীর নাম তদন্তে উঠে এসেছে। তিনিই নাকি এই ঘটনার কেন্দ্রীয় চরিত্র। অ্যাকাউন্ট হোল্ডারের অজ্ঞাতে বদলে দেওয়া হয়েছিল ফোন নম্বরের মতো জরুরি তথ্য। তারপর শুরু হয় অন্য অ্যাকাউন্টে টাকা সরিয়ে নেওয়ার কাজ। কখনও চেক, কখনও অনলাইন মাধ্যমে টাকা সরানো হয়েছে বলে অভিযোগ।
প্রশ্ন উঠছে, গুরুত্বপূর্ণ তথ্য বদলে দেওয়া হল, অথচ যাঁর অ্যাকাউন্ট তিনিই জানতে পারলেন না! এর দায় কার? সমস্যার সুরাহা কবে হবে? প্রশ্নের উত্তর খুঁজছেন শিলংয়ের এই মহিলা ও তাঁর পরিবার।