সুখবর SBI গ্রাহকদের জন্য, একধাক্কায় অনেকটায় বেড়ে গেল ইন্টারেস্ট রেট

Published on:

SBI Bank interest rate increase in fixed deposit

নতুন বছরে বড় চমক দিল দেশের সবথেকে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আপনারও যদি এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর। SBI এবার এমন এক পদক্ষেপ নিয়েছে যারপরে সকলেই খুশি হয়ে যাবেন। আরও বিশদে জানতে নজর রাখুন এই প্রতিবেদনটির ওপর।

আসলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার ফিক্সড ডিপোজিট বা এফডি অ্যাকাউন্ট নিয়ে চমক দিয়েছে। নিশ্চয়ই ভাবছেন কী সেই চমক? বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এফডিতে সুদের হার বাড়িয়েছে। রিটেল ডিপোজিট এবং বাল্ক ডিপোজিটে নির্দিষ্ট সময়ের জন্য ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ানো হয়েছে। গত ১৫ মে অর্থাৎ বুধবার থেকে এফডি-তে বর্ধিত সুদের হার কার্যকর হয়েছে।

জানা যাচ্ছে, দেশের বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি ৪৬ দিন থেকে ১৭৯ মেয়াদের মধ্যে সম্পন্ন হওয়া এফডির জন্য সুদের হার ৭৫ বেসিস পয়েন্ট (বিপিএস) বাড়িয়েছে। জানলে অবাক হবেন, SBI-এর তরফে এখন এই হার ৪.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৫০ শতাংশ করা হয়েছে। এর জেরে পোয়া বারো হবে প্রবীণ নাগরিকদের। আগে যেখানে ফডিতে সুদের হার ৫.২৫ শতাংশ পেতেন এবার থেকে পাবেন ৬ শতাংশ সুদ।

এছাড়া সাধারণ নাগরিকদের ক্ষেত্রে ১৮০ দিন থেকে ২১০ দিনের জন্য করা এফডি-তে সুদের হার ৫.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬ শতাংশ করা হয়েছে। ২১১ দিন থেকে এক বছরেরও কম সময়ের জন্য এফডির হার ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। সাধারণ নাগরিকদের জন্য এই সুদের হার ৬ শতাংশ থেকে বাড়িয়ে ৬.২৫ শতাংশ করা হয়েছে। যদি প্রবীণ নাগরিকরা উল্লিখিত সময়ের জন্য এফডি করেন, তবে তাদের সুদের হার ৬.৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭৫ শতাংশ করা হয়েছে।

WhatsApp Community Join Now

এছাড়া ১ বছর থেকে ২ বছরের কম সময়ের জন্য সাধারণ নাগরিকদের থেকে শুরু করে প্রবীণ নাগরিকদের FD-র হার একই রাখা হয়েছে। অর্থাৎ ৬.৮০ এবং ৭.৩০ শতাংশ হার বজায় রয়েছে। এছাড়া ২ থেকে ৩ বছরের কম সময়ের মধ্যে এফডি হার সাধারণ নাগরিকদে জন্য ৭ শতাংশ এবং প্রবীণদের জন্য ৭.৫০ শতাংশ রয়েছে।

৩ থেকে ৫ বছরের কম সময়ের মধ্যে এফডি হার সাধারণ নাগরিকদে জন্য ৬.৭৫ শতাংশ এবং প্রবীণদের জন্য ৭.২৫ শতাংশ রয়েছে। ৫ থেকে ১০ বছরের কম সময়ের মধ্যে এফডি হার সাধারণ নাগরিকদে জন্য ৬.৫০ শতাংশ এবং প্রবীণদের জন্য ৭.৫০ শতাংশ রয়েছে।

সঙ্গে থাকুন ➥
X