সরকারের হয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার করলেই মাসে ৮ লাখ ভাতা! বড় ঘোষণা রাজ্যের

Published on:

social media

লখনউঃ আজকাল সবাই কমবেশি সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন। আর সেই কারণে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সররা আধুনিক সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাঁদের মাধ্যমে তথ্য, মতামত, এবং নতুন ধারণা দ্রুত ও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এইসব সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সররা ফ্যাশন, প্রযুক্তি, স্বাস্থ্য, শিক্ষা, এবং বিভিন্ন সামাজিক ইস্যুতে মানুষের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম। এছাড়াও, ইনফ্লুয়েন্সররা বিভিন্ন ধরণের ব্র্যান্ড প্রচারে সহায়তা করে। পাশাপাশি বিভিন্ন বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে তাঁরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আর এবার এই সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সরদের জন্য বড় ঘোষণা করল রাজ্য সরকার।

সম্প্রতি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সরদের নিয়ে একটি বড় সিদ্ধান্ত নিয়েছেন। সরকারের এই সিদ্ধান্ত মোতাবেক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সররা এবার থেকে প্রতি মাসে ৮ লক্ষ টাকার ভাতা পাবেন সরকারের তরফ থেকে। এই সিদ্ধান্তটি রাজ্য সরকারের ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণের কৌশল হিসেবে দেখা হচ্ছে। কিন্তু কিভাবে এই টাকা দেবে সরকার? চলুন, এই সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য জেনে নেওয়া যাক।

সরকারি প্রচারে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করা হবে

যোগী আদিত্যনাথের সরকার দ্বিতীয় মেয়াদে এসে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের বিভিন্ন ইতিবাচক দিকগুলিকে প্রচার করার লক্ষ্যে কাজ করছে। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির জনপ্রিয়তা ও প্রভাব অপরিসীম। বিশেষ করে তরুণদের মধ্যে সোশ্যাল মিডিয়ার ব্যবহার ব্যাপকভাবে হয়। এই পরিস্থিতিতে, সরকার মনে করছে যে ইনফ্লুয়েন্সরদের মাধ্যমে তাদের নীতি, উন্নয়ন এবং জনসেবামূলক কার্যক্রম সাধারণ জনগণের কাছে আরও ভালোভাবে পৌঁছে দেওয়া সম্ভব হবে। সেই কারণে এই নতুন ঘোষণা করেছে সরকার।

সরকারের প্রচার করলেই মিলবে মাসিক ভাতা

উত্তরপ্রদেশের রাজ্য সরকারের এই নতুন পলিসিতে বলা হয়েছে যে যেসব সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সররা ফেসবুক, ইউটিউব, এক্স ও ইনস্টাগ্রামে এই ধরণের কাজ করবে, তাঁদের প্রত্যেককে প্রতি মাসে ৮ লক্ষ টাকা ভাতা দেবে রাজ্য সরকার। তবে এক্ষেত্রে ভাতার পরিমান নির্ভর করবে ওই ইনফ্লুয়েন্সরের ফলোয়ার্স, সাবস্ক্রাইবার, ভিডিও ভিউ, লাইক, কমেন্ট ও শেয়ারের উপর। অর্থাৎ, যে ইনফ্লুয়েন্সরের জনপ্রিয়তা বেশি, তিনি বেশি টাকা পাবেন ভাতা হিসেবে।

WhatsApp Community Join Now

দেশবিরোধী কন্টেন্ট করলে জরিমানা ও শাস্তি

তবে শুধুমাত্র মাসিক ভাতা নয়, উত্তরপ্রদেশের রাজ্য সরকার এই পলিসির মাধ্যমে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সরদের কন্টেন্ট নিয়ন্ত্রণও করবে। কারণ সরকার জানিয়ে দিয়েছে যে দেশবিরোধী, ভুয়ো এবং সরকার বিরোধী কন্টেন্ট করলে সেক্ষেত্রে ওই ইনফ্লুয়েন্সরের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হবে। এর জন্য সরকারি প্রতিনিধিদের রাখা হবে এইসব ইনফ্লুয়েন্সদের উপর নজর রাখার জন্য। তাঁরা কোনো ধরনের বিকৃত কন্টেন্ট খুঁজে পেলেই আইনত ব্যবস্থা নেবেন।

সঙ্গে থাকুন ➥
X