ভারতের এই রাজ্যে দিতে হয় না কোন ট্যাক্স, কোটি টাকা কামালে ট্যাক্স শূন্য 

Published on:

Income Tax Zero in this state

প্রতিবছর কয়েক হাজার থেকে শুরু করে লক্ষাধিক মানুষ ট্যাক্স প্রদান করে থাকেন। মূলত যারা আয়করের আওতায় থাকেন তাদের প্রতিমাসে এই টাকা সরকারকে দিতে হয়। আপনি যদি চলতি মাসেই ট্যাক্স প্রদান না করে থাকেন তাহলে সেই ট্যাক্স প্রদান করার শেষ সময়সীমা হল ৩১ শে, জুলাই ২০২৪। আসলে আয়কর আইন, ১৯৬১ অনুযায়ী দেশে ট্যাক্স ফাইলিং বাধ্যতামূলক। কিন্তু আপনারা কি জানেন যে ভারতের এমন একটি রাজ্য আছে যেখানে কাউকে আয়ের উপর কোনও ধরনের আয়কর দিতে হয় না? কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম দিনের আলোর মতো সত্যিই।

ভারতের বুকেই এমন এক রাজ্য আছে যেখানকার মানুষ বছরে কোটি কোটি টাকা রোজগার করলেও আয়কর বিভাগ তাদের কাছ থেকে ১ টাকাও আয়কর বাবদ আদায় করে না। জেনে নিন সেই রাজ্যের নাম কী।

 এই রাজ্য হল একদম ট্যাক্স ফ্রি

যে রাজ্যকে কখনো আয়কর দফতরকে কোনোওরকম ট্যাক্স দিতে হয় না সেই রাজ্যের নাম হলো সিকিম। হ্যাঁ ঠিকই শুনেছেন। এই পাহাড়ি রাজ্যটিকে সরকারকে কোনোরকম কর দিতে হয় না। সিকিম একদম ট্যাক্স ফ্রি রাজ্য। এই রাজ্যে বসবাসকারীদের তাদের উপার্জনের উপর এক টাকাও আয়কর দিতে হয় না। ভারতীয় সংবিধানের ৩৭২ (এফ) ধারা অনুযায়ী, সিকিমের জনগণকে করের আওতা থেকে বাদ দেওয়া হয়েছে।

কেন আয়করের বাইরে সিকিম?

এখন নিশ্চয়ই ভাবছেন যে অন্যান্য রাজ্যকে যখন কোটি কোটি টাকা কর দিতে হয় তখন সিকিমকে কেন আয় করে আওতার বাইরে রাখা হয়েছে? আসলে ১৯৭৫ সালে সিকিমকে ভারতের সঙ্গে একীভূত করা হলেও সিকিম ভারতের সঙ্গে যুক্ত হয় এই শর্তে যে, তারা তার পুরনো আইন ও বিশেষ মর্যাদা বহাল রাখবে। বছরের পর বছর ধরে সেই শর্ত পালন কড়া হয়েছে আসছে।

WhatsApp Community Join Now

এখানকার স্থানীয়দের আয়কর আইন, 1961 এর ধারা 10 (26AAA) এর অধীনে আয়কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সংবিধানের ৩৭১-এফ ধারা অনুযায়ী সিকিম একটি বিশেষ রাজ্যের মর্যাদা ভোগ করে।

Section 10 (26AAA) কী?

নিশ্চয়ই ভাবছেন যে Section 10 (26AAA) কী? ধারা ১০ (২৬এএএ) নিয়ম অনুযায়ী, সিকিমের যে কোনও বাসিন্দার আয় করের বাইরে থাকবে। তা সে কোনো জায়গা থেকে সুদের টাকা হোক বা উপার্জন। এই আইনে এতে বলা হয়েছে যে সিকিমের ভারতের সাথে একীভূত হওয়ার আগে যারা সেখানে বসবাস করেন, সে তাদের নাম সিকিম সাবজেক্ট রেগুলেশন, ১৯৬১ এর রেজিস্টারে থাকুক বা না থাকুক, তাঁদের সকলকে আয়কর আইনের ধারা ১০ (২৬ এএ) এর অধীনে ছাড় দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥
X