লক্ষ্মীর ভান্ডার নয়! পুরুষ, মহিলা উভয়কেই ৫ হাজার টাকা দেবে রাজ্য সরকার

Published on:

government Lakshmir Bhandar mamata banerjee

ইন্ডিয়া হুড ডেস্কঃ সাধারণ মানুষের কল্যাণে বিগত কয়েক বছরে নানা রকম প্রকল্প এনেছে পশ্চিমবঙ্গ সরকার। কন্যাশ্রী, যুবশ্রী, পথশ্রী, সবুজ সাথী, রুপশ্রী সহ আরও অনেক প্রকল্প রয়েছে যেগুলির সুবিধা পাচ্ছেন রাজ্যের লক্ষ লক্ষ মানুষ। কিন্তু এতকিছুর মধ্যেও যে প্রকল্পটি সবথেকে হিট সরকারের সেটা হল লক্ষ্মীর ভান্ডার। এই প্রকল্পটি শুধুমাত্র বাংলার মহিলাদের জন্য। আগে এই প্রকল্পে সাধারণ শ্রেনীর মহিলাদের ৫০০ টাকা এবং অনগ্রসর শ্রেণির মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া হত মাস প্রতি। তবে এখন এই অনুদানের মাত্রা ১০০০ এবং ১২০০ টাকা করেছে সরকার। বিগত বেশ কিছু বছর ধরেই এই প্রকল্প চালাচ্ছে সরকার। তবে এবার সরকার এমন এক ঘোষণা করল যারপরে সকলেই উপকৃত হবেন। এবার সরকার ৫০০০ থেকে ১০,০০০ টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

৫০০০ থেকে ১০,০০০ টাকা দেবে সরকার

পশ্চিমবঙ্গ সরকার এখন বহু মানুষকে কড়কড়ে ৫০০০ থেকে ১০,০০০ টাকা অবদি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আপনিও যদি এই টাকা পেতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনার কাছে কিছু প্রয়োজনীয় নথি থাকতে হবে। তবে সর্বোপরি এটা জানতে হবে যে সরকার কাদের কাদের এই টাকা দেবে। সমাজের এক শ্রেনীর মানুষকে এই টাকা দেবে সরকার। বিশেষ করে আপনিও যদি তাঁত শিল্পী এবং তন্তুজীবী হয়ে থাকেন তাহলে এই টাকা অনায়াসেই আপনি পেয়ে যেতে পারেন। হ্যাঁ শুনতে স্বপ্নের মতো শোনালেও এটাই সত্যি।

বড় সিদ্ধান্ত সরকারের

আসলে সম্প্রতি তাঁতি এবং তন্তুজীবীদের জন্য এই প্রকল্প খাতে ৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সেইসঙ্গে আরও অনেক সুবিধাও রয়েছে। যেমন আপনার কপাল ভালো থাকলে আপনিও একালীন কো-অপারেটিভ ব্যাংকের ঋণ মুক্তি, সুতো কেনার জন্য ১০% অবধি ছাড়, এছাড়াও এক লক্ষ দশ হাজার টাকা অবধি আর্থিক সাহায্য, তাঁতের ঘর মেরামত, তাঁত সরঞ্জাম কেনার জন্য টাকা পেয়ে যেতে পারবেন। তাঁতের ঘর মেরামত করার জন্য এককালীন ৫০০০ টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে এবং তাঁতের সরঞ্জাম কেনার জন্য ১০০০০ টাকা দেওয়ার ঘোষণা করা হয়েছে । সবথেকে বড় কথা, কোনও শিল্পী যদি মারা যান তাহলে তাঁর পরিবারকে সরকারের ঘর থেকে এককালীন ২ লক্ষ টাকা দেওয়া হবে।

কী কী নথি লাগবে

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই টাকা পেতে হলে আপনার কাছে কী কী নথি থাকতে হবে? তাহলে জানিয়ে রাখি, এই টাকা পেতে হলে আপনার কাছে আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, ব্যাংক অ্যাকাউন্ট ও অবশ্যই তাঁত শিল্পীর পরিচয় পত্র থাকতে হবে।

WhatsApp Community Join Now

আবেদনের ফর্ম

এর জন্য আপনাকে আগে বিডিও অফিস থেকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এরপর প্রয়োজনীয় সব নথি পূরণ করে BDO অফিসে ফর্মটি জমা করতে হবে।

সঙ্গে থাকুন ➥
X