এই ৭ টি মিউচুয়াল ফান্ডে টাকা রাখলেই হু হু করে বাড়বে টাকা, সঙ্গে ট্যাক্স ছাড় 

Published on:

Top 7 ELSS tax saver mutual funds to earn money up to 10X

Top 7 ELSS tax saver mutual funds to earn money up to 10X: টাকা জমাতে কে না পছন্দ করেন। আবার অনেকেই আছেন ভালো টাকা রিটার্ন পেতে কোনো না কোনো ডকিং বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন। আপনিও কি কোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার কথা ভাবছেন? অথচ কর বাঁচাতে চান? তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য।

আজ এই আর্টিকেলে আলোচনা হবে ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ELSS -Equity Linked Savings Scheme ) নিয়ে। এটি চলতি কথায় ট্যাক্স সেভার মিউচুয়াল ফান্ড হিসাবে পরিচিত। অনেকেই আছেন যারা লাখ লাখ টাকার কর বাঁচাতে এই মিউচুয়াল ফান্ডের প্রতি ঝুঁকতে শুরু করেছেন। এটি মিউচুয়াল ফান্ডের একমাত্র বিভাগ যা আয়করের ধারা ৮০ সি এর অধীনে আমানতের উপর ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা দেয়। ইএলএসএস তহবিলের তিন বছরের লক-ইন পিরিয়ড রয়েছে। এই ইএলএসএস-এ এমন অনেক ফান্ড রয়েছে যেখানে আপনি ১ লক্ষ টাকা বিনিয়োগ করলার ডিটি ১০ বছরে আপনার কাছে ১০ গুন রিটার্ন হিসেবে ফিরর আসবে।

জানলে অবাক হবেন, ইএলএসএস মিউচুয়াল ফান্ড বিভাগের মধ্যে, কোয়ান্ট ইএলএসএস ট্যাক্স সেভার ফান্ড গত দশকে ২৫.১৪ শতাংশ রিটার্ন নিয়ে বিভাগে শীর্ষে রয়েছে। এর অর্থ তহবিলে একক অঙ্কের ১ লক্ষ টাকা বিনিয়োগ ১০ বছরে প্রায় ১০ গুণে বেড়েছে। আজ এই আর্টিকেলে শীর্ষ পারফর্মিং ইএলএসএস সম্পর্কে বলব যেখানে বিনিয়োগ করলে কয়েক বছরের মধ্যে আপনি মালামাল হয়ে যেতে পারেন।

Quant ELSS Tax Saver Fund 

যারা এই ফান্ডে বিনিয়োগ করেছেন তাঁরা জানবেন কোয়ান্ট মিউচুয়াল ফান্ডের তহবিল গত এক দশকে ২৫.১৪ শতাংশ রিটার্ন দিয়েছে। ফান্ডটির অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট ৭৭৬৯.৯২ কোটি টাকা এবং বর্তমানে এর নেট অ্যাসেট ভ্যালু দাঁড়িয়েছে ৩৩৭.০৮৩৩ টাকায়। ৩১ মার্চ ২৪ বছর পূর্ণ করেছে এই ফান্ডটি। ফান্ডটির ইক্যুইটিতে বিনিয়োগের ৯০.২০ শতাংশ এবং লার্জ ক্যাপে ৪৩.২৯ শতাংশ বিনিয়োগ রয়েছে।

WhatsApp Community Join Now

Bank of India ELSS Tax Saver 

এরপরেই কথা হবে Bank of India ELSS Tax Saver ফান্ড নিয়ে। এই ফান্ডটি গত ১০ বছরে বিনিয়োগকারীদের ১৮.৫২ শতাংশ রিটার্ন দিয়েছে। ২০০৯ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া এই তহবিলের এইউএম ১১৪৯.৫১ কোটি টাকা এবং এনএভি ১৪৩.৫২ কোটি টাকা। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তহবিলে ১ লক্ষ টাকা বিনিয়োগ বেড়ে হয়েছে ৫,৪৭,৫৭৭ টাকা।

Bandhan ELSS Tax Saver Fund 

আইডিএফসি মিউচুয়াল ফান্ডের তহবিলটিও গত দশকে শীর্ষ লাভকারীদের মধ্যে একটি।
বিগত ১০ বছরের ব্যবধানে বেড়েছে ১৮.১৯ শতাংশ। ১৫ বছরের পুরনো এই ফান্ডের এইউএম ৬১৩৯.৭২ কোটি টাকা এবং এনএভি ১৩৩.৯১ কোটি টাকা। তহবিলের ৯৫.৭৯ শতাংশ বিনিয়োগ দেশীয় ইক্যুইটিতে রয়েছে এবং বড় ক্যাপগুলিতে ৬৩.১০ শতাংশ বিনিয়োগ রয়েছে।
১০ বছর আগে যদি কেউ ১ লক্ষ টাকা বিনিয়োগ করতেন, তাহলে আজকের দিনে দাঁড়িয়ে তাঁর কাছে রিটার্ন হিসেবে ফিরে আসত ৫,৩২,৩৯২ টাকা।

DSP ELSS Tax Saver Fund 

এই মিউচুয়াল ফান্ডটির বয়স মাত্র ১৭ বছর। এই ট্যাক্স সেভার ফান্ডটি গত ১০ বছরে বিনিয়োগকারীদের এক ধাক্কায় ১৮.১৩ শতাংশ রিটার্ন দিয়েছে। এর এইউএম ১৪১৪৭.০ কোটি টাকা এবং এনএভি ১০৯.২৬৫ কোটি টাকা। তহবিলের ৯৪.৮৭ শতাংশ বিনিয়োগ দেশীয় ইক্যুইটিতে রয়েছে যার মধ্যে ৫৩.৪৯ শতাংশ বড় ক্যাপে। কেউ যদি ১০ বছর আগে এই তহবিলে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন তাহলে বর্তমানে তাঁর কাছে রিটার্ন হিসেবে ফিরর আসবে ৫,৩০,০৭৮ টাকা।

JM ELSS Tax Saver Fund

জেএম ফিনান্সিয়াল মিউচুয়াল ফান্ডের ইএলএসএস পরিকল্পনা গত দশকে ১৭.৬৭ শতাংশ বেড়েছে। ২০০৮ সালের এপ্রিল মাসে শুরু হওয়া ফান্ডটির এইউএম ১২০.৫৬ টাকা এবং এনএভি ৩৯.০৮ টাকা। ফান্ডটির ৯৭.০৯ শতাংশ বিনিয়োগ দেশীয় ইক্যুইটিতে রয়েছে যার মধ্যে ৩০.৬৬ শতাংশ ছোট স্টকগুলিতে। যদি কেউ ১০ বছর আগে তহবিলে ১ লক্ষ টাকা বিনিয়োগ করতেন, তাহলে আজকের তারিখে তাঁর কাছে থাকত ৫,০৯,৪৯৯ টাকা।

Kotak ELSS Tax Saver Fund Growth

কোটাক মাহিন্দ্রার এই ফান্ডটি ১০ বছরের সময়কালে বিনিয়োগকারীদের ১৭.৬১ শতাংশ হিসেবে রিটার্ন দিয়েছে। ২০০৫ সালের নভেম্বরে শুরু হওয়া ফান্ডটির এইউএম ৫০.৩৬ কোটি টাকা এবং এনএভি ৯৮.৪২৩ টাকা। ফান্ডটির ৯৯.২৬ শতাংশ বিনিয়োগ ইক্যুইটিতে রয়েছে এবং লার্জ ক্যাপে ৬২.৬৬ শতাংশ বিনিয়োগ রয়েছে। কেউ এই ফান্ডে ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে সে ১০ বছরের নিরিখে পাল্টা পাবে ৫,০৭,২৩০ টাকা।

SBI Long Term Equity Fund 

SBI-এর এই ফান্ডটি ১০ বছরের সময়কালে ১৬.৯৪ শতাংশ রিটার্ন দিয়েছে বিনিয়োগকারীদের। ৩১ বছর পূর্ণ হওয়া এই ফান্ডটির এইউএম ২১২০২.৭৮ কোটি টাকা এবং এর এনএভি ৩৫৯.৭২৮ টাকা। ফান্ডটির ইক্যুইটিতে বিনিয়োগের ৯২.২৬ শতাংশ রয়েছে যার বড় অংশটি বড় ক্যাপগুলিতে ৫৩.৭০ শতাংশ। এক দশক আগে কেউ যদি ১ লক্ষ টাকা বিনিয়োগ করতেন, তাহলে বর্তমান সময়ে তিনি ৪,৭৯,০২৫ টাকা পেয়ে যেতেন।

সতর্কীকরণ : মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে মার্কেট রিস্ক সম্পৰ্কে জেনে নেওয়া জরুরি। কারণ অনেকেই আছেন যারা দাবি করেন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ঝুঁকি সাপেক্ষ । এই ঝুঁকি অর্থনৈতিক অবস্থা, রাজনৈতিক ঘটনা, সুদের হার, মুদ্রাস্ফীতি এবং বৈশ্বিক প্রবণতার মতো বিভিন্ন কারণ থেকে উদ্ভূত হয়। ফলে বিনিয়োগ করার আগে সাবধানতা অবলম্বন করা ভালো।

সঙ্গে থাকুন ➥
X