চাপ বাড়লো গাড়ির মালিকদের, খরচ বাড়িয়ে দিল রাজ্য সরকার

Published on:

puc-vehicle

বর্তমানে হু হু করে যেন বেড়েই চলেছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। মাছ, মাংস থেকে শুরু করে শাক-সবজি সবকিছুরই দাম উর্ধ্বমুখী। সংসার চালাতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। তবে এখানেই শেষ না, এবার আরও এক খারাপ খবর অপেক্ষা করছে রাজ্যবাসীর জন্য। এবার গাড়ি চালানো আরও একবার ব্যয়বহুল হতে চলেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। আরও বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

আরও খরচ বেড়ে গেল

আপনিও যদি গাড়ির মালিক হয়ে থাকেন তাহলে আপনার জন্য অপেক্ষা করছে খারাপ খবর। কলকাতা সহ বহু রাজ্যে দূষণের মাত্রা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আর এর জন্য মূলত একটি নির্দিষ্ট সময় পরপর সব গাড়িরই ধোঁয়া পরীক্ষা করিয়ে তার শংসাপত্র নিতে হয়। আর এই সার্টিফিকেটের নাম হল PUC Certificate। তবে এবার এই সার্টিফিকেট করাতে গিয়ে আরও বেশি টাকা খরচ করতে হবে গাড়ির মালিকদের। এক ধাক্কায় কয়েক গুণ বেড়ে যেতে পারে দাম বলে আশঙ্কা করা হচ্ছে।

বড় সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের

অনেকেই হয়তো জানেন না যে লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগে থেকেই গাড়ির ধোঁয়া পরীক্ষা করানোর খরচ সংক্রান্ত একটি প্রস্তাব অর্থ দফতরের কাছে পাঠানো হয়েছিল। সেই প্রস্তাবে দাবি করা হয় যে গাড়ি পরীক্ষা করানোর খরচ যেন বাড়ানো হয়। ইতিমধ্যেই অর্থ দফতরও সেই প্রস্তাবে সায় দিয়ে দিয়েছে বলে শোনা যাচ্ছে। ফলে যা হওয়ার তাই হবে। আশঙ্কা করা হচ্ছে, আগামী কয়েক মাসের মধ্যে কলকাতা-সহ গোটা রাজ্যে এই গাড়ির ধোঁয়া পরীক্ষা করানোর খরচ ও সার্টিফিকেট নেওয়ার খরচ বেড়ে যাবে।

কত টাকা বাড়বে

এমনিতে এখন গাড়ির ধোঁয়া পরীক্ষা করতে ১০০ টাকা লাগে। কিন্তু সরকারের তরফে যদি নয়া নিয়ম বলবত হয়ে যায় তাহলে চার চাকার গাড়ির ক্ষেত্রে এই খরচ এক ধাক্কায় ১৫০ টাকার কাছাকাছি হতে পারে। এছাড়া তিন চাকা গাড়ির ক্ষেত্রে খরচ ১০০ টাকা থেকে বেড়ে ১২০ টাকা পর্যন্ত করা হতে পারে। আবার বাইক এবং স্কুটারের ক্ষেত্রে খরচ ৮০ টাকা থেকে বেড়ে ৯০ টাকা হতে পারে। অন্যদিকে পণ্যবাহী লরি বা ট্রাকের ক্ষেত্রে সেই খরচ বাড়ানো হতে পারে দ্বিগুণ। দোসর হবে জিএসটিও।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X