আরও বেশি সুদ, ফিক্সড ডিপোজিট নয় এবার বিনিয়োগ করুন গ্রিন FD-তে! হবেন মালামাল

Published on:

bank-money

নিজের ভবিষ্যৎ ভাবনাচিন্তা করে সকলেই কিছু না কিছু পুঁজি জমিয়ে রাখেন ব্যাঙ্কে। আবার কেউ কেউ আছেন যারা ভালো রিটার্ন পাওয়ার আশায় অল্প অল্প করে কোথাও না কোথাও বিনিয়োগ করতে পছন্দ করেন। কেউ সোনায় বিনিয়োগ করে তো কেউ কেউ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন। আবার কেউ কেউ আছেন যারা কিনা ফিক্সড ডিপোজিট করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। FD তো সবাই করেন কিন্তু গ্রিন এফডি সম্পর্কে শুনেছেন কখনো?

হ্যাঁ আজ এই লেখায় আলোচনা হবে গ্রিন এফডি নিয়ে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই গ্রিন এফডি জিনিসটা আবার কী? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই আর্টিকেলে। এমনিতে যখনই কোথাও নিরাপদ বিনিয়োগের কথা আসে, তখনই প্রথম যে বিষয়টি সবার মাথায় আসে সেটা হল ফিক্সড ডিপোজিট। এই এফডি নিয়ে অনেকের মধ্যে নানা প্রশ্ন থাকে। কিন্তু সহজ ভাষায় ব্যাংকে এককালীন টাকা জমা দিয়ে এর উপর সুদ আদায় করা। যেহেতু রিটার্ন কম কিন্তু গ্যারান্টিযুক্ত, এটি একটি নিরাপদ বিকল্প হিসাবে বিবেচিত হয়। তবে এবার এখন এসে গিয়েছে ‘গ্রিন এফডি’ও।

ফিক্সড ডিপোজিটের থেকে কতটা আলাদা গ্রিন FD?

সাধারণ এফডির থেকে এই গ্রিন এফডির তফাত কি সেটা জানতে আপনিও নিশ্চয়ই আগ্রহী? আসলে পরিবেশের কথা ভাবনা চিন্তা করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে গ্রিন এফডি বিষয়টি নিয়ে আসা হয়েছে। এই গ্রিন এফডিতে বিনিয়োগ করা টাকা মূলত পরিবেশকে বাঁচাতে ব্যবহৃত হয়। অর্থাৎ এই গ্রিন এফডিতে থাকা অর্থ শুধু সেসব প্রকল্পে বিনিয়োগ করা হয় যেগুলো পরিবেশ রক্ষায় কাজ করে। এখানে জানিয়ে রাখা জরুরি, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পাশাপাশি, ব্যাঙ্ক অফ বরোদা, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক ও AU স্মল ফিন্যান্সের মতো অর্থকরী প্রতিষ্ঠানগুলোতেও গ্রিন FD করার সুযোগ পাবেন বিনিয়োগকারীরা।

আরও পড়ুনঃ রিকশা চালিয়েছেন, সবজিও বিক্রি করেছেন, আজ IIT-IIM ছাত্রদের চাকরি দিচ্ছেন এই যুবক

গ্রিন এফডি সাধারণ এফডির মূলনীতিতেই কাজ করে। একটি সাধারণ এফডিতে, আপনি একটি নির্দিষ্ট পরিমাণ দিয়ে একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যাংকের সাথে চুক্তি করেন। কিন্তু এক্ষেত্রে গ্রিন এফডি আরও এক কাঠি ওপরে। আপনি এই গ্রিন এফডির মাধ্যমে সমাজকে এই বার্তা দেবেন যে আপনার অর্থ পরিবেশ সম্পর্কিত কাজগুলিতে বিনিয়োগ করা হবে, যেমন সৌর বিদ্যুৎ কেন্দ্র, দূষণ হ্রাস বা টেকসই চাষ পদ্ধতি ইত্যাদি। এতে বিনিয়োগকারীরা সুদ পাবেন ৫.৭ থেকে ৮ শতাংশ পর্যন্ত। অনাবাসী ভারতীয় বা তাঁদের সংস্থাও এই স্কিমে লগ্নি করতে পারবেন। এই গ্রিন এফডিতে ১১১১ দিন, ১৭৭২ দিন ও ২২২২ দিন, এই তিন মেয়াদের বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে প্রবীণদের বছরে ৭.১৫ থেকে ৭.৪০ শতাংশ সুদ দেওয়া হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X