NJP থেকে আরও একটি বন্দে ভারত, এবার গন্তব্য লিচুর দেশ! রুট, ভাড়া জানাল রেল

Published on:

njp vande bharat

ইন্ডিয়া হুড ডেস্ক: যাত্রীদের সুবিধার্থে একের পর এক বড় উদ্যোগ নিয়েই চলেছে ভারতীয় রেল। এবং একের পর এক নয়া প্রযুক্তিকে কাজে লাগিয়ে রেল পরিষেবাকে উন্নত থেকে উন্নতর করা হয় আসছে। আর এই আবহেই দেশের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস এক উল্লেখযোগ্য ভূমিকা তৈরি করেছে।
সম্প্রতি শোনা যাচ্ছে ফের নয়া রুটে আবারও ময়দানে নামতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস।

জানা গিয়েছে দেশে ফের আরও একটি নতুন রুটে চলবে নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। যদিও দেশে যে আরও এক নয়া বন্দে ভারতের উদ্ভব হতে চলেছে তা আগেই কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব কনফার্ম করেছিলেন। আর ঠিক সেই কথা অনুযায়ী আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস চলবে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল বাংলা থেকেই ছুটবে এই ট্রেন। জানা গিয়েছে সেই নয়া এক্সপ্রেসের কনফার্মড ভাড়া প্রকাশ্যে এসেছে।

কোন রুটে চলবে ট্রেন?

সূত্রের খবর, নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে মুজাফফরপুর পর্যন্ত চালানো হবে। বিহারের মুজাফফরপুর পর্যন্ত এই ট্রেনটি যাত্রা শুরু করলে পশ্চিমবঙ্গের ওপর দিয়ে সাতটি বন্দে ভারত এক্সপ্রেস যাবে। জানা গিয়েছে আগামী অক্টোবর মাসে যাত্রা শুরু করবে এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস। দেখা গিয়েছে নিউ জলপাইগুড়ি ও মুজাফফরপুরের মধ্যে ৪৪৬ কিলোমিটার দূরত্ব রয়েছে। তবে এই নয়া এক্সপ্রেস এই দীর্ঘ দূরত্ব নিমেষেই দূরত্ব অনেকটাই কমিয়ে দেবে। আশা করা যাচ্ছে ৯-১০ ঘণ্টার পথ ৬ থেকে ৭ ঘণ্টার মধ্যেই হয়ে যাবে। এবং ট্রেনটিতে সফরের ক্ষেত্রে যাত্রীদের ভাড়া হতে পারে ১২০০ টাকা থেকে ২২০০ টাকা। বলে দিই, মুজাফফরপুরকে লিচুর দেশ হিসেবে বলা হয়। কারণ সেখানে হরেকরকম লিচু মেলে। বিহারের মুজাফফরপুরের লিচু বিশ্ববিখ্যাত।

বাংলার বুকে কোথায় কোথায় ছুটছে বন্দে ভারত?

ইতিমধ্যেই বাংলার বুকে ৬টি বন্দে ভারত এক্সপ্রেস ছুটে চলেছে এক জায়গা থেকে আরেক জায়গায়। বাংলায় প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চলেছিল হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত। তারপর হাওড়া থেকে পুরি, হাওড়া থেকে পাটনা, হাওড়া থেকে রাঁচি, নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি, নিউ জলপাইগুড়ি থেকে পাটনা ছুটছে এই এক্সপ্রেস। আর এসবের মধ্যেই এবার আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন বাংলা থেকেই ছুটবে পড়শি রাজ্যে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X