দাঁড়াতে হবে না লাইনে, ভয় থাকবে না ট্রেন মিসেরও! নতুন সুবিধায় ব্যপক উপকৃত যাত্রীরা

Published on:

rail ticket counter

বর্তমান সময়ে ভারতীয় রেল আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর কাশ্মীর থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

বর্তমানে, রেলের সংরক্ষিত শ্রেণীর বেশিরভাগ টিকিট কাটা হয় অনলাইনে। এছাড়াও ট্রেনের লাইভ লোকেশন, ট্রেনের টাইম, ট্রেনের গতি সম্পর্কে জানতেও যাত্রীরা এখন অনেক অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে সংরক্ষিত শ্রেণীর টিকিট কাটতে যেমন IRCTC অ্যাপটি ব্যবহার করেন অনেকেই, তেমনই আবার অসংরক্ষিত শ্রেণীর টিকিট কাটতে আজকাল বেশিরভাগ যাত্রী ব্যবহার করেন UTS অ্যাপটি।

UTS অ্যাপে চালু হল নতুন পরিষেবা

সম্প্রতি, যাত্রী সুবিধার্থে UTS অ্যাপ নিয়ে এক বড় সিদ্ধান্ত নিলো উত্তর মধ্য রেলওযয়ে। এর অন্তর্গত ঝাঁসি বিভাগের এক জনসংযোগ কর্মকর্তা জানান, UTS অ্যাপের মাধ্যমে সাধারণ টিকিটের জন্য সর্বোচ্চ ২০ কিলোমিটারের সীমাবদ্ধতা বাতিল করা হয়েছে। ঝাঁসি বিভাগের সমস্ত স্টেশনে অনলাইনে অসংরক্ষিত ট্রেনের টিকিট বুকিংয়ের জন্য মোবাইল অ্যাপে UTS-এর সুবিধা পাওয়া যায়। এর মাধ্যমে এখন যে কোনো স্টেশনের সাধারণ টিকিট যে কোনো জায়গা থেকে কেনা যাবে।

প্রতিদিন হাজার হাজার যাত্রী সুবিধা পাবেন

পরিসংখ্যান বলছে, ঝাঁসি বিভাগে রোজ গড়ে ৫ হাজার যাত্রী অসংরক্ষিতভাবে বুক করা টিকিটে ট্রেনে সফর করছেন। তবে তাঁদের মধ্যে বেশিরভাগ মানুষের কাছে স্মার্টফোন ও ইন্টারনেট থাকলেও তাঁরা টিকিট কেনার জন্য সেই লাইনেই দাঁড়াচ্ছেন। অনেকেই আবার লাইনে দাঁড়ানোর অসুবিধা এড়িয়ে চলতে ব্যবহার করছেন UTS। কিন্তু তথ্যের অভাবে এখনও অনেক যাত্রী টিকিট পেতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে স্টেশন চত্ত্বরে ভিড় বাড়াচ্ছেন। এবার থেকে তাঁদের এই সুবিধার বিষয়ে অবগত করবে রেল।

WhatsApp Community Join Now

কিভাবে UTS অ্যাপ থেকে টিকিট কাটবেন?

UTS অ্যাপটি গুগল প্লে স্টোর, উইন্ডোজ স্টোর এবং অ্যাপল স্টোরে পাওয়া যায়। প্রথমে অ্যাপটি ডাউনলোড করতে হবে। টিকিট বুক করতে সঠিক তথ্য দিয়ে এবার লগইন করতে হবে। এর জন্য মোবাইল বড় দিয়ে লগইন আইডি তৈরি করে একটি চার অঙ্কের পাসওয়ার্ড ব্যবহার করুন। টিকিট বুক করতে R-Wallet ব্যবহার করুন। এই ভাবে টিকিট কাটলে আপনার মোবাইল হবে আপনার রেলের টিকিট। মোবাইল অফলাইন মোডে থাকলেও টিকিট দেখানো যাবে।

সঙ্গে থাকুন ➥
X