ট্রেনের টিকিট হারিয়ে গেলে কি করবেন? রয়েছে সহজ সমাধান, অনেকেই জানেন না

Published on:

train ticket

কলকাতাঃ ভারতে রেলের ভিত্তি স্থাপন করেছিলেন ব্রিটিশরা। স্বাধীনতা লাভের বহু আগে রেল যোগাযোগ শুরু হয়েছিল আমাদের দেশে। তবে দেশ স্বাধীন হওয়ার পর রেলের ঐতিহ্যকে সমৃদ্ধ করে তোলার কাজটি করেছেন ভারতীয়রা। আজও দেশের প্রধান গণমাধ্যম হিসেবে কাজ করে ভারতীয় রেলওয়ে। সেই কারণে এটিকে ভারতের হৃদস্পন্দনক বলা হয়। আবার কেউ কেউ রেল ব্যবস্থাকে ভারতের মেরুদণ্ডও বলে থাকেন।

প্রতিদিন দেশজুড়ে প্রায় ১৩ হাজার ট্রেন চালায় রেলওয়ে। তাই স্বভাবিকভাবেই কোটি কোটি যাত্রী তাদের গন্তব্যে পৌঁছানোর জন্য ট্রেনে যাতায়াত করে। এ সংখ্যাও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ভারতীয় রেলওয়ের নেটওয়ার্ক ৬৮ হাজার কিলোমিটারেরও বেশি এবং এখানে ৮ হাজারেরও বেশি রেলস্টেশন রয়েছে। এছাড়া রেলওয়ের রয়েছে ৩০০ রেল ইয়ার্ড, ২৩০০ মালবাহী স্টেশন এবং ৭০০টি কারশেড। তবে রেল সম্পর্কে এখনো অনেক তথ্য আমাদের অজানা। যেমন আমাদের মধ্যে অনেকেই জানিনা যে ট্রেনের টিকিট হারিয়ে গেলে কি করতে হয়? তাহলে চলুন, এই সম্পর্কে জানবার গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

ট্রেনের টিকিট হারিয়ে গেলে কি হবে?

যদি রেলে সফর ককরার আমি আপনার টিকিটটি হারিয়ে যায়, আপনার আতঙ্কিত হওয়ার দরকার নেই। আপনাকে এই বিষয়ে ট্রেনের টিটিইকে জানাতে হবে। তারপরে টিটিই আপনাকে একটি ডুপ্লিকেট টিকিট ইস্যু করবে। এই টিকিটটি আসল টিকিটের মতোই। এই টিকিট দেখিয়েই আপনি আপনার গন্তব্যে যেতে পারবেন।

ডুপ্লিকেট টিকিট নিতে কত টাকা লাগে?

টিটিই যদি আপনার নামে একটি ডুপ্লিকেট টিকিট ইস্যু করেন, তবে এই টিকিটটি বিনামূল্যে হবে না। এর জন্য ভারতীয় রেলকে বিষয়ে মূল্য দিতে হবে। রেলওয়ের পক্ষ থেকে এর জন্য সীমিত পরিমাণ নির্ধারণ করা হয়েছে। এবার আপনি যদি স্লিপার ক্লাস বা সেকেন্ড ক্লাসে ভ্রমণ করেন তবে ডুপ্লিকেট টিকিটের জন্য আপনাকে ৫০ টাকা খরচ করতে হবে। তবে স্লিপার এবং সেকেন্ড ক্লাস ছাড়া অন্য কোনো ক্লাসের যাত্রীদের জন্য ডুপ্লিকেট টিকিটের জন্য ১০০ টাকা দিতে হবে।

WhatsApp Community Join Now

রেল সফরে টিকিট ছিঁড়ে গেলে কি করবেন?

ভারতীয় রেলে সফর করতে গিয়ে অনেক সময় এমন হয় যে কোনও কারণে আসল টিকিট ছিঁড়ে যায় বা কোনও কারণে টিকিট নষ্ট হয়ে যায়। আপনার সাথে এমন একটি ঘটনা ঘটে থাকে তবে আপনি আপনার মোট ভাড়ার ২৪ শতাংশ দিয়ে একটি ডুপ্লিকেট টিকিট পেতে পারেন।

ওয়েটিং লিস্টের টিকিটেও কি ডুপ্লিকেট টিকিট পাওয়া যায়?

যদি আপনার টিকিট হারিয়ে যায় এবং সেটি ওয়েটিং টিকিট থাকে তাহলে আপনাকে ডুপ্লিকেট টিকিট করতে হবে না। আপনি এই বিষয়ে আপনার ট্রেনের টিটিইকে জানাতে পারেন। কারণ, ওয়েটিং টিকিটে সিট পাবেন না। এমন পরিস্থিতিতে শুধুমাত্র ট্রেনের বগিতেই ভ্রমণ করতে পারবেন। একই সময়ে, নিশ্চিত টিকিট ছিঁড়ে গেলেই আপনি একটি ডুপ্লিকেট টিকিট পেতে পারেন।

হারিয়ে ফেলা টিকিট খুঁজে পেল ডুপ্লিকেট টিকিটের কি হবে?

অনেক সময় এমন হয় যে আমরা টিকিট খুঁজে না পেয়ে ঘাবড়ে যাই এবং ডুপ্লিকেট টিকিট কিনে নিই। কিন্তু পরে সেই হারিয়ে যাওয়া আসল টিকিট পাওয়া গেলে, ট্রেন ছাড়ার আগে রেলওয়ে কাউন্টারে পৌঁছে আপনার টাকা নিয়ে আপনার ডুপ্লিকেট টিকিট ফেরত দিতে পারবেন। তবে সবচেয়ে ভালো উপায় হল ট্রেনের টিকিট নিরাপদে রাখা, যাতে আপনি কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হন।

সঙ্গে থাকুন ➥
X