রিকশা চালিয়েছেন, সবজিও বিক্রি করেছেন, আজ IIT-IIM ছাত্রদের চাকরি দিচ্ছেন এই যুবক

Published on:

dilkush-1

বর্তমানে যত সময় করছে ততই যেন দেশজুড়ে স্টার্টআপ কালচার বেড়েই চলেছে। বলা ভালো দেশের এখন যুবসমাজ স্টার্টআপ কালচার এর উপর বেশি করে যেন ঝুঁকছে। বর্তমানে এমন অনেকেই দেখা গিয়েছে যে ছোট্ট পুঁজি দিয়ে ব্যবসা শুরু করে এখন তারা লক্ষ লক্ষ বা কোটি কোটি টাকা উপার্জন করছেন। কিন্তু অনেকেই মনে করেন যে এই স্কোপ বা সুযোগ শুধুমাত্র শহরেই রয়েছে। কিন্তু সকলকে ভুল প্রমাণিত করে দিয়েছে একজন ব্যক্তি।

সে বুঝিয়ে দিল যে গ্রামে থেকেও স্টার্টআপ শুরু করা যায়। আজ এই প্রতিবেদন আছে এমনই একজন মানুষকে নিয়ে আলোচনা হবে তিনি এখন সংবাদ শিরোনামে রয়েছেন। আজ কথা হবে দিলখুশ কুমারকে নিয়ে, যার কাহিনী শুনলে আপনারও ‘দিলখুশ’ হয়ে যাবে। বিহারের প্রতিটি গ্রামে ট্যাক্সি পরিষেবা ব্যবসা সাড়া ফেলেছে। দিলখুশ কুমার শহরের Ola এবং Uber-এর মতো বিহারের গ্রামগুলিতে ক্যাব পরিষেবার ধারণা নিয়ে এসে সাড়া ফেলে দিয়েছেন। আসলে রাজ্যে ‘Rodbez’ নামে একটি সংস্থা চালান তিনি। যার কাজ বিহার জুড়ে ট্যাক্সি পরিষেবা সরবরাহ করা।

Ola, Uber এর বিকল্প

তবে এটি ওলা, উবারের মতো কোম্পানি থেকে বেশ ভিন্ন। পেটের দায়ে এক সময়ে ট্যাক্সি, রিকশা অবধি চালিয়েছেন এই দিলখুশ। কিন্তু তখন তাঁর কোম্পানিতে একটা চাকরির জন্য দীর্ঘ অপেক্ষা করেন। আজ তাঁর সংস্থায় IIM-র পড়ুয়ারা কাজ করছেন। নিজের কৃতিত্বের জোরেই দিলখুশ কুমার বিহারের নতুন স্টার্টআপ কিং হয়ে উঠেছেন। দিলখুশ কুমার দিল্লির মতো মেট্রো শহরে ওলা, উবারের মতো ট্যাক্সি পরিষেবার মতো বিহারের গ্রামগুলিতে রোডবেস নামে একটি পরিষেবা শুরু করেছেন। তাঁর সংস্থা বর্তমানে কেবল ৫০ কিলোমিটারের বেশি রাইড সরবরাহ করছে। এইভাবে, তাদের Rodbez ওলা এবং উবারের থেকে আলাদা।

দিলখুশ কুমার বিহারের সহরসা জেলার একটি গ্রামের বাসিন্দা। দিলখুশ কুমার একসময় দিল্লিতে রিকশা চালাতেন এবং পাটনায় সবজি বিক্রেতা হিসাবেও কাজ করেছিলেন, তবে অল্প সময়ের মধ্যে দিলখুশ কুমার কোটি টাকার একটি সংস্থা তৈরি করে ফেলেন। Rodbez-এর বিশেষ বৈশিষ্ট্য হলো, এটি আউটস্টেশনে যেতে ওয়ান ওয়ে-রই ভাড়া নেয়, সেখানে ওলা ও উবার আউট স্টেশনে যাওয়ার জন্য আসা যাওয়ার ভাড়া চার্জ করে।

WhatsApp Community Join Now

দুই বছর আগে ব্যবসা শুরু করেন দিলখুশ

জানা যায়, ২০২২ সালে দিলখুশ তার খুড়তুতো ভাই সিদ্ধার্থকে সঙ্গে নিয়ে রোডবেস কোম্পানি চালু করেন। প্রাথমিকভাবে, দিলখুশ তার সারা জীবনের পুঁজি স্টার্টআপে বিনিয়োগ করেছিলেন। এরপর দীর্ঘ লড়াইয়ের পর খাড়া করেন Rodbez নামের ট্যাক্সি পরিষেবা সরবরাহকারী সংস্থা। এর কাজ ট্যুর ও ভ্রমণের সঙ্গে যুক্ত ব্যক্তিদের এর সংস্পর্শে আনা।

আরও পড়ুনঃ গরমে পরপর তিন মাস একটানা বন্ধ স্কুল, কলেজ! রইল পশ্চিমবঙ্গ সরকারের ছুটির তালিকা

এখানে কাজ করে ট্যাক্সি মালিকরাও টাকা আয় করছেন। এখন যাত্রীদের আউটস্টেশনে যেতে উভয় পথের ভাড়া দিতে হয় না। দিলখুশ বলছেন, ‘আমাদের পরিষেবা থেকে ৫০ শতাংশ পর্যন্ত উপকৃত হচ্ছেন যাত্রীরা।’ দিলখুশ জানান, তিনি যখন রোডবেস শুরু করেন, তখন তার কাছে কেবল একটি সেকেন্ড হ্যান্ড ন্যানো গাড়ি ছিল। আজ তাঁর স্টার্টআপ সংস্থার ভ্যালুয়েশন রিপোর্ট করা হচ্ছে ৪ কোটি। দিলখুশের লক্ষ্য রোডবেসকে ১০০ কোটি মূল্যবান সংস্থায় পরিণত করা। আজ দিলখুশ কুমার আইআইটি এবং আইআইএম পড়ুয়াদেরও চাকরি দিচ্ছেন।

সঙ্গে থাকুন ➥
X