আর ঘরে ফেরা হবে না? সাইক্লোনের প্রকোপে পড়তে পারে সুনীতাদের উদ্ধারকারী যান! চিন্তায় NASA

Published on:

sunita williams

দেবপ্রসাদ মুখার্জী: ক্ষুদ্র মিশনে গিয়ে যান্ত্রিক ত্রুটির কারণে মহাকাশে আটকে পড়া মহাকাশচারী সুনীতা উইলিয়ামস ও তাঁর সহযোগী ব্যারি বুচকে ফিরিয়ে আনার জন্য একযোগে প্রস্তুতি নিচ্ছে NASA ও ইলন মাস্কের SpaceX। তাঁরা যৌথভাবে ‘ক্রু-৯ মিশন’ নামে একটি উদ্ধার অভিযামের ব্লুপ্রিন্ট তৈরি করছে। তবে এই অভিযানও বাতিল হয়ে যেতে পারে।

সুনীতা ও ব্যারির বাড়ি ফিরতে আরো অপেক্ষা করতে হতে পারে। কারণ এই যৌথ মিশনের সামনে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে আসন্ন ঘূর্ণিঝড় ‘ট্রপিক্যাল সাইক্লোন নাইন’। NASA জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের ফলে উদ্ধার মিশন আরও পিছিয়ে যেতে পারে। তবে ঘূর্ণিঝড়ের গতিপথ ও প্রভাব যদি অন্যদিকে বেশি হয়, তাহলে মিশন সময়েই হতে পারে।

সুনীতাকে পৃথিবীতে ফেরাতে চলছে তোড়জোড়

সুনীতা উইলিয়ামস ও ব্যারি বুচ গত ৫ জুন বোয়িং সিএসটি-১০০ স্টারলাইনার ক্যাপস্যুলে চেপে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করেন। কিন্তু যাত্রার পরপরই মহাকাশযানে হিলিয়াম কন্টেনারে ফুটো ধরা পড়ে। যার কারণে পাঁচটি ম্যানুভারিং থ্রাস্টার নষ্ট হয়ে যায়। এর ফলে সুনীতা ও ব্যারিকে পৃথিবীতে ফেরানো সম্ভব হয়নি। NASA জানিয়েছে, সুনীতাদের ফেরানোর জন্য ১ লক্ষেরও বেশি মডেল-টেস্ট করার পরেও কার্যকর কোনো সমাধান মেলেনি। তাই NASA ও SpaceX যৌথভাবে এই মিশন পরিচালনার উদ্যোগ নেয়।

অভিযানে বাধা দিতে ধেয়ে আসছে সাইক্লোন

আপাতত আগামী ২৬ সেপ্টেম্বর রকেট উৎক্ষেপণের মাধ্যমে সুনীতা ও ব্যারিকে ফিরিয়ে আনার পরিকল্পনা করা হয়েছে। কিন্তু আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সেই সময়ে মেক্সিকো ও ফ্লোরিডার পশ্চিম উপকূলে বড় ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। এর ফলে রকেট উৎক্ষেপণ বাধাগ্রস্ত হতে পারে, যা সুনীতাদের পৃথিবীতে ফেরা আরও বিলম্বিত করবে।

WhatsApp Community Join Now

সুনীতা উইলিয়ামসের অপেক্ষার প্রহর বাড়তে চলেছে?

তবে মিশনের সুরক্ষার জন্য ইতিমধ্যে ফ্যালকন-৯ রকেটটি কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে স্পেস লঞ্চ কমপ্লেক্স-৪০ চত্বরে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। ঘূর্ণিঝড়ের কারণে উৎক্ষেপণের আগে আরও সতর্কতা অবলম্বন করতে হবে। আবহাওয়া প্রতিকূল হলে, NASA মিশনটি আরও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে। এই পরিস্থিতিতে, সুনীতা ও ব্যারির নিরাপদে পৃথিবীতে ফেরা এখন ঘূর্ণিঝড়ের গতিপথ ও প্রভাবের ওপর নির্ভর করছে।

সঙ্গে থাকুন ➥
X