বিশ্বে রয়েছে আরেকটি ভারতবর্ষ! একটি আমাদের দেশ, আরেকটি ইউরোপে

Published on:

India,Italy,The Second India,Europe,Asia,Itali,Second India

কলকাতাঃ ‘সারে যাঁহা সে আচ্ছা, হিন্দুস্তান হামারা’- এই গানটি ভারতবাসীর মনে ভারতবর্ষের স্থানকে খুব সংক্ষেপে ব্যাখ্যা করে। আসলে প্রাচীনকাল থেকেই ভারতবর্ষ একটি সমৃদ্ধ ও বৈচিত্র্যময় সংস্কৃতির পীঠস্থান হয়ে বিশ্বসভ্যতার অগ্রগতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। ভারতীয় উপমহাদেশের প্রাচীন মূল স্তম্ভগুলি ধর্ম, দর্শন, সাহিত্য, শিল্প, এবং স্থাপত্যের ওপর প্রতিষ্ঠিত। বেদ, উপনিষদ, মহাকাব্য রামায়ণ ও মহাভারত, এবং প্রাচীন বিশ্ববিদ্যালয় যেমন নালন্দা ও তক্ষশীলার মতো বিদ্যাপীঠ প্রাচীন ভারতের শিক্ষাগত উন্নতির জীবন্ত সাক্ষী হয়ে রয়ে গেছে। প্রাচীন ভারতীয় সভ্যতা শুধু দার্শনিক ও ধর্মীয় চিন্তাধারার ক্ষেত্রে নয়, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত আবিষ্কারের ক্ষেত্রেও অনন্য ভূমিকা পালন করেছিল।

তবে জানলে অবাক হবেন যে পৃথিবীর বুকে রয়েছে একজোড়া ভারতবর্ষ। বিষয়টি শুনে অবাক লাগলেও এটা সত্যি। আর এই দ্বিতীয় ভারতবর্ষ রয়েছে ইউরোপ মহাদেশে। আমরা ইতালি দেশের কথা বলছি। ইউরোপের এই দেশকে ভারতবর্ষের একটি জীবন্ত নিদর্শন হিসেবে ধরা হয়। ইতালি এবং ভারত, এই দুটি দেশ ভৌগোলিকভাবে একে অপরের থেকে অনেক দূরে অবস্থিত হলেও তাদের মধ্যে অনেক সাংস্কৃতিক ও ঐতিহাসিক সাদৃশ্য রয়েছে। এই প্রতিবেদনে আমরা এই দুটি দেশের মধ্যে বিভিন্ন দিক থেকে সাদৃশ্য খুঁজে বের করার চেষ্টা করব, এবং কেন ইতালিকে দ্বিতীয় ভারতবর্ষ বলা হয় তা বিশ্লেষণ করব।

ইতালি ও ভারতের সাংস্কৃতিক মিল

ভারত এবং ইতালির উভয় দেশেই সংস্কৃতি সভ্যতার ভিত্তি স্থাপনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুই দেশেই হাজার বছরের পুরোনো সভ্যতা এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। যেমন, ভারতের মতোই ইতালিতেও ধর্মীয় উৎসব, পারিবারিক উৎসব এবং ঐতিহ্যবাহী কিছু খাবারের বিশেষ গুরুত্ব রয়েছে। যেমন, পাস্তা ও পিৎজা ইতালির ঐতিহ্যবাহী খাবার, তেমনই ভারতের বিভিন্ন রাজ্যে রয়েছে খাবারের বৈচিত্র।

ইতালি ও ভারতের ধর্ম ও জীবনধারার মিল

ধর্ম উভয় দেশেই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতে হিন্দু, মুসলিম, শিখ, জৈন, বৌদ্ধ এবং খ্রিস্টানসহ নানা ধর্মের মানুষের বসবাস। এদিকে ইতালি প্রধানত ক্যাথলিক খ্রিস্টধর্মের অনুসারী হলেও সেখানে অন্যান্য ধর্মের মানুষের বসবাস রয়েছে। এই ধর্মীয় সহাবস্থান উভয় দেশের সমাজকে আরও সমৃদ্ধ করেছে।

WhatsApp Community Join Now

দুই দেশের ইতিহাস ও ঐতিহ্যের মিল

ভারত ও ইতালি- উভয় দেশেই প্রাচীন সভ্যতার ইতিহাস রয়েছে। যেমন, ইতালিতে রোমান সাম্রাজ্যের ঐতিহাসিক গুরুত্ব রয়েছে, তেমনই ভারতে রয়েছে মৌর্য, গুপ্ত সাম্রাজ্য সহ বিভিন্ন সমৃদ্ধ সভ্যতার নিদর্শন। দুটি দেশেই স্থাপত্য, চিত্রকলা, ভাস্কর্য, এবং অন্যান্য শিল্পের সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে। রোমের কলসিয়াম যেমন ঐতিহাসিকভাবে বিখ্যাত, তেমনই ভারতের তাজমহল তার অনন্য স্থাপত্যের জন্য বিশ্বব্যাপী পরিচিত।

সঙ্গে থাকুন ➥
X