ত্বকের জেল্লা ধরে রাখতে আজই করুন এই কাজ, সকলের নজর আটকাবে আপনারই ওপর

Published on:

beauty tips skin

ডিজিটাল ডেস্কঃ যৌবন ধরার রাখতে কে না চায়। সকলেই চান যে বয়স ৩০, ৪০, ৫০ যাই পার হয়েছে যাক না কেন চেহারা যেন একদম টানটান এবং নতুনের মতো থাকুক। কিন্তু চাইলেই তো আর সব পাওয়া যায় না। বর্তমান সময়ে স্ট্রেস, কাজের চাপ সমলাতে সামলাতে অনেকেই আছেন যারা নিজেদের স্কিন, শরীরের যত্ন নিতেই ভুলে জান। এদিকে ৩০-এর গন্ডি পেরোতে না পেরোতেই আবার ধীরে ধীরে চেহারা নরম হতে শুরু করে ও বলিরেখা দেখা দিতেও শুরু করে। হাজারো মশ্চারাইজার, সিরাম ব্যবহার করেও একদম যৌবনকালের মতো চেহারা যেন ধরে রাখা যায় না।

তবে আজ এই প্রতিবেদনে এমন কিছু টোটকা সম্পর্কে আলোচনা করা হবে যা মেনে চললে আপনার বয়সের কাঁটা এগোনোর বদলে পিছোতে শুরু করবে। হ্যাঁ একদম ঠিকই শুনেছেন। ৪৫-৫০ বছর বয়সেও ২০ বছরের স্কিন পেতে মেনে চলুন কিছু টিপস।

ত্বক ঝকঝকে রাখার টিপস

ত্বক ঝকঝকে রাখার জন্য প্রথমেই আপনার জরুরি পর্যাপ্ত ঘুম সেইসঙ্গে সুষম আহার সেবন করা। এছাড়া রোজকার নিজের ব্যস্ত সময় থেকে কিছুটা সময় মেডিটেশন এবং যোগ্যব্যায়াম করা উচিত। এতে মনে যেমন মনে স্থিরতা আসে ঠিক তেমনই শরীরও ভালো থাকে। আর শরীর যদি ভালো থাকে তাহলে তার প্রভাব আপনার ত্বকের ওপরেও পড়বে।

এই যোগ্যব্যয়াম করুন

শুধু দামি দামি ক্রিম, ফাউন্ডেশন, সিরাম ব্যবহার করলেই কিন্তু আপনার স্কিন ভালো থাকবে তা নয়। বরং জেনেবুঝে জিনিসপত্র ব্যবহার না করলে হিতে বিপরীত হতে পারে। যে কারণে বিশেষজ্ঞরা নিয়মিত কিছু যোগ আছে যেগুলি করার পরামর্শ দেন। নিয়মিত যোগ্যব্যয়াম করলে আপনার শরীরের প্রতিটি কোষে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছয়। ত্বক যেহেতু শরীরের সবচেয়ে বড় অঙ্গ, তাই সেখানেও রক্ত সরবরাহে কোনওরকম ঘাটতি থাকে না। কোষে কোষে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছে যাওয়ায় ত্বকের উজ্বলতাও এক ধাক্কায় যেন কয়েক গুণ বেড়ে যায়।

WhatsApp Community Join Now

কোন ব্যায়াম করবেন

প্রত্যেকদিন সকালে উঠে আপনি বৃক্ষাসন করতে পারেন।
এক পায়ে দাঁড়িয়ে করতে হয় বৃক্ষাসন। এটি আপনার ব্যালেন্সিং উন্নত করতে সাহায্য করবে। সেই সঙ্গে পায়ের পেশির জোর বাড়াবে। আর শরীরের উপরের অংশে রক্ত সঞ্চালন ঠিকঠাক রাখবে। প্রথম সোজা হয়ে দাঁড়ান। তারপরে একটি পা তুলে হাঁটুর পাশে রাখুন। এর পরে দুই হাত উপরে তুলে নমস্কার ভঙ্গিতে রাখুন। খেয়াল রাখবেন আপনার শরীর যেন টানটান থাকে। ১০-১৫ গুনে পা নামিয়ে নিন এবং অপর পায়ে এই ব্যায়ামটি করুন। এটি যদি রোজ করেন তাহলে হাতেনাতে ফল পেয়ে যাবেন।

ওজন সঠিক রাখুন

বিশেষজ্ঞদের মতে, আপনিও যদি না চান অকালেই বুড়িয়ে যেতে তাহলে খাবার দাবার সেবনের প্রতি ধ্যান দেওয়া জরুরি। এছাড়া অত্যাবশ্যকিয় যে স্বাস্থ্যকর ওজনও বজায় রাখা। আপনি যদি ওবিসিটির শিকার হন, বা অস্বাস্থ্যকর লাইফস্টাইল লিড করেন তাহলে ত্বকের ওপর বিরাট চাপ পড়ে।

সঠিক মাত্রায় খাওয়া দাওয়া

অনেকেই আছেন যারা ডায়েটের চক্করে খাওয়া দাওয়া একদমই কমিয়ে দেন। ভাবেন যে মোটা হবেন না আবার ত্বকও ভালো থাকবে। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। অল্প পরিমাণে খাবার খেলে ত্বকের অন্দরে কোলাজেনের উৎপাদনেও ঘাটতি দেখা দেয়। তাই সময়ের আগেই কুঁচকে যায় চামড়া। ফলে যাই খান না কেন সঠিক পরিমানে খেলে অসুবিধা হওয়ার কথা না।

স্বাস্থ্যকর খাবার খান

ত্বক ভালো রাখতে অবশ্যই স্বাস্থ্যকর খাবার খান। ভিটামিন-মিনারেল সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। ভিটামিন-মিনারেল সমৃদ্ধ খাবার খেলে আপনার ত্বকের জেল্লা রীতিমতো ঠিকরে পড়বে। বেশি তেল মশলা যুক্ত খাবার না খাওয়াই ভালো।

সঙ্গে থাকুন ➥
X