হু হু করে গলবে শরীরের চর্বি, শুধু মেনে চলুন এই 6 টি টিপস

Published on:

weight

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত হয়ে পড়েন এক সময়ে। কী করবেন, কী করবেন না, এটা ভেবে ভেবে সকলেরই মাথার অর্ধেক চুলই হয়তো উঠে যায়। এক্সারসাইজ, নানা রকম ডায়েট, যোগ, জিম সহ কত কিছুই না করেন, কিন্তু ওজন কমতেই চাইছে না। আপনিও কি আপনার শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে চান? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। আজ এই আর্টিকেলে জানানো হবে কী কী করলে আপনি বাড়তি ওজনের হাত থেকে রেহাই পাবেন।

ওজন কমানোর জন্য আপনি যতই কঠোর ব্যায়াম করুন না কেন, সঠিক ডায়েট না করলে আপনার ওজন কিন্তু কমবে না। আজ আপনি বিভিন্ন ধরনের ডায়েটের প্রকারভেদ সম্পর্কে জানতে পারবেন এই লেখায়।

১) কিটো ডায়েট

আজ প্রথমেই আলোচনা হবে কিটো ডায়েট নিয়ে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই কিটো ডায়েট কী? তাহলে জানিয়ে রাখি, সাধারণ ডায়েটে কার্বের পরিমাণ বেশি হলেও এই ডায়েট প্ল্যানে প্রোটিনের পরিমাণ বেশি থাকে। এই ডায়েটকে আবার অনেকে কেটোজেনিক ডায়েট, লো-কার্ব ডায়েট, লো-কার্ব হাই ফ্যাট ডায়েট ইত্যাদিও বলা হয়। এই ডায়েট মেনে চললে শরীরের সঞ্চিত চর্বি গলতে শুরু করে। এই ডায়েটে বাদাম, বীজ, অলিভ অয়েল, মুরগির মাংস, খাসির মাংস, সবুজ শাকসবজি, কাজুবাদাম, কাজু বাদাম, চিনাবাদাম, পনির, ক্রিম, মাখন, আখরোট, নারকেল তেল খেতে হবে।

২) প্যালিও ডায়েট

আপনিও যদি তাড়াতাড়ি মেদ ঝরাতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এই প্যালিও ডায়েট আশীর্বাদের সমান। এই ডায়েট প্ল্যানে তাজা ফল, তাজা শাকসবজি, বাদাম এবং বীজ, চর্বিহীন মাংস, মাছ ফল এবং বাদাম থেকে তৈরি তেল খেতে হবে। এই ডায়েট মেটাবলিজমকে রেটকে উচ্চতায় নিয়ে যায় এবং এবং ওজন কমাতে সাহায্য করে।

WhatsApp Community Join Now

৩) ইন্টারমিটেন্ট ডায়েট প্ল্যান

ঝটপট ওজন কমাতে এই ইন্টারমিটেন্ট ডায়েট প্ল্যান করতে পারেন। অনেকেই আছেন যারা এই ইন্টারমিটেন্ট ডায়েটের বিষয়ে পরিষ্কারভাবে কিছু জানেন না। জানিয়ে রাখি, এই ইন্টারমিটেন্ট ডায়েট হচ্ছে সপ্তাহে বা দিনে একটা নির্দিষ্ট সময় না খেয়ে থাকার ডায়েট। সহজ কথায় বললে এটি সপ্তাহে এক দিন, দুই দিন বা কখনো কখনো টানা তিন দিন একটি নির্দিষ্ট সময় পর্যন্ত শুধু জল আর ফলের রস পান করে থাকার ডায়েট।

৪) ভিগান ডায়েট

ভিগান ডায়েটে আপনি কোনওভাবেই মাছ, মাংস, ডিম খেতে পারবেন না। এই ডায়েটের প্রাথমিক প্রভাব হ’ল এটি কোলেস্টেরল এবং স্যাচুরেটেড ফ্যাট হ্রাস করে আপনার শরীরের। গবেষণায় প্রমাণিত হয়েছে যে নিরামিষ ডায়েট অনুসরণ করা লোকেরা করোনারি হার্ট ডিজিজ, স্থূলত্ব এবং হাই ব্লাড প্রেসারের হাত থেকে রেহাই পান। এই নিরামিষ ডায়েটে, আপনি প্রোটিন এবং ভিটামিন বি ১২ এর আরও উত্স যুক্ত করতে পারেন।

৫) সাউথ বিচ ডায়েট

নামটা খটমট লাগছে? ভাবছেন যে সাউথ বিচ ডায়েট জিনিসটা আবার কী? তাহলে জানিয়ে রাখি, এই ডায়েট শুরু করলে আপনি কোনওভাবেই কার্বোহাইড্রেটযুক্ত খাবার খেতে পারবেন না। স্বাস্থ্যকর চর্বি, চর্বিহীন প্রোটিনে ভরা খাবার সেবন করতে পারবেন।

৬) মেডিটেরিনিয়ান ডায়েট

এই ডায়েট শুরু করলে আপনাকে রোজ সামুদ্রিক মাছ খেতে হবে। সপ্তাহে অন্তত দুইবার পোল্ট্রির মাংস, টক দই, ডিম এগুলোও থাকে ডায়েটে। লো-কার্ব ডায়েট ওজন কমানোর জন্য খুবই উপকারী। অনেক ধরণের লো-কার্ব ডায়েট রয়েছে। তবে সকলেরই প্রতিদিন ২০ থেকে ১৫০ গ্রাম কার্ব গ্রহণের পরিমাণ সীমাবদ্ধ থাকে। একটি সুস্থ স্বাভাবিক জীবন এবং দীর্ঘ জীবন লাভ করতে আপনিও এই ডায়েটের সাহায্য নিতে পারেন।

সঙ্গে থাকুন ➥
X