সৌভিক মুখার্জী, কলকাতা: বছরের পর বছর কেটে গেলেও হাল ছাড়েনি। দীর্ঘ 11 বছর পর মিলল ন্যয়বিচার। আসলে দিল্লির এক এসবিআই গ্রাহক 2014 সালে এটিএম জালিয়াতির (SBI ATM Fraud) শিকার হয়েছিলেন। তবে তিনি হাল ছেড়ে দেননি। অবশেষে দিল্লি স্টেট কনজ্যুমার ফোরামের নির্দেশে ব্যাঙ্ক সম্পূর্ণ টাকা ফেরতের পাশাপাশি 10% সুদ দিতে বাধ্য হল।
কী ঘটেছিল সেদিন?
দিনটি ছিল 2014 সালের 4 জানুয়ারি। পানওয়ার নামের এক এসবিআই গ্রাহক গুয়াহাটি রেল স্টেশনের একটি এটিএম থেকে টাকা তুলতে গিয়েছিলেন। প্রথমে তিনি নিজের ডেবিট কার্ড দিয়ে 1000 টাকা তোলার চেষ্টা করেন। কিন্তু সেই লেনদেন ব্যর্থ হয়।
তবে না, ঘটনাটি এখানেই শেষ নয়। কিছুক্ষণ পরে পানওয়ারের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তিনবার অজান্তে টাকা কেটে নেওয়া হয়। আর সবই ওই গুয়াহাটি স্টেশনের এটিএম থেকেই। পরে জানা যায় তিনি দিল্লির বাসিন্দা হওয়া সত্ত্বেও টাকা তোলা হয়েছে অসমের এক নাগরিকের মাধ্যমে। এখান থেকেই শুরু হয় দীর্ঘ লড়াই।
আদালতে গড়ায় মামলা
এই ঘটনার পরপরই পানওয়ার তার ব্যাঙ্কে অভিযোগ দায়ের করে। এরপর দিল্লি জেলা কনজ্যুমার কমিশনে মামলাও দায়ের করেছিলেন তিনি। যদিও 2017 সালের 25 অক্টোবর কমিশন ব্যাঙ্ককে নির্দেশ দেয়, ওই গ্রাহককে 20,000 টাকা ফেরত দিতে হবে। তার উপর 2014 সাল থেকে 10% হারে সুদ দিতে হবে। সঙ্গে 10,000 টাকা ক্ষতিপূরণ এবং 5000 টাকা মামলার খরচও গুনতে হবে। তবে না, এসবিআই সহজে হার মানেনি। ব্যাঙ্ক ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে দিল্লি স্টেট কনজ্যুমার ফোরামে।
আরও পড়ুনঃ মধ্যপ্রাচ্যের উপর নির্ভরতার দিন শেষ, আমেরিকা থেকে LPG আমদানির পথে ভারত! দাম কমবে?
অবশেষে 7 মে, 2025 দিল্লি স্টেট কনজ্যুমার ফোরাম তাদের রায়ে স্পষ্ট জানিয়ে দেয় যে, জেলার রায়ে কোনোরকম আইনি জটিলতা নেই। ফলে ব্যাঙ্ককে সমস্ত অর্থ বকেয়া সহ মিটিয়ে দেওয়ার চূড়ান্ত নির্দেশ দেয় ফোরাম এবং ওই অসহায় গ্রাহক স্বস্তি পায়।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |