দাঁড়াতে হবে না লাইনে, বাড়িতে বসেই দিতে পারবেন ভোট! জানুন কীভাবে করবেন আবেদন

Published on:

voting

দরজায় কড়া নাড়ছে লোকসভা ভোট। প্রথম দফার ভোট শুরু হতে আর মাত্র হাতেগোনা কয়েকটা দিন বাকি। আগামী ১৯ এপ্রিল প্রথম দফার ভোটগ্রহণ হবে। জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে, ২০২৪ সালের লোকসভা ভোট ৭ দফায় হবে। তবে গতকাল শুক্রবার থেকেই কিন্তু শুরু হয়ে গেল ভোটগ্রহণ প্রক্রিয়া। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। জানা গিয়েছে, শুক্রবার থেকেই প্রথম দফায় ভোটের জন্য ঘরে ঘরে ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হয়ে গেল। এখন নিশ্চিয়ই ভাবছেন তো তাহলে কি ভোটের দিনক্ষন এগিয়ে এল? আর কি তাহলে বুথে গিয়ের ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়ানোর দিন শেষ? উত্তর হল না।

আরও পড়ুনঃ DA দাবির মাঝেই সুখবর! কর্মীদের মুখে হাসি ফুটিয়ে বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

আসলে যাদের বয়স বেশি, সেইসঙ্গে শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে শুক্রবার থেকে। অর্থাৎ হোম ভোটিং প্রক্রিয়া শুরু হল। নির্বাচন কমিশনের তরফ থেকে এই হোম ভোটিংয়ের জন্য বিশেষ ভোটিং গ্রুপ গঠন করা হয়েছিল, যার প্রশিক্ষণ ৪ এপ্রিলের মধ্যে শেষ হয়েছিল। আসুন জেনে নেওয়া যাক হোম ভোটিং কী, কারা এভাবে ভোট দেওয়ার সুযোগ পাবেন এবং কীভাবে আবেদন করতে পারেন?

বাড়িতে বসে দিন ভোট

হোম ভোটিং হল সেই প্রক্রিয়া যার মাধ্যমে নির্বাচন কমিশনের কর্মকর্তারা ভোটারদের বাড়িতে যাবেন এবং তাদের ভোট দিতে সাহায্য করবেন। গত কয়েকটি নির্বাচনে হোম ভোটিংও হয়েছে যা সফলও হয়েছে। এই বিশেষ পোলিং দলগুলি পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট পরিচালনা করে। মূলত ৮৫ বছরের ঊর্ধ্বে ও যারা শারীরিকভাবে ৪০ শতাংশেরও বেশি অক্ষম, তাদের বাড়ি গিয়ে ভোট গ্রহণ করার সুবিধা দেওয়া হচ্ছে কমিশনের তরফে।

হোম ভোটিংয়ের আবেদন পদ্ধতি

আপনার বাড়িতেও যদি কোনও বয়স্ক ব্যক্তি থেকে থাকেন তাহলে এবং তিনি যদি ভোট দিতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে জাতীয় নির্বাচন কমিশনের কাছে গিয়ে যথাযথ নথি সহ আবেদন করতে হবে। সেই আবেদন গৃহীত হলে ২ জন নির্বাচনী আধিকারিক যাবেন ভোট গ্রহণ করতে। এদের মধ্যে একজন রিটার্নিং অফিসার হবেন। এছাড়া এক জন ভিডিয়োগ্রাফার এবং নিরাপত্তারক্ষীও থাকবেন ভোটদানের সাক্ষী হিসাবে। যারা বাড়িতে পোস্টাল ব্যালটে ভোট দেবেন, তাদের কাছে ওই কেন্দ্রের প্রার্থীদের নাম ও দলের তালিকা থাকবে। তাহলে আজই আপনিও আবেদন করে ফেলুন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X