বিক্রম ব্যানার্জী, কলকাতা: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে ব্যবহার করে অসাধ্য সাধন সম্ভব, সে কথা এখন সর্বজনবিদিত। এবার সেই সূত্র ধরেই কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়ে ডেটা লেক 3.0 নামক একটি ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করেছে ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ।
সেই মর্মে এবার, AI বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়ে কীভাবে সামগ্রিক কাজকর্ম উন্নত হয়েছে, সে বিষয়ে NHAI তাদের দ্বিতীয় স্থায়িত্ব প্রতিবেদন প্রকাশ করে স্পষ্ট ব্যাখ্যা দিয়েছে। সেই প্রতিবেদন উদ্ধৃত করে DD নিউজ তাদের রিপোর্টে দাবি করেছে, কৃত্রিম বুদ্ধিমত্তার দৌলতে উন্নত প্রযুক্তির হাত ধরে ভারতীয় মহাসড়ক কর্তৃপক্ষের প্রকল্প ব্যবস্থাপনা অনেকটাই স্মার্ট ও স্বচ্ছ হয়েছে।
AI ব্যবহার করেই 25,680 কোটি টাকা সাশ্রয় হয়েছে সরকারের
রিপোর্ট অনুযায়ী, কৃত্রিম বুদ্ধিমত্তার হাত ধরে ডেটা লেক 3.0. ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করে 155টি দীর্ঘস্থায়ী সমস্যার সমাধান করেছে ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ। জানা যাচ্ছে, দীর্ঘদিন ধরে জমে থাকা মামলাগুলির সমাধান সূত্র খুঁজে পাওয়ায় অন্তত 25,680 কোটি টাকা সাশ্রয় হয়েছে সরকারের। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, NHAI শুধুই যে উন্নত প্রযুক্তি গ্রহণ করেছে তেমনটা নয়, বরং কর্মীদের সুরক্ষা এবং স্বাস্থ্যের জন্যও বড় পদক্ষেপ নিয়েছে।
ভারতীয় মহাসড়ক কর্তৃপক্ষ বলছে, বিগত দিনগুলিতে কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা কাঠামো বাস্তবায়ন করা হয়েছে। শুধু কি তাই? এতদিন ধরে বৈচিত্র এবং সমতা প্রচারের যে প্রভাব ছিল গত এক বছরে বৈষম্যের কোনও অভিযোগ জমা পড়েনি বলেই দাবি ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষের। সব মিলিয়ে বলা যায়, কৃত্রিম বুদ্ধিমত্তার হাত ধরে নতুন ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করায় অন্যান্য কার্যক্রমের পাশাপাশি জাতীয় মহাসড়ক সম্পর্কিত সমস্যাগুলিও মিটতে শুরু করেছে!
অবশ্যই পড়ুন: মায়ের মৃত্যুর পর সাদা থান পরেই ময়দানে, ইস্টবেঙ্গলকে পরাস্ত করে সমর্থকদের কাঁদালেন অর্ণব!
FASTag-র ব্যবহার বেড়েছে
জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ দাবি করছে, বিগত দিনগুলির তুলনায় বর্তমানে দেশে FASTag ব্যবহার অনেকটাই বেড়েছে। রিপোর্ট অনুসারে, বর্তমানে দেশজুড়ে FASTag ব্যবহারকারীর সংখ্যা বেড়ে 98.5 শতাংশে পৌঁছেছে। যার প্রভাব একেবারে সরাসরি পড়েছে দেশের টোল প্লাজাগুলিতে। ওই রিপোর্টে এও দাবি করছে, টোল প্লাজায় আগের থেকে গাড়িগুলির দীর্ঘ লাইন অনেকটাই কমেছে।
যার ফলে, পেট্রোল, ডিজেলের সাশ্রয় যেমন হচ্ছে তেমনই কমছে বায়ু দূষণ। এর পাশাপাশি, NHAI বলছে, বর্তমানে নির্মাণ কাজের ক্ষেত্রে সৌরশক্তি, সবুজায়ন ও বর্জ্য ব্যবস্থাপনার মতো নীতিগুলিকে অগ্রাধিকার দিচ্ছে তারা। একই সাথে যাতে পরিবেশের ওপর বিরূপ প্রভাব না পড়ে সেদিকেও কড়া নজর রেখেছে ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |