কোভিডের থেকেও ১০০ গুন শক্তিশালী! বিজ্ঞানীদের ঘুম ওড়াল বার্ড ফ্লুর নয়া সংক্রমণ

Published on:

bird-flu

করোনা মহামারির কথা মানুষ কোনওদিনও ভুলতে পারবেন না। একের পর এক মানুষের সংক্রামিত হওয়া, মৃত্যু, লকডাউন, এসব স্মৃতি ভোলার নয়। এখন কোভিড পরবর্তী পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা হচ্ছে। তবে নতুন এক চিন্তা সাধারণ মানুষকে এবার তাড়া করতে শুরু করেছে। অন্তত বিজ্ঞানীরা তেমনই সতর্ক করল। আসলে মানুষকে বার্ড ফ্লু-এর মারণ সংক্রমণ নিয়ে সকলকে সতর্ক করলেন বিজ্ঞানীরা।

কোভিডের থেকেও ১০০ গুন শক্তিশালী হবে সংক্রমণ

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই বার্ড ফ্লু-এর সংক্রমণ এতটাই বাড়বে যে এর ভয়াবহতা কোভিডকেও ছাপিয়ে যেতে পারে। কোভিডের থেকেও ১০০ গুন শক্তিশালী হয়ে দেখা দেবে বার্ড ফ্লু-এর সংক্রমণ বলে সতর্কতা জারি করা হল। আর বিজ্ঞানীদের এহেন কথা শুনে স্বাভাবিকভাবেই সকলের কপালে চিন্তার ভাঁজ পড়ে গেছে। এখনো অবধি করোনার ভয়াবহতা এখনো মানুষকে দুঃস্বপ্নের মতো তাড়া করে বেরায়। ২০২০ সালে ভারতে হানা দেয় এই কোভিড মহামারি। এরপর মাঝে ৪টে বছর কেটে গিয়েছে। সবকিছুই এখন অনেকটা স্বাভাবিক, কিন্তু এবার বার্ড ফ্লু হানা দিতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ প্রতি মাসে ১১ হাজার টাকা! কন্যাশ্রীর মাধ্যমে আয়ের সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার

বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন যে বার্ড ফ্লু সংক্রমণ দ্রুত মহামারীর রূপ নিতে পারে এবং এর ভয়াবহতা এতটাই হবে যে হু হু করে বাড়বে মৃত্যু। হার মানাবে কোভিড মহামারিকেও। কারণ এর মাত্রা ১০০ গুণ হবে। বিজ্ঞানীরা দাবি করেছেন, H5N1 ভাইরাস মারাত্মক পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছে এবং এটি বিশ্বব্যাপী মহামারি সৃষ্টি করতে পারে বলে যথেষ্ট আশঙ্কা রয়েছে। পিটসবার্গে বার্ড ফ্লু নিয়ে গবেষণা করা বিজ্ঞানী ড. সুরেশ কুচিপুড়ি সতর্ক করে বলেছেন, এইচ৫এন১ ভাইরাস-এর কবলে পরতে পারে মানুষসহ বিপুলসংখ্যক স্তন্যপায়ী প্রাণী।

মহামারীর আকার ধারণ করবে বার্ড ফ্লু

এই প্রসঙ্গে ডাঃ সুরেশ কুচিপুড়ি দাবি করেছেন যে ভাইরাসটি সেই দিকে যাচ্ছে যেদিকে এটি মহামারীর আকার ধারন করতে পারে। তিনি বলেন, ‘বার্ড ফ্লু এখনও বিশ্বজুড়ে হানা দিয়েছে এবং বিপুল সংখ্যক স্তন্যপায়ী প্রাণী এখনও এতে আক্রান্ত হচ্ছে। এখন আমাদের সকলকে এই বিষয়ে সতর্ক হতে হবে নইলে বড় বিপদ হতে পারে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০০৩ সাল থেকে এইচ৫এন১ ভাইরাসে আক্রান্ত প্রতি ১০০ জনের মধ্যে ৫২ জনের মৃত্যু হয়েছে। সুতরাং, H5N1-এর মৃত্যুর হার ৫০ শতাংশেরও বেশি। সে তুলনায় মহামারির শুরুতে করোনাভাইরাসে মৃত্যুর হার ছিল ২০ শতাংশ। এখনও পর্যন্ত বার্ড ফ্লুর মাত্র ৮৮৭টি মামলা রেকর্ড করা হয়েছে, যার মধ্যে ৪৬২ জন মারা গেছে।

WhatsApp Community Join Now

 

সঙ্গে থাকুন ➥
X