চিকেন থেকে সাবধান, রাজ্যে ছড়াচ্ছে বার্ড ফ্লু! হু হু করে দাম কমছে পোল্ট্রির

Published on:

chicken-poultry

আপনিও কি মুরগির মাংস খেতে ভালোবাসেন? রোজ খাবারের পাতে দু টুকরো চিকেন না পড়লে খাবার অসম্পূর্ণ? তাহলে আজই সাবধান হয়ে যান নইলে চরম বিপদে পড়তে পারেন আপনি। রাজ্যে হু হু করে বাড়তে শুরু করেছে বার্ড ফ্লু-এর সংক্রমণ। এখন বিশেষজ্ঞরা চিকেন খাওয়ার ওপর রাশ টানার পরামর্শ দিয়েছেন।

জানা গিয়েছে, কেরলে আবারও একবার বার্ড ফ্লু-এর সংক্রমণ মাথাচাড়া দিয়ে উঠেছে। প্রত্যেকদিনই এই দক্ষিণী রাজ্য থেকে ফ্লু-এ আক্রান্তের খবর পাওয়া গেছে। যেকোনও মুহূর্তে এই সংক্রমণ মারাত্মক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা। বার্ড ফ্লু কেস ধরা পরার পর থেকে রীতিমতো অ্যালার্ট হয়ে উঠেছে প্রশাসন।

কেরলে বার্ড ফ্লু

কর্মকর্তারা বলছেন, কেরলের আলাপ্পুঝা জেলার দুটি জায়গা থেকে বার্ড ফ্লুর প্রাদুর্ভাবের খবর পাওয়া গিয়েছে। এর মধ্যে রয়েছে এডাথওয়া গ্রাম পঞ্চায়েতের ১ নম্বর ওয়ার্ড এবং চেরুথানা গ্রাম পঞ্চায়েতের ৩ নম্বর ওয়ার্ড। কর্মকর্তারা বলছেন, বার্ড ফ্লুর লক্ষণ দেখা দেওয়ার পর হাঁসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই নমুনাগুলি ভোপালের একটি ল্যাবে পাঠানো হয়েছিল, যেখানে এই রোগটি ধরা পড়েছে। জেলা প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, নমুনায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা H5N1 মিলেছে। এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, এই সংক্রমণ কি সাধারণ মানুষের মধ্যে কোনওভাবে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে?

আরও পড়ুনঃ সোমবার থেকেই গরমের ছুটি, কতদিন বন্ধ স্কুল-কলেজ? ঘোষণা শিক্ষা দফতরের

এই সংক্রমণ নিয়ে ইতিমধ্যে রাজ্যের সঙ্গে কেন্দ্রের প্রতিনিধিদের মধ্যে দফায় দফায় বৈঠক অবধি হয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, র‍্যাপিড অ্যাকশন ফোর্স গঠন করে প্রাণী কল্যাণ দফতর সংক্রান্ত প্রস্তুতি যত তাড়াতাড়ি সম্ভব শেষ করা হবে। তবে জেলা প্রশাসনের পক্ষ থেকে জনগণকে সান্ত্বনা দিয়ে বলা হয়েছে, অযথা আতঙ্কিত হওয়ার দরকার নেই। মানুষের মধ্যে এই রোগ ছড়ানোর কোনও সম্ভাবনা নেই।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X