কালো দাগ থাকা পেঁয়াজ খান? হতে পারে বড়সড় রোগ! খাওয়ার আগে জানুন

Published on:

black mold on onion

কলকাতাঃ দেশবিদেশে বাঙালিকে ভোজনরসিক তকমা দেওয়া হয়। কারণ বাঙালির রান্নাঘর হল বাহারি পদের আঁতুড়ঘর। আর পেঁয়াজ হল বাঙালির রান্নাঘরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। এটি প্রায় প্রতিটি বাঙালি রান্নায় ব্যবহৃত হয়। বিশেষ করে তরকারি, ডাল, মাছ, মাংস, এবং ভাজাভুজি রান্নায় পেঁয়াজের উপস্থিতি খাবারের স্বাদকে আরও বাড়িয়ে তোলে। পেঁয়াজ ছাড়া অনেক বাঙালি খাবার অপূর্ণ থেকে যায়। এর পাশাপাশি, পেঁয়াজ স্বাস্থ্যগত উপকারিতাও রয়েছে।

তবে, কখনও কখনও পেঁয়াজের মধ্যে কালো রংয়ের ফাঙ্গাস ধরে যায়। বিশেষ করে বর্ষার পর পেঁয়াজে এই ব্ল্যাক মোল্ড দেখা যায়। আর এই ফাঙ্গাস ধরে যাওয়া পেঁয়াজ এক্কেবারে খাওয়ার উপযোগী নয়। কারণ এটি বিভিন্ন রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। কালো ফাঙ্গাস সাধারণত Aspergillus Niger নামে একটি ছত্রাক দ্বারা সৃষ্ট হয়। এই ফাঙ্গাস ধরে যাওয়া পেঁয়াজ খাওয়ার ফলে শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

কালো ফাঙ্গাস ধরা পেঁয়াজ খাওয়ার ক্ষতিকর প্রভাব

(১) অ্যালার্জিক প্রতিক্রিয়া: কালো ফাঙ্গাস ধরে যাওয়া পেঁয়াজ খেলে অনেকের ত্বকে অ্যালার্জিক প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এর ফলে ত্বকে চুলকানি, ফুসকুড়ি বা লালচে ভাব দেখা দিতে পারে।

(২) শ্বাসকষ্ট: এই বিশেষ ধরনের কালো ফাঙ্গাস নিঃশ্বাসের সঙ্গে নাকে ঢুকে গেল শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। বিশেষ করে যারা অ্যাজমা বা অন্যান্য শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগছেন তাদের জন্য এটি মারাত্মক হতে পারে।

WhatsApp Community Join Now

(৩) ফুসফুস সংক্রমণ: কালো ফাঙ্গাস ধরে যাওয়া পেঁয়াজ খাওয়ার ফলে ফুসফুসে সংক্রমণ হতে পারে। যার ফলে নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, বা অন্যান্য গুরুতর শ্বাসযন্ত্রের সমস্যা দেখা দিতে পারে।

(৪) অন্ত্রের সমস্যা: কালো ফাঙ্গাসধরা পেঁয়াজ খেলে অন্ত্রের সমস্যা যেমন ডায়রিয়া, বমি বা পেটে ব্যথা হতে পারে। ফাঙ্গাসের টক্সিন অন্ত্রে জমা হলে হজমের সমস্যা সৃষ্টি করতে পারে।

পেঁয়াজ খাওয়ার আগে এই উপায়ে সতর্ক হতে হবে

পেঁয়াজ সংরক্ষণের সময় খেয়াল রাখতে হবে যে তা পরিষ্কার ও শুকনো স্থানে রাখা হয়েছে। আর্দ্র বা স্যাঁতসেঁতে জায়গায় পেঁয়াজ রাখলে ফাঙ্গাস ধরা সহজ হয়। তবে পেঁয়াজের গায়ে কালো দাগ বা ফাঙ্গাস দেখলেই তা না খাওয়াই ভালো। ফাঙ্গাস ধরা পেঁয়াজ ফেলে দেওয়াই শ্রেয়। রান্নার সময় পেঁয়াজ ভালোভাবে পরিষ্কার করা উচিত। যদি কালো ফাঙ্গাসযুক্ত পেঁয়াজ খেয়ে কোনো ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়, তবে তাৎক্ষণিকভাবে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

সঙ্গে থাকুন ➥
X