সৌভিক মুখার্জী, কলকাতা: সদ্য কেটেছে আলোর উৎসব দীপাবলি (Diwali 2025)। তবে এই দীপাবলিতেই নাকি ভারতীয়রা 6.05 লক্ষ কোটি টাকার পণ্য কিনেছে। হ্যাঁ, মঙ্গলবার কনফেডারেশন অফ ইন্ডিয়া ট্রেডার্সের একটি রিপোর্ট প্রকাশ হয়েছে। আর সে অনুযায়ী, 2025 সালের দীপাবলিতে একেবারে রেকর্ড বিক্রি ছাড়িয়েছে। সবথেকে বড় ব্যাপার, এর মধ্যে 5.04 লক্ষ কোটি টাকা পণ্য এবং 65 হাজার কোটি টাকা পরিষেবা খাতে ব্যয় হয়েছে। রিপোর্ট অনুযায়ী, যেখানে আগের বছর এই অংক ছিল 4.25 লক্ষ কোটি টাকা, সেখানে এবার 25 শতাংশ বৃদ্ধি পেয়েছে।
রেকর্ড বিক্রি দীপাবলিতে
সম্প্রতি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ‘ভোকাল ফল লোকাল’ এবং স্বদেশী পণ্য ব্যবহারের আহ্বানের পর থেকেই জনসাধারণ যেন চমক দিচ্ছে। রিপোর্ট অনুযায়ী, 87 শতাংশ ভোক্তা আমদানিকৃত পণ্যের থেকে ভারতীয় পণ্যের উপর বেশি নির্ভর করছে। আর এর ফলে চায়না প্রোডাক্টের চাহিদা অনেকটাই তলানিতে ঠেকেছে। এদিকে ব্যবসায়ীরা গত বছরের তুলনায় মোটামুটি 25 শতাংশ বিক্রি বাড়িয়েছে বলে জানাচ্ছেন ক্যাটের মহাসচিব এবং চাঁদনী চক থেকে বিজেপি সংসদ প্রবীণ খান্ডেলওয়াল।
উল্লেখ্য, বিক্রির তালিকায় সবথেকে বেশি অংশ নিয়েছে FMCG পণ্য, যা বিক্রির হার 12 শতাংশ। তারপরে রয়েছে সোনা আর গয়না, যার হার 10 শতাংশ। তারপর ইলেকট্রনিক্স ও বৈদ্যুতিক পণ্য বিক্রি হয়েছে 8%। এছাড়া ভোগ্য পণ্য, তৈরি পোশাক এবং উপহার সামগ্রী বিক্রি হচ্ছে 7%। রিপোর্টে বলা হয়েছে, সম্প্রতি জিএসটি হ্রাসের কারণেই মূলত বিক্রির এই বৃদ্ধি। কারণ, গত মাসে কেন্দ্রীয় সরকার বেশিরভাগ জিনিসপত্রের উপর 18 শতাংশ থেকে জিএসটি কমিয়ে 5 শতাংশে নিয়ে এসেছে।
আরও পড়ুনঃ দুর্ঘটনার শিকার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কপ্টার, অবতরণের সময় ভেঙে যায় হেলিপ্যাডের একাংশ
এদিকে জানা গিয়েছে, ব্যবসায়ী আর ভোক্তাদের আস্থাও অনেকটা বেশি ছিল। কারণ ট্রেডার কনফিডেন্স সূচক ছিল 8.6/10, আর ভোক্তাদের মধ্যে আস্থা সূচক ছিল 8.4/10। এমনকি স্থিতিশীল মুদ্রাস্ফীতি, ব্যয় যোগ্য আয় এবং জাতীয় অর্থনীতির আস্থাও এই রিপোর্টে প্রকাশ পেয়েছে বলেই জানা যাচ্ছে। খান্ডেলওয়াল আরও দাবি করেছেন, এই দীপাবলিতে লজিস্টিক থেকে শুরু করে প্যাকেজিং, পরিবহন ও খুচরো পরিষেবার মতো বিভিন্ন খাতেও প্রায় 50 লক্ষ অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। ফলে দেশের অর্থনীতিতে যে এবারের দীপাবলি বিরাট প্রভাব ফেলেছে, তা বলার অপেক্ষা রাখে না।