কর্মীদের বড় ঝটকা! বকেয়া DA, DR দেওয়া সম্ভব নয়, স্পষ্ট জানাল সরকার

Published on:

da dr government employee

ইন্ডিয়া হুড ডেস্কঃ বিগত ২০২০-র জানুয়ারি থেকে ২০২১-র জুন পর্যন্ত মোট ১৮ মাস DA ও ডিয়ারনেস রিলিফ বন্ধ রেখেছিল কেন্দ্র। আর ঠিক ওই সময় এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে অর্থ মন্ত্রক জানিয়েছিলেন পরিস্থিতি স্বাভাবিক হলে বকেয়া টাকা মিটিয়ে দেওয়া হবে। এবং দেশের কোটি কোটি সরকারী কর্মীরা অর্থ মন্ত্রকের কোথায় বিশ্বাসও রেখেছিলেন। কিন্তু এবার সেই আশায় রীতিমত জল ঢালল সরকার।

বকেয়া DA, DR নিয়ে বড় বিজ্ঞপ্তি সরকারের!

জানা গিয়েছে, গতকাল অর্থাৎ মঙ্গলবার রাজ্যসভায় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরীর DA এবং DR নিয়ে করা ঘোষণায় রীতিমত বাজ পড়ল দেশের কোটি কোটি কেন্দ্রীয় সরকারি কর্মীদের ওপর। এদিন অর্থ প্রতিমন্ত্রী স্পষ্ট জানান যে করোনা মহামারীর সময় কর্মীদের ১৮% DA এবং DR দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে সেই বকেয়া অর্থ আর মেটানো হবে না। যার মানে কর্মীরা গত ১৮ মাসের বকেয়া আর পাবেন না। এই সিদ্ধান্তে রাজ্যসভায় সাংসদ জাভেদ আলি খান এবং রামজি লাল শর্মা পাল্টা প্রশ্ন তুলেছিলেন, করোনার সময় কর্মচারীদের বকেয়া DA এবং DR সরকার মেটাতে পারবে কিনা? এবং যদি সরকার সেই টাকা না দেয়, তাহলে তার কারণ কী?

এই প্রশ্নের উত্তরে তখন অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেন, ‘করোনাকালে অর্থনীতির অবস্থা ভাল না হওয়ায় DA এবং DR বন্ধ করে দেওয়া হয়েছিল। সেইসময়ে সরকারের ওপর আর্থিক বোঝা ছিল। এনসিজেসিএম-সহ বিভিন্ন কর্মচারী সংগঠনের প্রতিনিধিত্ব পাওয়া গেছে। ফলে বর্তমানে উল্লেখিত ভাতার বকেয়া পরিশোধ করা সম্ভব হচ্ছে না।’

কেন্দ্রের কাছে একের পর এক অনুরোধ কর্মী সংগঠনের

সূত্রের খবর, ন্যাশনাল কাউন্সিলের স্টাফ সাইডের প্রতিনিধি সহ বিভিন্ন কর্মচারী সংগঠন ডিওপিটির সচিবকে অনুরোধ করেছিল যে ‘১৮ মাসের বকেয়া DA কর্মচারীদের অধিকার। ফলে যত দ্রুত সম্ভব কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের করোনাকালীন সময়ে থেকে বকেয়া DA / DR ফেরত দেওয়া নিয়ে সরকারের কিছু করা উচিত।’ কিন্তু সেই অনুরোধ এবার বিফলে গেল। এবারই প্রথম নয়। গত কয়েক মাস ধরেই বকেয়া DA ও DR মেটানোর জন্য সরকারকে নানা রকম অনুরোধ জানিয়ে আসছে একাধিক কর্মচারী সংগঠন। যার মধ্যে অন্যতম হল ভারতীয় প্রতিরক্ষা মজদুর সংঘ।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ ঘূর্ণাবর্তের দাপটে দক্ষিণবঙ্গের ৭ জেলায় প্রবল বৃষ্টির সতর্কতা, বাদ যাবে না কলকাতাও

সেই সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে চিঠি দেন ভারতীয় প্রতিরক্ষা মজদুর সংঘ এর সাধারণ সম্পাদক মুকেশ সিং। সেখানে তিনি লেখেন, ‘কোভিড অতিমারীতে যে ভয়ঙ্কর রকমের আর্থিক চ্যালেঞ্জ তৈরি হয়েছিল, সেটা আমরা সকলেই বুঝতে পেরেছি। তবে সেই পরিস্থিতি ধীর ধীরে কাটিয়ে ওঠা গিয়েছে। অর্থনীতি আবারও ফিরেছে পুরনো ছন্দে। তাই এবার বকেয়া DA ও DR অবিলম্বে কর্মচারীদের মিটিয়ে দেওয়ার অনুরোধ জানাচ্ছি।’

সঙ্গে থাকুন ➥
X