সৌভিক মুখার্জী, কলকাতা: ভারতীয় রেলের (Indian Railways) উপর নির্ভর করে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যাতায়াত করে। তবে রাজধানী বলুন শতাব্দী বা বন্দে ভারত এক্সপ্রেস, ভিআইপি ট্রেনগুলিতে সফরের সময় সম্প্রতি বেশ কিছু অভিযোগ সামনে আসছে। বেশিরভাগ সফরকারী অভিযোগ করছেন যে, ট্রেনে পরিবেশিত খাবারগুলির মান দিনের পর দিন তলানিতে ঠেকছে। এমনকি ‘নো ফুড’ বিকল্পটিও সরিয়ে দেওয়া হয়েছে IRCTC-র তরফ থেকে। তবে আদৌ কি তাই?
আসলে দেশে যখন ভিআইপি ট্রেনগুলি চলাচল করতে শুরু করে, বিশেষ করে রাজধানী এক্সপ্রেস চলতে শুরু করে, তখন রেলের খাবার সবথেকে বড় আকর্ষণ ছিল। মোটামুটি কয়েক দশক ধরেই উন্নতমানের পরিষেবা দিয়েছে ভারতীয় রেল। অনেকে শুধুমাত্র সুস্বাদু খাবার খাওয়ার জন্যই রাজধানী এক্সপ্রেসে ভ্রমণ করত। তবে 2010 সালের পর থেকে রাজধানী বা শতাব্দী এক্সপ্রেসে পরিবেশিত খাবারের মান অনেকটাই খারাপ হয়েছে বলে যাত্রীদের অভিযোগ।
সরিয়ে দেওয়া হয়েছে ‘নো ফুড’ বিকল্প?
সম্প্রতি হিমাংশু মুখার্জী নামের এক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেছেন। তিনি লিখেছেন, ধরে নিচ্ছি এটি কোনও ভুল। আমি ‘নো ফুড’ অপশনটিকে খুঁজে পাচ্ছি না। এই ট্রেনের খাবার খেতে আমি খুব একটা আগ্রহী নই। মনে হচ্ছে, যাত্রীদের জন্য ‘নো ফুড’ অপশনটিকে সরিয়ে দেওয়া হয়েছে। রেলওয়ে বোর্ড বা ট্রেনের ক্যাটারিং পরিষেবা সংস্থা IRCTC ইচ্ছা করেই এই কাজ করেছে।
I hope it’s a glitch that @RailMinIndia is not allowing us to opt for No Food…!! I am not very keen of trying the “Super delicious” catering that @IRCTCofficial provides around the country 😂😂 pic.twitter.com/BxYZTWmGM6
— Himanshu Mukerjee (@Railfann9971) October 17, 2025
তবে এখন প্রশ্ন জাগছে, সত্যি কি তাহলে ‘নো ফুড’ অপশনটি সরিয়ে দেওয়া হয়েছে? এর সহজ উত্তর হল- না। কারণ, IRCTC কৌশল অবলম্বন করে ‘নো ফুড’ বিকল্পটিকে টিকিট বুকিং-এর জায়গা থেকে সামান্য সরিয়ে নিয়ে গিয়েছে। আগে নাম, বয়স, লিঙ্গ বা আসন পছন্দের পরেই থাকত ‘নো ফুড’ অপশন। সেক্ষেত্রে যাত্রীরা নিরামিষ, আমিষ বা অন্যান্য খাবারের বিকল্প খুইব সহজেই বেছে নিতে পারত। তবে এটিকে এখন এক্কেবারে নীচের দিকে নিয়ে গিয়ে আলাদা অপশন চালু করা হয়েছে।
মূলত এ কারণেই ঘনঘন ট্রেন ভ্রমণকারীরা ‘নো ফুড’ বিকল্পটি দেখতে পায় না। তখন তারা ধরে নেয় যে এটি বন্ধ হয়ে গিয়েছে। আর ভুলবশতই বা অজান্তেই নিরামিষ কিংবা আমিষ খাবারের মধ্যে যে কোনো একটিকে অর্ডার দিয়ে দিচ্ছে। ফলস্বরূপ যাত্রীরা নিম্নমানের খাবার খেতে বাধ্য হচ্ছে।
আরও পড়ুনঃ ফের হামলার চেষ্টা TTP জঙ্গিদের! ৪ সন্ত্রাসীকে খতম করার দাবি পাক সেনার
বলাবাহুল্য, 2017 সালের 1 আগস্ট রাজধানী, শতাব্দী এবং দুরন্ত এক্সপ্রেস ট্রেনগুলিতে ‘নো ফুড’ বিকল্পটি চালু করা হয়েছিল। তবে বন্দে ভারত এক্সপ্রেসে এখনও পর্যন্ত এই অপশন চালু করা হয়নি। তাছাড়া IRCTC-র অনলাইন টিকিট বুকিং প্ল্যাটফর্মেও এই বিকল্প দেওয়া হয়েছিল। এরপর থেকেই অনেক যাত্রী এই বিকল্পটি ব্যবহার করা শুরু করে। তাই আবারও বলে রাখি, ‘নো ফুড’ অপশন IRCTC-র তরফ থেকে সরনো হয়নি।