মেট্রোতে জিনিস হারিয়ে ফেলেছেন? ফিরে পান সহজেই, জেনে নিন পদ্ধতি

Published on:

delhi metro dmrc

ইন্ডিয়া হুড ডেস্কঃ লোকাল ট্রেন, এক্সপ্রেস ট্রেনের পাশাপাশি এখন মেট্রো পরিষেবাও সকলের জীবনের সঙ্গে জড়িয়ে পড়েছে। লোকাল ট্রেনের পাশাপাশি এখন এই মেট্রোতেও বিপুল সংখ্যক যাত্রীকে দেখতে পাওয়া যায়। প্রতিদিনই নিজেদের গন্তব্যে ছুটে চলেছেন মানুষ। কিন্তু অনেক সময় দেখা যায় অসাবধানতার বশে মেট্রোতে বা লোকাল ট্রেনে জিনিসপত্র হারিয়ে আসছেন মানুষ। অনেক ক্ষেত্রেই দেখা যায় গুরুত্বপূর্ণ জিনিসপত্র মানুষ লোকাল ট্রেন বা মেট্রোতে হারিয়ে চলে আসেন, সে ক্ষেত্রে সেই হারিয়ে যাওয়া জিনিস ফিরে পেতে গেলে রীতিমতো কাল ঘাম ছুটে যায় সকলের। আপনারও কি মেট্রোতে জিনিসপত্র হারিয়ে গিয়েছে বা হারিয়ে গেলে কি করবেন সেটা ভেবে পাচ্ছেন না? তাহলে আজকের আর্টিকেলটি রইল শুধুমাত্র আপনার জন্য।

মেট্রোতে জিনিস হারিয়ে গেলে কী করবেন

অনেক সময় দেখা গিয়েছে যে মেট্রোতে জিনিসপত্র রেখে মানুষ নিজের গন্তব্যে পৌঁছে গেছেন। এদিকে যতক্ষণে জিনিস হারিয়ে যাওয়ার ব্যাপারটি টের পাচ্ছেন ততক্ষণে হয়তো অনেক দেরি হয়ে গিয়েছে। তবে আর চিন্তা নেই কারণ আজ আপনাদের এমন কিছু সম্পর্কে বলা হবে যার পরে আপনি সহজেই আপনার হারিয়ে যাওয়া জিনিস ফিরে পেতে সক্ষম হবেন।

আসলে, দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের একটি হেল্পলাইন রয়েছে, যা মানুষকে হারানো জিনিসপত্র খুঁজে পেতে সাহায্য করে। আপনি যদি দিল্লি মেট্রোতে যাত্রার সময় আপনার লাগেজ হারিয়ে ফেলেন তবে আতঙ্কিত হবেন না, তবে DMRC-র পরিষেবার সুবিধা নিয়ে নিতে পারেন অনায়াসেই। এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনাকে ৪৮ ঘন্টার মধ্যে আপনার লাগেজ ফেরত দাবি করতে হবে।

ডিএমআরসি অনুসারে, যদি দিল্লি মেট্রো বা মেট্রো স্টেশনে যাত্রার সময় আপনার লাগেজ হারিয়ে যায়, তবে ৪৮ ঘন্টা পরে আপনি কাশ্মীরি গেট মেট্রো স্টেশনে লস্ট ফাউন্ড অফিসে গিয়ে এই বিষয়ে অভিযোগ জানাতে পারেন।

WhatsApp Community Join Now

হেল্পলাইনে ফোন করুন

আপনার হারানো লাগেজ খুঁজে পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর জন্য ল্যান্ডলাইন ০১১-২৩৪১৭৯১০ নম্বরে ফোন করতে পারেন বা ডায়াল করতে আপড়েন এক্সটেনশন নম্বর ১১৩৭০১ -এ। শুধু তাই নয়, ভুক্তভোগীরা 8527405555 মোবাইল নম্বরেও ফোন করতে পারবেন। ডিএমআরসির লস্ট অ্যান্ড ফাউন্ড বিভাগ তার যাত্রীদের সহায়তা করার জন্য সর্বদা সক্রিয়। জাতীয় ছুটির দিন ও রবিবার ছুটির দিন এবং অন্যান্য দিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত অফিস খোলা থাকে। আপনি যদি এক মাসের মধ্যে আপনার হারিয়ে যাওয়া লাগেজ দাবি না করেন তবে দিল্লি মেট্রো সেগুলি নিয়ে নিতে পারে। আপনাকে অবশ্যই যথাযথ প্রমাণ দেখাতে হবে তবেই আপনি আপনার হারিয়ে যাওয়া জিনিস ফেরত পাবেন।

অনলাইনেও আবেদন জানাতে পারেন

অফিসের পাশাপাশি আপনি দিল্লি মেট্রোর অফিশিয়াল পেজে গিয়েও জিনিস হারিয়ে যাওয়া জিনিস ফেরতের জন্য আবেদন করতে পারেন। যার জন্য aponake প্রথমেই Google Crome -e গিয়ে DMRC লিখে সার্চ করতে হবে। এর পরবর্তী ধাপ হিসেবে DMRC পোর্টাল লিঙ্ক থাকবে, সেটিতে ক্লিক করে Lost and Found অপশনে ক্লিক করুন। এরপর List of Lost and Found এর অপশন পাবেন। এটিতে ক্লিক করার পরে, আপনি এখানে সম্পূর্ণ তালিকা পাবেন, আপনি নাম অনুসারে আপনার জিনিস অনুসন্ধান করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥
X