ইলিশ মাছ তো খাচ্ছেন, কিন্তু পদ্মার ইলিশ নাকি গঙ্গার চিনবেন কীভাবে? রইল টিপস

Published on:

ইলিশ মাছ মানেই হল একটা আলাদা ইমোশন। আর এই ইমোশনে যদি কেউ আঘাত দেয় তাহলে খুবই খারাপ লাগে বটে। বর্ষার সময়ে ইলিশ মাছ ছাড়া বাঙালির খাবার পাত খাঁ খাঁ করে রীতিমতো। এই ইলিশ মাছ এমন একটি জিনিস, যা শুধু মাছ নয়, বাঙালির কাছে একটা আলাদাই ভালো লাগার জায়গা। কদাচিৎ কোনও মাছ যে পাগলামির কারণ হয়ে দাঁড়াতে পারে তা ইলিশের প্রতি বাঙালির প্রেম না দেখলে বোঝা যায় না। মাছে যে কী ক্রেজ তা বাজারগুলিতে গেলেই বোঝা যায়। তবে ইলিশ মাছ তো খান বটে, কিন্তু কোনটা পদ্মার ইলিশ আর কোনটা গঙ্গার ইলিশ সে সম্পর্কে কোনও ধারণা আছে? তাহলে জেনে নিন সহজেই।

খিচুড়ির সঙ্গে ইলিশ মাছ মাছা

পদ্মার ইলিশের টেস্টই আলাদা। তার ওপর এখন বর্ষাকাল। খিচুড়ির সঙ্গে কয়েকটা ইলিশ মাছ ভাজা থাকলে উফফ ছুটির দুপুরটা একদম জমে ক্ষীর হয়ে যাবে। বর্ষার মরসুমে কমবেশি সকল বাঙালি বাড়িতেই ইলিশ ভাপা, ইলিশ ঝাল, ইলিশ দিয়ে আলু বেগুনের ঝোল, পাতুড়ি হবেই হবে। এটা হওয়া মাস্ট। ইলিশের গন্ধে যদি গোটা রান্নাঘর, বাড়ি ম ম-ই না করল তাহলে কীসের আর ইলিশ মাছ খাওয়া। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় বাজারে গিয়ে পদ্মার ইলিশ কিনতে বাজারে তো গেলেন, কিন্তু নিয়ে এলেন গঙ্গার ইলিশ। এতে খারাপ তো লাগেই বটে।

পদ্মা আর গঙ্গার ইলিশের পার্থক্য বুঝবেন কীভাবে

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে পদ্মা আর গঙ্গার ইলিশের পার্থক্য বুঝবেন কীভাবে? তাহলে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। সবার আগেই গঙ্গা ও পদ্মার ইলিশের মধ্যে বাহ্যিক পার্থক্য হল গঙ্গার ইলিশের গায়ে সোনালি আভা থাকে এবং পদ্মার ইলিশের গায়ে থাকে এক ধরনের গোলাপি আভা থাকে। তবে ডিম ছাড়ার আগে দুই পারের মাছেরই স্বাদ কিন্তু বেশি থাকে।

দ্বিতীয়ত পদ্মায় সাধারণত তিন রকমের ইলিশ পাওয়া যায়, পদ্মা ইলিশ, চন্দনা ইলিশ এবং গুর্তা ইলিশ। অন্যদিকে গঙ্গায় দুই ধরনের ইলিশ পাওয়া যায়। এক খোকা ইলিশ ও দ্বিতীয় হল এমনি সাধারণ ইলিশ। তবে ছোট ইলিশ ধরার ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা থাকে সরকারের তরফে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X