খরচ একদম সামান্য, শুধু বাড়ির ছাদে করুন এই তিন কাজ! ঘর থাকবে AC-র মতো ঠান্ডা

Published on:

roof-in-summer

বাড়িতে AC নেই বলে হা হুতাশ করছেন? তবে আর চিন্তা নেই, এই গরম থেকে বাঁচতে আজ আপনাদের এমন এক টোটকা জানানো হবে যা শুনলে আর আপনাকে কষ্ট পেতে হবে না। এই টোটকা প্রয়োগ করলে আপনার ঘরের তাপমাত্রা এসিকেও টেক্কা দেবে। আসুন তাহলে জেনে নিন বিশদে।

ছাদে এই কাজ করলে AC লাগবে না

এই গরমের মরসুমে ছাদের নিচে যারা বাস করেন, বিশেষ করে যারা বহুতলে থাকেন তাঁরা দিনে হোক বা রাতে হাড়ে হাড়ে টের পাচ্ছেন ভ্যাপসা ও ঝলসে দেওয়া গরম কাকে বলে। দু বেলাই যেন রীতিমতো আগুন ঝরছে ছাদ থেকে। এহেন অবস্থা থেকে মুক্তি পেতে উপায় কী? এই প্রশ্ন সকলের। চিন্তা নেই, একটি পদ্ধতি আছে যেটি কিনা মানলেই সামান্য খরচে ছাদ হবে বরফের মতো ঠান্ডা। তখন আপনিও আর ঘর ছেড়ে এই গরমে বাইরে বেরোতে চাইবেন না। আবার এসির লাগানো থেকেও বিরত থাকবেন।

ছাদে দিন এই প্রলেপ

বেশি টাকা খরচ করতে হবে না ঘর ঠান্ডা রাখার জন্য। ঘর এবং ঘরের ছাদ ঠান্ডা রাখতে আপনি যদি বাগান করতে পারেন ছাদে তাহলে খুব ভালো হবে। বিশেষ করে সবুজের সমাহার ঘটালে আপনিই শান্তি পাবেন। এছাড়া আপনি ছাদে সাদা রঙের প্রলপ দিল গরম তাপ বাপ বাপ করে পালাবে। সাদা রঙ করলে এটি সূর্যের রশ্মিকে প্রতিফলিত করে ফিরিয়ে দেবে৷ এতে করে এক ধাক্কায় গরম তাপের দাপট অনেকটাই কমবে বইবে। সেক্ষেত্রে কলিচুন আর হোয়াইট সিমেন্টের মিশ্রণ দিয়ে ছাদে একটি প্রলেপ দিলেই হবে কেল্লাফতে। ছাদ জুড়ে ভেজা খড় ছড়িয়ে রাখতে পারেন। এতে করে গরম অনেকটাই কমবে। শেডও লাগাতে পারেন। সোলার প্যানেলেরও ব্যবহার করতে পারেন।

সঙ্গে থাকুন ➥
X